Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:১৩
সংস্কৃতি সপ্তাহ
সংস্কৃতি সপ্তাহ
‘ময়ূর সিংহাসন’ নাটকের একটি দৃশ্য

আজ ‘মন্টু মিয়ার বায়োস্কোপ’

আজ সন্ধ্যায় বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হবে শৌখিন থিয়েটারের প্রথম প্রযোজনার নাটক ‘মন্টু মিয়ার বায়োস্কোপ’। মমতাজ উদদীন আহমেদ রচিত এই নাটকের নির্দেশনায় রয়েছেন হামিদুর রহমান পাপ্পু। এতে অভিনয় করবেন মো. আলমগীর, চমক তারা, শাখাওয়াত হোসেন শিমুল, মো. ইমরান খান, তাস্মী চৌধুরী, তারেক, আজমিরা কান্তা মিরা, দিবা, জেনিতা রহমান হিয়া প্রমুখ।

 

‘প্যাপিরাস’ শীর্ষক প্রদর্শনী

আজ ধানমন্ডির গ্যালারি টোয়েন্টি ওয়ানে শুরু হচ্ছে ১১ জন শিল্পীর ‘প্যাপিরাস’ শীর্ষক দলীয় প্রদর্শনী। বিকালে যৌথভাবে এই প্রদর্শনীর উদ্বোধন করবেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী ও মিসরীয় দূতাবাসের চার্জ অ্যাফেয়ার্স আহমেদ জাকি। এতে অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পানুরাগীদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি। ৮ সেপ্টেম্বর শেষ হবে সপ্তাহব্যাপী এই প্রদর্শনী।

 

কাল আরণ্যকের ‘ময়ূর সিংহাসন’

কাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকের দল আরণ্যক মঞ্চায়ন করবে নাটক ‘ময়ূর সিংহাসন’। মান্নান হীরার রচনায় নাটকটির নির্দেশনায় রয়েছেন শাহ আলম দুলাল।

বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন মামুনুর রশীদ, মান্নান হীরা, মোমেনা চৌধুরী, তমালিকা কর্মকার, তাজিন আহমেদ প্রমুখ।

 

কণ্ঠশীলনের আবৃত্তি আবর্তনের সনদ প্রদান ও আবৃত্তি প্রযোজনা

কাল শনিবার শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে প্রদান করা হবে আবৃত্তি সংগঠন কণ্ঠশীলনের ৮২ থেকে ৮৫তম আবর্তন সমাপ্তির সনদপত্র।

এতে প্রধান অতিথি থাকবেন শিল্পী মুস্তাফা মনোয়ার। কণ্ঠশীলনের অধ্যক্ষ সনিজদা খাতুনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

সব শেষে অনুষ্ঠিত হবে আবৃত্তি প্রযোজনা।

 

আজ নিবেদনের ‘শাক্তকবির গান’

আজ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে নিবেদনের পরিবেশনায় জঙ্গিবাদের বিরুদ্ধে ‘শাক্তকবির গান’ শীর্ষক সংগীতাসর।

বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদের আয়োজনে সন্ধ্যায় অনুষ্ঠেয় এই অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন শহীদ কবীর পলাশ, সুমা রায়, সঞ্জয় কবিরাজ, শামীমা পারভীন শিমু, সুতপা রায়, দিবাকর বিশ্বাস, শরীফা নাজনীন, ছন্দা চক্রবর্তী ও বিশ্বজিৎ রায়।

 

ভূপেন হাজারিকার জন্মজয়ন্তী

উপমহাদেশের বরেণ্য সংগীতশিল্পী ভূপেন হাজারিকার ৯০তম জন্মজয়ন্তী উপলক্ষে ৭ সেপ্টেম্বর শিল্পকলায় শুরু হচ্ছে দুই দিনের অনুষ্ঠানমালা। ওই দিন বিকালে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ আয়োজনের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ফ্রেন্ডস অব বাংলাদেশ’-এর যৌথ আয়োজনের এই অনুষ্ঠানমালার সহযোগিতায় রয়েছে ভূপেন হাজারিকা কালচারাল ট্রাস্ট।

এই আয়োজনে সংগীত পরিবেশন করবেন ভারত ও বাংলাদেশের শিল্পীরা।

ভূপেন হাজারিকার গান, তার গানের দর্শন বিষয়ক সেমিনার ও ওয়ার্কশপ থাকবে দুই দিনের এই অনুষ্ঠানমালায়।

up-arrow