Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২২ জুন, ২০১৬ ২৩:৩৫
ঈদ সংগীত, ঈদের সংগীত
আলী আফতাব
ঈদ সংগীত, ঈদের সংগীত
এবারের ঈদে তারকা শিল্পীদের অ্যালবাম থাকছে বেশ কয়েকটি। এরমধ্যে আসিফ, ফাহমিদা নবী, তাহসান, রুমি, কণা, তুহিন, ন্যান্সি এবং শুভর অ্যালবাম অন্যতম

ঈদের আনন্দের একটি বিশাল অংশ জুড়ে আছে সংগীত। আর কিছুদিন পর ঈদ। আর এই ঈদকে ঘিরে সংগীতাঙ্গনে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। একটা সময় ঈদ কেনাকাটার একটা অংশ জুড়ে ছিল অ্যালবাম। শ্রোতারা অধির আগ্রহে থাকতেন, ঈদে কোন কোন শিল্পীর অ্যালবাম প্রকাশ হচ্ছে। পাইরেসির করালগ্রাসে আজ অডিও শিল্প প্রায় ধ্বংসের মুখে। তাই বলে কিন্তু অ্যালবাম প্রকাশ বন্ধ নেই। তবে এখন অ্যালবামে কমেছে গানের সংখ্যা। এখন আর আগের মতো ১০-১২টা গান দিয়ে অ্যালবাম তেমন একটা হয় না। হলেও শ্রোতারা অ্যালবাম কিনে শুনেন বলে মনে হয় না। চলতি সময়ে একটা কিংবা দুইটা, বেশি হলে পাঁচটা গান দিয়ে অ্যালবাম করছেন কণ্ঠশিল্পী এবং অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো। এ ধরনের প্রচলন শুরু হয়েছে কয়েক বছর আগে থেকে। অধিক গান দিয়ে অ্যালবাম তৈরি করলে শ্রোতারা নাকি একসঙ্গে এত গান শোনেন না। হাতেগোনা কয়েকটা গান শোনেন অ্যালবামের। এখন গান শোনার পাশাপাশি দেখার একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর তাই গান গাওয়ার পাশাপাশি সেই গানের একটা চকচকে মিউজিক ভিডিও নির্মাণ করছেন তারা। এমন অনেক শিল্পী আছেন, যারা শুধু গান করেন মিউজিক ভিডিও নির্মাণের জন্য। তা নাহলে গানটা নাকি হিট হয় না। এভাবে কি সত্যিই সবকটি গান হিট হয়? গানের বাণী, সুর, সংগীত, গায়কী যদি ভালো না হয়, শুধুই একটা চকচকে মিউজিক ভিডিও কি গানটাকে শ্রোতাপ্রিয় করতে পারে, নাকি পেরেছে? যদি কখনো পেরে থাকে তবে সেটা সাময়িক। কিছুদিন পর সেটা মানুষের মন থেকে মুছে গেছে।

এবারের ঈদকে ঘিরে অনেক অ্যালবাম এবার প্রকাশিত হবে। তার মধ্যে রয়েছে ফাহমিদা নবীর ১৫তম একক অ্যালবাম ‘সাদাকালো’। এটি প্রকাশ করেছে জি সিরিজ। অ্যালবামটির সুর-সংগীত ও কয়েকটা গানে কণ্ঠ দিয়েছেন শান। একটু গজল ঘরানার গান নিয়ে অ্যালবামটি করা হয়েছে। আসিফ আকবরের বেশ কয়েকটি নতুন গান প্রকাশিত হবে এবারের ঈদে। এরই মধ্যে কয়েকটি গানের মিউজিক ভিডিও প্রকাশ করেছেন তিনি। জনপ্রিয় কণ্ঠশিল্পী আরফিন রুমির তিনটি গান নিয়ে একটি অ্যালবাম প্রকাশ করবে ঈগল মিউজিক। দুটি গানে সহশিল্পী হিসেবে থাকছেন পড়শী ও ঐশী। গানগুলোর সুর ও সংগীত করেছেন আরফিন রুমি। বাপ্পা মজুমদার ও ইমরানের গাওয়া গান নিয়ে ‘আধেক তুমি’ শিরোনামের অ্যালবাম প্রকাশিত হবে। গানগুলোর সুর ও সংগীত করেছেন নাজির মাহমুদ ও সুমন কল্যাণ। গান লিখেছেন সোমেশ্বর অলি ও শরীফ বিরজান। কণার নতুন একক অ্যালবাম প্রকাশিত হচ্ছে এবারের ঈদে। এটি তার চতুর্থ একক অ্যালবাম। গানগুলোর সুর ও সংগীত করেছেন ফুয়াদ, বাপ্পা মজুমদার, জুয়েল মোর্শেদ প্রমুখ। জনপ্রিয় কণ্ঠশিল্পী তাহসানের নতুন একক প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতিটি গান তিনি নিজে লিখেছেন। এবার বিষয়ভিত্তিক গান থাকবে তাহসানের নতুন অ্যালবামে। সিডি চয়েজ থেকে প্রকাশিত হবে ‘ন্যান্সি উইথ স্টারস’ শিরোনামের একটি অ্যালবাম। স্নেহাশিষের কথায় ইমরানের সুর ও সংগীতে কয়েকজন কণ্ঠশিল্পী ন্যান্সির সঙ্গে দ্বৈতভাবে গাইবেন। তানভীর তারেকের দুটি নতুন গানের মিউজিক ভিডিও প্রকাশিত হয়েছে ‘দোটানা’ ও ‘তোমার আমার শহর’ শিরোনামে। ইলিয়াসের নতুন একক অ্যালবাম প্রকাশ হবে এবারের ঈদে। অ্যালবামটি প্রকাশিত হবে সুরঞ্জলি থেকে। এছাড়াও সিডি চয়েজ থেকে ‘আমরা আমরা-৩’ শিরোনামে একটি মিশ্র অ্যালবাম প্রকাশ হবে। এতে গান গেয়েছেন কুমার বিশ্বজিৎ, ন্যান্সি, কাজী শুভ, ইমরান, পূজা প্রমুখ। একই প্রতিষ্ঠান থেকে প্রকাশ হবে মিলনের সুরে মিশ্র অ্যালবাম ‘মিলন হলো এতোদিনে-২’। এতে গান গেয়েছেন কুমার বিশ্বজিৎ, দিলরুবা খান, কাজী শুভ, ইমরান, মিলন প্রমুখ। রেজোয়ান শেখের সুর সংগীতে একটি মিশ্র অ্যালবাম প্রকাশিত হবে এবারের ঈদে। এ অ্যালবামে গান গেয়েছেন কাজী শুভ, মিলনসহ নতুন প্রজন্মের কয়েকজন কণ্ঠশিল্পী। ফয়সাল রাব্বিকীনের কথায় তিনটি গান নিয়ে পূজার একক অ্যালবাম প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে সিডি চয়েজ থেকে। রবিউল ইসলাম জীবনের কথায় কাজী শুভর কয়েকটি গান নিয়ে একক অ্যালবাম প্রকাশিত হবে এই ঈদে। ‘চুপকথা রূপকথা’ নাম দিয়ে পঞ্চম একক অ্যালবাম প্রকাশ করছেন সংগীতশিল্পী শফিক তুহিন। শিল্পীর কথা ও সুরে গানগুলোর সংগীতায়োজন করেছেন জে. কে. রেজওয়ান শেখ ও রাফি। সাতটি গানের মধ্যে দুটিতে তুহিনের সঙ্গে দ্বৈত কণ্ঠ দিয়েছেন লাবণ্য ও দোলা। প্রায় সাত বছর পর একক নিয়ে আসছেন ব্যান্ডশিল্পী বিপ্লব। ঈদ উপলক্ষে প্রকাশিত ১১তম একক অ্যালবামটির নাম ‘আমার কোনো টেনশন নাই’। আটটি গান দিয়ে সাজানো হয়েছে অ্যালবামটি। 

এছাড়া নতুন কণ্ঠশিল্পী মিতু কর্মকার প্রকাশ করছে তার প্রথম একক অ্যালবাম ‘ভেবেছিলাম’। এছাড়া এসআই টুটুল, বেলাল খান, এফএ সুমন, সালমাসহ বেশ কয়েকজন কণ্ঠশিল্পীর নতুন গান ও মিউজিক ভিডিও প্রকাশিত হবে বলে জানা গেছে। ঈদ উৎসব ঘিরে আরও নতুন নতুন গান এ তালিকায় যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এরমধ্যে কয়টি গান দর্শক-শ্রোতাদের কানে বাজে সেটা দেখার অপেক্ষায়।

এই পাতার আরো খবর
up-arrow