Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০১৭

প্রকাশ : শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৪ জুলাই, ২০১৬ ২৩:৫১
২০ বছরে এটিএন বাংলা
শোবিজ প্রতিবেদক
২০ বছরে এটিএন বাংলা

পথচলার ১৯ বছর পূর্ণ করে ২০ বছরে পা রাখছে দেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। ‘অবিরাম বাংলার মুখ’ স্লোগানকে বুকে ধারণ করে ১৫ জুলাই ১৯৯৭ সালে যাত্রা শুরু করে চ্যানেলটি। ওইদিন বিশ্বব্যাপী প্রথম বাংলা ভাষার সম্প্রচার ঘটে চ্যানেলটির মাধ্যমে। প্রতিষ্ঠানের স্বপ্নদ্রষ্টা ড. মাহফুজুর রহমান বাংলাদেশের সংস্কৃতি সারা বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষের কাছে পৌঁছে দেন স্যাটেলাইটের মাধ্যমে। ১৯৯৯ সালের মে মাসে এনালগ থেকে ডিজিটালে রূপান্তরিত হয় এটিএন বাংলা। ১৬ আগস্ট ২০০১ সালে বাংলা সংবাদ, ২০০২ এর ১ অক্টোবর ইংরেজি সংবাদ এবং ২০০৩-এ প্রচার শুরু হয় প্রতি ঘণ্টার সংবাদ। শুধু সংবাদ নয়, অনুষ্ঠান প্রচারেও এটিএন বাংলা নিজেকে এগিয়ে রেখেছে। বিনোদনের পাশাপাশি শিক্ষা, খেলাধুলা, সমাজ, সংস্কৃতি নিয়ে অনুষ্ঠান প্রচার ছাড়াও সারা বছরই প্রচার করে থাকে ইসলামী অনুষ্ঠানমালা।

এটিএন বাংলার দুই দশকের পথপরিক্রমায় অর্জনও কিন্তু অনেক। ২০০৪ সালের ২২ নভেম্বর ‘আমরাও পারি’ অনুষ্ঠানের জন্য ছোট পর্দার অস্কারখ্যাত এমি অ্যাওয়ার্ড অর্জন করে চ্যানেলটি। এ ছাড়া এশিয়া অঞ্চল থেকে আঞ্চলিক অ্যাওয়ার্ড, বজলুর রহমান স্মৃতিপদক, এশিয়ান ব্রডকাস্টার অব দ্য ইয়ার-২০১২ প্রভৃতি।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানাবিধ অনুষ্ঠানের আয়োজন করেছে চ্যানেলটি। এগুলো প্রচারের পাশাপাশি কেক কেটেও পালন করা হবে দিনটি।

এই পাতার আরো খবর
up-arrow