শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা

সংস্কৃতি সপ্তাহ

সংস্কৃতি সপ্তাহ

‘দ্য ট্রায়াল অব মাল্লাম ইলিয়া’ নাটকের একটি দৃশ্য

আবদুল আলী স্মরণসভা

কলাম-লেখক এবং সাহিত্য শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা ‘কালিও  কলম’ সম্পাদকমণ্ডলীর সদস্য সদ্য প্রয়াত এ জেড এম আবদুল আলীর সম্মানে আজ শুক্রবার বিকালে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এক স্মরণসভার আয়োজন করা হয়েছে।

 

প্রীতিলতা স্মরণে ওয়েবসাইট

প্রীতিলতা স্মরণে ওয়েবসাইটের উদ্বোধন হবে আজ। প্রথম বাঙালি নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারের  আত্মাহুতির ৮৪ বছর। এই উপলক্ষে তার স্মরণে www.banglarpritilata.com নামে একটি ওয়েবসাইটের উদ্বোধন হচ্ছে আজ। এ ছাড়া এতে আরও থাকবে ‘এ সময়েও কেন প্রীতিলতা গুরুত্বপূর্ণ’ শীর্ষক আলোচনা সভা।

 

আজ শুরু হচ্ছে জাতীয় নাট্যোৎসব

গ্রুপ থিয়েটার ফেডারেশন এবং শিল্পকলা  একাডেমির যৌথ আয়োজনে আজ শুরু হচ্ছে ১৮ দিনব্যাপী জাতীয় নাট্যোৎসব ২০১৬।

‘এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার’ শীর্ষক এই উৎসবের নাটকগুলো একযোগে মঞ্চায়ন হবে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ৩টি মঞ্চে এবং মহিলা সমিতি মিলনায়তনে। উৎসবে ঢাকার বাইরের ৮টি বিভাগের ২৬টি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমিসহ ঢাকা মহানগরের ৩২টি মোট ৫৮টি নাট্য দলের নাটক মঞ্চস্থ হবে।

 

দ্য ট্রায়াল অব মাল্লাম ইলিয়া

আজ শুক্রবার সন্ধ্যায় বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হবে বটতলার নাটক ‘দ্য ট্রায়াল অব মাল্লাম ইলিয়া’। মুহাম্মদ বেন আবদুল্লাহ রচিত ও সৌম্য সরকার অনূদিত এই নাটকটির নির্দেশনায় রয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

 

অলিয়ঁস ফ্রঁসেজে কঠিন অনুভব

অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে আজ শুরু হচ্ছে শিল্পী আরহামউল হক চৌধুরীর ‘কঠিন অনুভব’ শীর্ষক প্রদর্শনী। পক্ষাঘাতগ্রস্ত তিনজন ব্যক্তি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে যৌথভাবে এই প্রদর্শনীর উদ্বোধন করবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর