শনিবার, ২৭ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

নজরুলের চার গানে ফেরদৌস আরা

শোবিজ প্রতিবেদক

নজরুলের চার গানে ফেরদৌস আরা

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গুণী সংগীতশিল্পী ফেরদৌস আরা চারটি গানের ভিডিও প্রকাশ করবেন। গানগুলোর ভিডিও নির্মাণ করেছেন চার চলচ্চিত্রনির্মাতা। নির্মাতারা হলেন- আমজাদ হোসেন, কাজী হায়াৎ, মতিন রহমান, সোহানুর রহমান সোহান।

সম্প্রতি ঢাকার বিভিন্ন জায়গায় গানগুলোর ভিডিও চিত্রের ধারণকাজ সম্পন্ন হয়। চ্যানেল আইয়ের উদ্যোগে নির্মিত হয়েছে ফেরদৌস আরার গাওয়া এ চারটি ভিডিও। গানগুলো নিয়ে একটি একক অনুষ্ঠানের পরিকল্পনাও করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে চ্যানেল আইয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে শিল্পী, নির্মাতা ও অনুষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

নির্মাতারা জানান, দীর্ঘ চলচ্চিত্র জীবনে অনেক গান তৈরির অভিজ্ঞতা থাকলেও নজরুলসংগীতের ভিডিও চিত্র নির্মাণের ব্যাপারটি এবারই প্রথম তাদের জীবনে ঘটেছে। একে অন্যরকম সম্মান মনে করছেন তারা।

কাজী হায়াৎ বলেন, ‘এ গানের জন্য অনেক কিছু ভাবতে হয়েছে। গবেষণাও করতে হয়েছে। শিল্পীর বাসায় কয়েকবার মিটিং হয়েছে। শেষে গানের কথাগুলোর মর্মার্থ বুঝে নজরুলের ভাবনা থেকেই গানগুলোর চিত্রায়ণ করার চেষ্টা করা হয়েছে। দর্শকরা নতুন কিছু একটা পাবেন। এটি আমার জন্য অনেক বড় একটি সম্মানের ব্যাপার’। কাজী হায়াৎ নির্মিত ভিডিওটির সার্বিক পরিকল্পনা করেছেন প্রখ্যাত চলচ্চিত্রনির্মাতা আমজাদ হোসেন।

ফেরদৌস আরা তার অনুভূতি প্রকাশ করে বলেন, ‘আমার ধ্যান-জ্ঞান নজরুলের গান। একদম ছোটবেলা থেকে এ গান নিয়েই আছি আমি। এবার যে গানগুলোর ভিডিও বানানো হয়েছে, এগুলো আমার কাছে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকের এসব গানের চিত্রায়ণে কণ্ঠ দিতে আমার ভালো লাগা কাজ করছে অনেক বেশি।’

নজরুলসংগীতের চারটি গানের ভিডিও নিয়ে ফেরদৌস আরার একক সংগীতানুষ্ঠান ‘আমার আপনার চেয়ে আপন যে জন’ প্রযোজনা করেছেন অনন্যা রুমা। আজ সন্ধ্যা সাড়ে ৭টায় চ্যানেল আইতে অনুষ্ঠানটি  প্রচার হবে।

সর্বশেষ খবর