Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২১ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০১
সর্বোচ্চ আয়ের মা ববিতা
আলাউদ্দীন মাজিদ
সর্বোচ্চ আয়ের মা ববিতা

ঢাকাই ছবিতে সর্বোচ্চ আয়ের মা হচ্ছেন অভিনেত্রী ববিতা। মায়ের চরিত্রে অভিনয় করতে ছবি প্রতি পারিশ্রমিক নেন তিনি ৩ থেকে ৪ লাখ টাকা।

যা অনেক নায়িকার আয়ের সমান। তারকাদের কার কত আয়, তা জানতে দর্শকের প্রবল আগ্রহ রয়েছে। বিশেষ করে সবাই নায়ক-নায়িকাদের আয় জানতে বেশি মনোযোগী হন। তবে অন্য চরিত্রগুলোও সমান গুরুত্বপূর্ণ। ছবির এমনই একটি প্রধান চরিত্র হচ্ছে ‘মা’। এই চরিত্রে ঢাকাই ছবিতে এ পর্যন্ত অভিনয় করেছেন আয়েশা আখতার, সুমিতা দেবী, রওশন জামিল, মিরানা জামান, মিনু রহমান, মায়া হাজারিকা, রোজী সামাদ, সুজাতা, সুচন্দা, শবনম, শাবানা, কবরীসহ অনেকে।

নব্বই দশক থেকে চলচ্চিত্রে মায়ের চরিত্রে অভিনয় করা শুরু করেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অভিনেত্রী ববিতা। ছবিতে ‘মা’ চরিত্রে অভিনয় করে দুবার জাতীয় পুরস্কারও পেয়েছেন তিনি। মালেক আফসারীর ‘খোদার পরে মা’ এবং শাহীন সুমনের ‘পিতা মাতার আমানত’ ছবি দুটিতে এই চরিত্রে অসাধারণ অভিনয় করে জাতীয় স্বীকৃতি লাভ করেন ববিতা।

ঢাকাই ছবিতে মায়ের চরিত্রে অভিনয় করা শিল্পীদের মধ্যে এখন পর্যন্ত ববিতাই হলেন সর্বোচ্চ পারিশ্রমিকের মা। সর্বশেষ তাকে বড় পর্দায় মা হতে দেখা গেছে ২০১৫ সালে মুক্তি পাওয়া নার্গিস আক্তার পরিচালিত ‘পুত্র এখন পয়সাওয়ালা’ ছবিতে। এই ছবিতে ইমনের মা হয়েছিলেন তিনি। এটিই তার অভিনীত শেষ ছবি। এই ছবিটি মুক্তির আগেই চলচ্চিত্রে অভিনয় থেকে আপাতত অবসরের ঘোষণা দেন ববিতা। এই ঘোষণার পর থেকে আজ পর্যন্ত আর ক্যামেরার সামনে দাঁড়াননি তিনি।

ববিতার সমসাময়িক বড় পর্দায় অন্য অভিনেত্রী যারা মায়ের চরিত্রে অভিনয় করছেন তাদের কার কত আয়। তার একটি চিত্র তুলে ধরা যাক এখানে।

মায়ের চরিত্রে অভিনয়ের দিক দিয়ে সবচেয়ে এগিয়ে আছেন আনোয়ারা। বলতে গেলে বড় পর্দার জনপ্রিয় মা তিনি। আনোয়ারা ছবি প্রতি পারিশ্রমিক নেন দুই লাখ টাকা। বড় পর্দার আরেক শক্তিমান মা হচ্ছেন ডলি জহুর। ছবি প্রতি তার আয় এক থেকে দেড় লাখ টাকা। সুচরিতাও মায়ের ভূমিকায় অভিনয় করে দর্শক মন জয় করেছেন। তিনি একটি ছবিতে অভিনয় করতে পারিশ্রমিক নেন দেড় থেকে দুই লাখ টাকা। বর্তমান সময়ের এক ব্যস্ত মা হচ্ছেন রেবেকা। তিনি পারিশ্রমিক নিচ্ছেন এক থেকে দেড় লাখ টাকা। একই সঙ্গে এই সময়ে বড় পর্দার আরেক ব্যস্ত মা হলেন রেহানা জলি। তিনিও এক থেকে দেড় লাখ টাকা নেন ছবি প্রতি। একসময়ের ব্যস্ত অভিনেত্রী খালেদা আক্তার কল্পনা এখন অভিনয় কমিয়ে দিলেও পারিশ্রমিক নেন একটি ছবিতে এক লাখ টাকা। মা চরিত্রে দিলারা জামানের পারিশ্রমিক এক থেকে দেড় লাখ টাকা। ঢাকাই ছবির খল অভিনেত্রী হিসেবে পরিচিত রিনা খানও মাঝে মধ্যে মায়ের ভূমিকায় অভিনয় করেন। তাকে অবশ্য সৎ মায়ের চরিত্রেই বেশি দেখা যায়। তিনি ছবি প্রতি পারিশ্রমিক হাঁকেন এক লাখ টাকা। সদ্য প্রয়াত দিতি মায়ের ভূমিকায় অভিনয় করে নিতেন ছবি প্রতি দেড় লাখ টাকা করে। চম্পাও মায়ের ভূমিকায় অভিনয় করছেন। তিনি একটি ছবির জন্য দেড় লাখ টাকা করে পারিশ্রমিক নিচ্ছেন।

এই পাতার আরো খবর
up-arrow