মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা
এশিয়াটিক ফিল্ম মিডিয়াল

বাংলাদেশের তিন ছবি

শোবিজ প্রতিবেদক

বাংলাদেশের তিন ছবি

১৭তম এশিয়াটিক ফিল্ম মিডিয়ালে প্রতিযোগিতা করছে বাংলাদেশি নির্মাতা ফারজানা ববির প্রামাণ্যচিত্র বিষকাঁটা। ইতালির রোমে অনুষ্ঠিত এ উৎসবে দেখানো হবে বাংলাদেশের আরও দুটি চলচ্চিত্র।

রুবাইয়াত হোসেনের আন্ডার কন্সট্রাকশন ও বাংলাদেশের প্রথম আদিবাসী ভাষায় নির্মিত অং রাখইনের মাই বাইসাইকেল ছবি দুটি প্রদর্শিত হবে উৎসবের প্যানারোমা বিভাগে। আর এ তিনটি ছবির পরিবেশনার দায়িত্বে রয়েছে খনা টকিজ।

এশিয়ার সিনেমা নিয়ে ইতালিতে অনুষ্ঠিত সবচেয়ে বড় আসর ‘এশিয়াটিক ফিল্ম মিডিয়াল’ শুরু হয়েছে গত ১৭ সেপ্টেম্বর। আর চলবে আগামী ২ অক্টোবর পর্যন্ত। এবারের আসরে বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, চীন, ফিলিপাইনসহ ২০টি দেশের ৪০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

ফারজানা ববির পরিচালনা ও রুবাইয়াত হোসেনের প্রযোজনায় তিন বীর নারী মুক্তিযোদ্ধা রঞ্জিতা মল্লিক, রমা চৌধুরী আর হালিমা খাতুনের বর্তমান জীবনের বাস্তবতাকে তুলে ধরা হয়েছে যুদ্ধ শেষ হওয়ার পরও প্রতিদিনই তাদের নতুন যুদ্ধ তাড়া করে ফিরছে। সমাজে একটি সম্মানজনক স্থান পেতে প্রতিনিয়ত তারা সংগ্রাম করে চলেছে।

রুবাইয়াত হোসেনের নির্মিত ‘আন্ডার কন্সট্রাকশন’ প্রামাণ্যচিত্রের কাহিনীটি একজন মধ্যবিত্ত মুসলমান নারীকে নিয়ে। শহুরে সমাজে নিজেকে খুঁজে পেতে মরিয়া ওই নারী।

মাই বাইসাইকেল চলচ্চিত্রটি বাংলাদেশের প্রথম আদিবাসী ভাষায় নির্মিত চলচ্চিত্র। অং রাখিন নির্মিত এই চলচ্চিত্রে সূক্ষ্ম ও কাব্যিকভাবে বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর চিত্র ফুটিয়ে তোলা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর