Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩১ আগস্ট, ২০১৬ ২২:০২
প্রয়োজনে আইনি লড়াইয়ে শাওন
শোবিজ প্রতিবেদক
প্রয়োজনে আইনি লড়াইয়ে শাওন

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাসের কাহিনী নকল করে ‘ইএসপি—একটি রহস্য গল্প’ নামে চলচ্চিত্র তৈরির অভিযোগ উঠেছে পশ্চিমবঙ্গের নির্মাতা শেখর দাসের বিরুদ্ধে। যদি প্রয়োজন পড়ে তাহলে প্রয়াত এই লেখকের স্ত্রী অভিনেত্রী ও নির্মাতা মেহের আফরোজ শাওন এ বিষয়ে আইনি ব্যবস্থা নেবেন বলে বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন।

এদিকে বাংলাদেশ বইমেলায় যোগ দিতে গতকাল দুপুরে কলকাতায় পৌঁছেছেন শাওন।

‘ইএসপি—একটি রহস্য গল্প’ সিনেমার মূল দুই চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত ও রাইমা সেন। সিনেমাটিতে অনুমতি ছাড়াই ‘দেবী’র গল্প ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ করেন শাওন।

তিনি আরও জানান, এতে কাহিনীকার হিসেবে হুমায়ূন আহমেদ নয়, উল্লেখ করা হয়েছে শিবাশীষ রায় নামের অন্য এক লেখকের।

কলকাতা থেকে মুঠোফোনে শাওন জানান, ‘ঘটনাটি স্বাভাবিকভাবেই আমাকে মর্মাহত করেছে। যদি অনুমতি নিয়ে তারা গল্পটি ব্যবহার করত, আমার তাতে কোনো আপত্তি ছিল না। কিন্তু তারা অনুমতি তো নেয়ই-নি বরং কাহিনীকার হিসেবে অন্য একজনের নাম ব্যবহার করেছে, যা সত্যিই খুব দুঃখজনক। ’ তিনি আরও বলেন, শুনেছি ইতিমধ্যে সিনেমাটির কর্তৃপক্ষ ক্ষমা চাইতে প্রস্তুত বলে জানিয়েছে। কিন্তু ক্ষমা চাওয়া আর প্রস্তুতির মধ্যে অনেক পার্থক্য রয়েছে। আগে তাদের সঙ্গে বসতে চাই। তারপর সিদ্ধান্ত নেব। যদি মতৈক্যে না আসতে পারি প্রয়োজনে আইনি লড়াইয়ে যাব। আপাতত এ বিষয়ে বাড়তি কিছু বলতে চাচ্ছি না। ’

পশ্চিমবঙ্গের এই ছবিটিকে ‘দেবী’ গল্পের হুবহু নকল দাবি করে শাওন বলেন, ‘আমি ছবিটি রিলিজের প্রায় দুই দিন পর সিনেমাটি দেখেছি। অনেকেই আমাকে ফোন করে এ ব্যাপারটি অবহিত করেছে। ফলে টরেন্ট-এর মাধ্যমে আমি ছবিটি জোগাড় করে দেখেছি। উপন্যাসটা যাদের পড়া আছে তারা ছবিটি দেখলেই পরিষ্কার বুঝতে পারবেন যে এটি ‘দেবী’ উপন্যাসের পুরোপুরি নকল। ’

জানা গেছে, কলকাতা যাওয়ার আগে শাওন ‘বাংলাদেশ ফিল্ম প্রডিউসার অ্যান্ড ডিস্ট্রিবিউটর’-এর সদস্যদের সঙ্গে এ ব্যাপারে কথা বলেছেন। তারা তাকে কলকাতার একটি সংগঠনের কথা বলেছেন, যারা কপিরাইট আইন নিয়ে কাজ করে। শাওন তাদের সঙ্গেও যোগাযোগ করবেন বলে জানা গেছে।

এই পাতার আরো খবর
up-arrow