Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৭ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫৯
কলকাতার ছবিতে ঢাকার তারকারা
কলকাতার ছবিতে ঢাকার তারকারা
রাজ্জাক

দেশ স্বাধীন হওয়ার পর থেকেই ঢাকাই ছবির তারকারা কলকাতার ছবিতে অভিনয় শুরু করেন। ১৯৭৩ সালে কলকাতায় সত্যজিৎ রায় নির্মিত ‘অশনি সংকেত’ ছবিতে অভিনয় করেন ঢাকার অভিনেত্রী ববিতা। এরপর ১৯৭৬ সালে টালিগঞ্জে নির্মিত রাজেন তরফদার পরিচালিত ‘পালংক’ ছবিতে অভিনয় করেন ঢাকাই ছবির মুকুটহীন নবাব খ্যাত অভিনেতা আনোয়ার হোসেন। এভাবেই ঢাকার অভিনয়শিল্পীদের কলকাতা মিশন চলতে থাকে। স্থানীয় এবং যৌথ প্রযোজনার ছবিতে এ দেশের শিল্পীরা কলকাতার ছবিতে অভিনয় করে আসছেন। যারা কলকাতার ছবিতে অভিনয় করেছেন তাদের মধ্যে আছেন দিলরুবা ইয়াসমিন রুহি, নিপুণ, মিশা সওদাগর, জলি, নুসরাত ফারিয়া, আহমেদ রুবেল, মাহিয়া মাহি, ববি, পরীমণিসহ অনেকে। প্রায় নিয়মিতভাবে অভিনয় করেন নায়করাজ রাজ্জাক, অঞ্জু ঘোষ, ফেরদৌস প্রমুখ। এ বিষয় তুলে

ধরেছেন — আলাউদ্দীন মাজিদ

রাজ্জাক

আশির দশকের শেষভাগ থেকেই নায়করাজ রাজ্জাক কলকাতার ছবিতে প্রায় নিয়মিত অভিনয় করতে থাকেন। এসময় তিনি অন্নদাতা, কুরুক্ষেত্র, বাবা কেন চাকরসহ প্রায় দুই ডজন সেখানকার ছবিতে অভিনয় করেন।  বাংলাদেশের মতো কলকাতার ছবিতে অভিনয় করেও ব্যাপক জনপ্রিয়তা পান রাজ্জাক।

 

অঞ্জু ঘোষ

ঢাকাই ছবির জনপ্রিয় নায়িকা বেদের মেয়ে জোসনা খ্যাত অঞ্জু ঘোষ ১৯৮৯ সালে টালিগঞ্জে পাড়ি জমান। সেখানে বেদের মেয়ে জোসনাসহ অসংখ্য ছবিতে নায়িকা চরিত্রে অভিনয় করে নিজ দেশের মতোই জনপ্রিয়তা লাভ করেন। কলকাতার ছবিতে নায়িকা চরিত্রে অভিনয় করে সফল হওয়ায় সেখানকার সমসাময়িক নায়িকারা অঞ্জুকে রীতিমতো ঈর্ষা করতেন। দীর্ঘসময় নায়িকা পরে চরিত্রাভিনেত্রী হিসেবেও তিনি সমান জনপ্রিয় হন। ১৯৮৯ সাল থেকে এই অভিনেত্রী কলকাতাতেই স্থায়ীভাবে বসবাস করছেন। চলচ্চিত্রের পাশাপাশি যাত্রা মঞ্চেও কাজ করছেন।

 

 

 

 

ফেরদৌস

১৯৯৮ সাল থেকেই ফেরদৌস নিয়মিত কলকাতার ছবিতে অভিনয় করছেন।  ওই বছর কলকাতায় বাসু চ্যাটার্জি তাকে নিয়ে নির্মাণ করেন চলচ্চিত্র ‘হঠাৎ বৃষ্টি’। এর আগে ১৯৯৭ সালে ফেরদৌসের অভিষেক ঘটে ঢাকার ছবি ‘বুকের ভেতর আগুন’-এর মাধ্যমে। ঢাকা এবং কলকাতা, দুই জায়গাতেই সমান জনপ্রিয় তিনি। এখনো সমান দর্শকপ্রিয়তায় ঢাকা ও কলকাতার ছবিতে নিয়মিত অভিনয় করে যাচ্ছেন ফেরদৌস।

 

 

 

 

জয়া আহসান

ছোট পর্দার অভিনেত্রী জয়া আহসানের বড় পর্দায় অভিষেক ঘটে ২০০৪ সালে। ২০১৩ সাল থেকে ঢাকার পাশাপাশি কলকাতার ছবিতেও অভিনয় শুরু করেন তিনি। ওই বছর তাকে নিয়ে অরিন্দম শীল নির্মাণ করেন চলচ্চিত্র ‘আবর্ত’। এতে তার অভিনয় প্রশংসিত হলে কলকাতার ছবিতে নিয়মিত হয়ে পড়েন তিনি। এরপর সেখানে একে একে অভিনয় করেন ‘রাজকাহিনী’, ‘একটি বাঙালি ভূতের গল্প’, ‘ঈগলের চোখ’ প্রভৃতি ছবিতে। বর্তমানে ঢাকার পাশাপাশি জয়া অভিনয় করছেন কলকাতার ‘কণ্ঠ’, ‘আমি জয় চ্যাটার্জি’ ও ‘ভালোবাসার শহর’ ছবিতে।

 

এই পাতার আরো খবর
up-arrow