Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১৭ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ১৬ জুন, ২০১৬ ২৩:৪৯
অনুদান পেল হুমায়ূনের ‘দেবী’
শোবিজ প্রতিবেদক
অনুদান পেল হুমায়ূনের ‘দেবী’

কলম সাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের জনপ্রিয় উপন্যাস ‘দেবী’ নিয়ে চলচ্চিত্র তৈরি হবে। বইয়ের পাতা থেকে মঞ্চ পেরিয়ে ‘দেবী’ এবার আসছে বড় পর্দায়। এরই মধ্যে সরকারি অনুদান পেয়েছে ছবিটি।

সরকার ২০১৫-১৬ অর্থবছরে সাতটি চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ‘দেবী’ একটি। গত ১৪ জুন এ ঘোষণা দেওয়া হয়। প্রজ্ঞাপনে আছে ‘দেবী’র নাম। এর চিত্রনাট্য তৈরি করেছেন মাকসুদ হোসাইন।

অনুদানের জন্য ‘দেবী’র প্রস্তাবক অভিনেত্রী জয়া আহসান। এ নিয়ে চলছে কানাঘুষা। তবে জয়া বিভিন্নভাবে বলার চেষ্টা করছেন, প্রজ্ঞাপনে ছবিটির পরিচালক ও প্রযোজনা হিসেবে তার নাম উল্লেখ থাকলেও ছবিটি তিনি পরিচালনা করছেন না। এমন কি ছবিতে তিনি অভিনয় করবেন না বলেও তিনি বলছেন।  এদিকে এবারের অনুদান পাওয়া অন্য ছয়টি চলচ্চিত্র হচ্ছে—  মুহাম্মদ জাফর ইকবালের উপন্যাস অবলম্বনে শিশুতোষ ছবি ‘আঁখি ও তার বন্ধুরা’ [মোরশেদুল ইসলাম], ‘শঙ্খধ্বনি’ [কামার আহমাদ সাইমন], ‘গহীন বালুচর’ [বদরুল আনাম সৌদ], ‘বৃদ্ধাশ্রম’ [স্বপন চৌধুরী], ‘সাবিত্রী’ [পান্থ প্রসাদ] এবং প্রামাণ্যচিত্র ‘বধ্যভূমিতে একদিন’ [কাওসার চৌধুরী]।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, রুচিশীল ও শিল্পমান বিবেচনায় এ ছবিগুলো অনুদানের জন্য নির্বাচন করা হয়েছে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।




up-arrow