রবিবার, ২১ আগস্ট, ২০১৬ ০০:০০ টা
ইন্টারভিউ : শাহরিয়ার রাফাত

গানই আমার প্রাণ

আলী আফতাব

গানই আমার প্রাণ

খুব অল্প সময়ে সুফি গান দিয়ে শ্রোতা-দর্শকদের মন জয় করেছেন এ প্রজন্মের তরুণ শিল্পী শাহরিয়ার রাফাত। গান গাওয়ার পাশাপাশি বর্তমানে তিনি ব্যস্ত সংগীত পরিচালনা নিয়ে। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার সাক্ষাৎকার।

 

ব্যস্ততা কেমন?

সামনে ঈদ। গান গাওয়া ও সংগীত পরিচালনা নিয়ে খুব ব্যস্ত সময় কাটছে।

সব সময় শ্রোতারা অনেক আগ্রহে থাকে ঈদে কার কোন নতুন অ্যালবাম প্রকাশ হচ্ছে। এসব কথা মাথায় রেখে বেশ কয়েকটি কাজ করছি।

প্রথমে জানতে চাই সংগীত পরিচালনা কেমন চলছে?

সম্প্রতি ‘মায়াবিনী’ শিরোনামের একটি ছবির মোট চারটি গানে কাজ করলাম। যার সবগুলো গানের শিল্পী, সুর ও সংগীতায়োজন আমার করা। অনেক ধন্যবাদ পরিচালক আকাশকে যিনি আমার ওপর ভরসা করেছিলেন। তার হাত ধরেই আমার স্বপ্ন পূরণ হলো। এরই মধ্যে আবার একটি নতুন চলচ্চিত্রে কাজ করতে যাচ্ছি। এ ছাড়া ঈদের জন্য একটি মিক্স অ্যালবামের কাজ শেষ করছি। এরই মধ্যে একটি নতুন ছেলের চারটি গানের কাজ করছি।

নিজের গানের কি অবস্থা?

ঈদে ‘জি পি’ থেকে আমার একটি সলো ট্রেক প্রকাশ হবে। গানটির শিরোনাম ‘ভালোবাসার মূল্য হ্রাস’। এছাড়া আরও কিছু নতুন গান করার প্ল্যান করছি।

গানের ক্ষেত্রে সুফি গানকে কেন বেছে নেওয়া হলো?

সংগীতের অমীয় সুরের সঙ্গেই আমার বেড়ে ওঠা। শৈশব থেকেই আমি মনের অজান্তে সুফি গানের মায়াজালে বন্দী হয়ে যাই। এখন এ গানের মধ্যেই জীবনের সব সুখ খুঁজে পাচ্ছি।

প্রথম কাওয়ালি গানের অ্যালবাম নিয়ে কিছু বলুন।

অ্যালবামটির বিশেষত্ব হচ্ছে এর কোনো গানে মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট ব্যবহার করা হয়নি। একদম খালি কণ্ঠে শ্রোতাদের জন্য গানগুলো তুলে ধরার চেষ্টা করেছি। এ ধরনের একটি অ্যালবাম প্রকাশের জন্য আমি দীর্ঘদিন ধরে স্বপ্ন দেখছিলাম। সামনে ইচ্ছা আছে আরও কিছু ভালো কাওয়ালি গান করার।

গান নিয়ে আত্মবিশ্বাসের জায়গাটা বলুন।

গানটাই আমার প্রাণ। আমি মনেপ্রাণে বিশ্বাস করি, দেশীয় সংগীতধারা একদিন বিশ্বের সব প্রান্তে পৌঁছে যাবে। এ স্বপ্ন বুকে ধারণ করে আমি সংগীত সাধনা করে যাচ্ছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর