Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৪ জুলাই, ২০১৬ ২৩:৫২
সংস্কৃতি সপ্তাহ
সংস্কৃতি সপ্তাহ
‘নদ্দিউ নতিম’ নাটকের একটি মুহূর্ত

এনিগমা শীর্ষক প্রদর্শনী

আগামীকাল ধানমন্ডির ইএমকে সেন্টারে শুরু হচ্ছে শিল্পী সৈয়দ ফিদা হোসেনের ‘এনিগমা’ শীর্ষক একক প্রদর্শনী। বিকালে যৌথভাবে এই প্রদর্শনীর উদ্বোধন করবেন যুক্তরাষ্ট্র দূতাবাসের সংস্কৃতিবিষয়ক কর্মকর্তা এলিজাবেথ থ্রনহিল ও প্রখ্যাত শিল্পী জামাল আহমেদ।

প্রদর্শনীর উদ্বোধনীতে সভাপতিত্ব করবেন ইএমকে সেন্টারের পরিচালক এম কে আরেফ। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে প্রদর্শনীস্থল। ২৮ জুলাই শেষ হবে প্রদর্শনী।

 

জাদুঘরে মৃৎশিল্পের প্রদর্শনী

মৃৎশিল্প বাংলার লোকশিল্পের অনন্য নিদর্শন। আমাদের গৌরব ও ঐতিহ্যের অংশ। বাংলার সামাজিক-সাংস্কৃতিক ইতিহাস রচনার অন্যতম উৎস। এই শিল্পকে উজ্জীবিত করার লক্ষ্যে আজ জাদুঘরে শুরু হচ্ছে মৃৎশিল্পকর্মের বিশেষ প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিকাল ৪টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এতে সভাপতিত্ব করবেন দেশবরেণ্য শিল্পী রফিকুন নবী।

 

১৯ জুলাই নদ্দিউ নতিম

১৯ জুলাই সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হবে হুমায়ূন আহমেদের উপন্যাস ‘কে কথা কয়’ অবলম্বনের নাটক ‘নদ্দিউ নতিম’। ম্যাড থিয়েটার প্রযোজিত নাটকটির নাট্যরূপ ও নির্দেশনায় রয়েছেন আসাদুল ইসলাম। অভিনয় করেছেন সোনিয়া হাসান, আসাদুল ইসলাম, আর্য, মেঘদূত প্রমুখ।

 

পদাতিকের গহনযাত্রা

পদাতিক নাট্য সংসদের প্রযোজনায় আজ সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হবে দলের নতুন নাটক ‘গহনযাত্রা’। জঙ্গি সমস্যা নিয়ে গল্প। রুবাইয়াৎ আহমেদের রচনায় নাটকটির নির্দেশনায় রয়েছেন সুদীপ চক্রবর্তী। একক অভিনয় করবেন শামছি আরা সায়কা।

 

আজ অলিয়ঁস ফ্রঁসেজে অপরূপ নদী ও মাটি শীর্ষক প্রদর্শনী

অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে আজ শুরু হচ্ছে অপরূপ নদী ও মাটি  শীর্ষক দলীয় চিত্র প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সন্ধ্যা সাড়ে ৬টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক আবদুল মান্নান। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন অধ্যাপক জামাল আহমেদ এবং বিশিষ্ট ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী। প্রায় ৩৫টি চিত্রকর্ম স্থান পেয়েছে এই প্রদর্শনীতে যার অধিকাংশ চিত্রকর্ম অ্যাক্রেলিক মাধ্যমে আঁকা। ২০ জুলাই শেষ হবে এই প্রদর্শনী।

এই পাতার আরো খবর
up-arrow