সোমবার, ৮ আগস্ট, ২০১৬ ০০:০০ টা
উত্তরায় শুটিংবাড়িতে নতুন নিয়ম, পুলিশি হয়রানি

চিন্তিত টিভি নাটক নির্মাতারা

শোবিজ প্রতিবেদক

টিভি নাটকের বেশির ভাগই নির্মাণ হয় ঢাকার উত্তরায়। সেখানে গড়ে উঠেছে বেশ কিছু শুটিং হাউস। এখানেই দিন-রাত কাজ করেন নির্মাতারা। অনেক সময় কাজ শেষ করতে করতে গভীর রাত কিংবা সারা রাত লেগে যায়। কিন্তু উত্তরা সেক্টর কল্যাণ সমিতি, রাজউক প্রশাসনের নতুন সিদ্ধান্তে বিপাকে পড়েছেন নির্মাতারা। নতুন নিয়ম অনুযায়ী, ১ আগস্ট থেকে ঢাকার উত্তরায় কোনো শুটিংবাড়িতে সকাল ৮টা থেকে রাত ১১টার পরে ইনডোরে শুটিং করা যাচ্ছে না। দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গেছে, মূলত পুলিশের চাপেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাত ১১টার দিকে পুলিশ এসে হয়রানি করে। অনেক সময় তারা মারধরও করছে। মূলত পুলিশের এমন সিদ্ধান্তই নতুন নিয়ম হিসেবে তৈরি করেছে শুটিং হাউস অ্যাসোসিয়েশন। তারা জানিয়েছেন, শুটিংয়ে ৭টি বিধিনিষেধ দেওয়া হয়েছে। এগুলো হলো— রাত ১১টার পর বাড়ির বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকবে। শুটিং ইউনিটের সদস্য সংখ্যা কতজন তাদের নামের তালিকা হাউস কর্তৃপক্ষের লেজারে লিপিবদ্ধ করতে হবে। পরবর্তীতে সদস্য সংখ্যা বাড়লে তা হাউস কর্তৃপক্ষকে জানিয়ে নাম লিপিবদ্ধ করতে হবে। সন্দেহমূলক ব্যাগ, লাগেজ, ভারী বাক্স কর্তৃপক্ষ চাইলে তল্লাশি করে দেখা হতে পারে।

অন্যান্য বিধিনিষেধের মধ্যে রয়েছে— অপরিচিত লোকজনকে অবশ্যই ইউনিটের পরিচিত ছাড়া প্রবেশ করতে দেওয়া যাবে না। হাউস বুকিংয়ের জন্য সশরীরে এসে বুকিং মানি দিয়ে বুকিং নিশ্চিত করতে হবে। শুটিং শেষে স্টুডিওতে কেউ অবস্থান করতে পারবে না।

সব মিলিয়ে চিন্তিত নির্মাতারা। কারণ অনেক সময় কাজ শেষ করতে রাত হয়ে যায়। বিশেষ করে এখন ঈদের নাটক বেশি নির্মাণ হচ্ছে। তাই নির্ধারিত সময়ে কাজ শেষ না হলে বেশি রাতেও শুটিং করতে হচ্ছে। কিন্তু পুলিশি হয়রানি এখন বাধা হয়ে দাঁড়িয়েছে। নির্মাতাদের মতে, পুলিশের কাজ নিরাপত্তা দেওয়া, শুটিং বন্ধ করে দেওয়া নয়। তারা মাথাব্যথার জন্য মাথা কেটে ফেলার মতো সিদ্ধান্তের দিকে ঝুঁকেছেন।

এ বিষয়ে পুলিশের বক্তব্য জানার চেষ্টা করা হলেও ব্যর্থ হতে হয়েছে।

সর্বশেষ খবর