বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০১৬ ০০:০০ টা
লোকার্নো চলচ্চিত্র উৎসব

সাইমনের ওপেন ডোরস জয়

শোবিজ ডেস্ক

সাইমনের ওপেন ডোরস জয়

ওপেন ডোরস জয়ের পর সারা আফরীন এবং কামার আহমেদ সাইমন

ইউরোপের প্রথম সারির চলচ্চিত্র আসর ‘লোকার্নো চলচ্চিত্র উৎসব’। সুইজারল্যান্ডের লোকার্নো শহরে এবার বসেছিল উৎসবের ৬৯তম আসর। এই উৎসবের গুরুত্বপূর্ণ কার্যক্রম ‘ওপেন ডোরস’। চলচ্চিত্রমুখী উন্নয়নশীল দেশগুলোকে এগিয়ে নেওয়ার প্রচেষ্টা করা হয় এই কার্যক্রমের মাধ্যমে। এবার আয়োজকরা দক্ষিণ এশিয়ার দিকে মনোযোগ দিয়েছে। আর সেই মনোযোগে বিশেষভাবে রয়েছে বাংলাদেশ। কারণ চলচ্চিত্র উৎসবে ওপেন ডোরস কার্যক্রমে দুটি পুরস্কার জিতল বাংলাদেশি নির্মাতা কামার আহমেদ সাইমনের ছবি ‘ডে আফটার টুমরো’। গত মঙ্গলবার এ আয়োজনের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। ওপেন ডোরস গ্র্যান্ট ও প্রিক্স আর্তে জিতেছে ‘ডে আফটার টুমরো’। ওপেন ডোরস গ্র্যান্টের পুরস্কার হিসেবে পরিচালক সাইমন ও প্রযোজক সারা আফরীনের হাতে এসেছে ৩০ হাজার সুইস ফ্রাঙ্ক। এ ছাড়া আর্তে ইন্টারন্যাশনাল ওপেন ডোরস প্রাইজের জন্য সাইমন ও সারা পেয়েছেন ছয় হাজার ইউরো। সামনে তারা নিজেদের ছবির জন্য পেতে পারেন ইউরোপের প্রযোজনা ও পরিবেশনা সহায়তাও।

৪ আগস্ট শুরু হয়ে ৯ আগস্ট শেষ হওয়া ওপেন ডোরস কার্যক্রমের আওতায় এবার প্রদর্শিত হয়েছে বাংলাদেশ, ভুটান, মিয়ানমার ও নেপালের ছবি। ভুটানের ছবি ‘দ্য রেড ফালাস’ পেয়েছে ২০ হাজার সুইস ফ্রাঙ্ক। সিএনসি প্রাইজ হিসেবে ৮ হাজার ইউরো পুরস্কার পেল নেপালের ‘সিজন অব ড্রাগনফ্লাইস’।

লোকার্নো ওপেন ডোরস হাবের জন্য ‘ডে আফটার টুমরো’ ছাড়াও নির্বাচিত চলচ্চিত্র প্রকল্পে জায়গা করে নিয়েছিল ইশতিয়াক জিকোর কাহিনীচিত্র ‘সিটি অ্যান্ড ক্যাটস’।

উৎসবে প্রদর্শিত হয়েছে বেশক’টি বাংলাদেশি ছবি। এর মধ্যে মোস্তফা সরয়ার ফারুকীর ‘টেলিভিশন’, কামার আহমেদ সাইমনের ‘শুনতে কি পাও’ ও রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’। স্বল্পদৈর্ঘ্য ছবির মধ্যে ছিল ইশতিয়াক জিকোর ‘৭২০ ডিগ্রিজ’, আবু শাহেদ ইমনের ‘কন্টেইনার’ ও মেহেদি হাসানের ‘আই অ্যাম টাইম’।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর