Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৪ সেপ্টেম্বর, ২০১৬ ২২:২৫
ভারতের সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার
জনপ্রিয়তায় দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড
জনপ্রিয়তায় দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড

ভারতীয় চলচ্চিত্র পুরস্কারে ‘দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড’ সম্মান ও জনপ্রিয়তার দিক দিয়ে সর্বোচ্চ স্থান করে নিয়েছে। ১৯৬৯ সালে প্রবর্তিত এই পুরস্কারে ২০১৫ সাল পর্যন্ত সম্মানিত হয়েছেন ৪৭ মিডিয়া ব্যক্তিত্ব।

এই পুরস্কারের আদ্যোপান্ত এখানে তুলে ধরা হলো। গ্রন্থনা করেছেন— আলাউদ্দীন মাজিদ

 

পুরস্কার হিসেবে যা দেওয়া হয়

পুরস্কার হিসেবে একটি স্বর্ণকমল পদক, নগদ ১০,০০,০০০ রুপি ও একটি শাল দেওয়া হয়।

 

জুরি বোর্ডে কারা থাকেন

ভারতীয় চলচ্চিত্র জগৎ থেকে বেশ কয়েকজন উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারা গঠিত একটি কমিটি পুরস্কার প্রাপকের নাম নির্বাচন করে। ভারতের বাইরের উল্লেখযোগ্য মিডিয়া ব্যক্তিত্বরাও জুরি বোর্ডের সদস্য হিসেবে আমন্ত্রণ পেয়ে থাকেন।

 

প্রথম পুরস্কার পান দেবিকা রানী

চলচ্চিত্র অভিনেত্রী দেবিকা রানীকে প্রথম দাদা সাহেব ফালকে পুরস্কার  দেওয়া হয়।

দেবিকা রানী বাংলা চলচ্চিত্রের ইতিহাসে বিশেষ স্থান দখল করে আছেন।

 

একমাত্র মরণোত্তর পুরস্কারপ্রাপ্ত পৃথ্বীরাজ কাপুর

এই পুরস্কারের ইতিহাসে অভিনেতা পৃথ্বীরাজ কাপুর একমাত্র মরণোত্তর পুরস্কার প্রাপক ছিলেন।

তার পুত্র রাজ কাপুর ১৯৭১ সালে বাবার পক্ষে মরণোত্তর পুরস্কারটি গ্রহণ করেন।

 

 

দাদা সাহেব ফালকে

ভারতীয় চলচ্চিত্রে দাদা সাহেব ফালকের অবদানের স্বীকৃতিতে ভারত সরকার ১৯৬৯ খ্রিস্টাব্দে প্রথম এই পুরস্কার প্রচলন করে। ভারতীয় চলচ্চিত্রের জনক বলে পরিচিত ফালকে একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ছিলেন, যিনি ১৯১৩ খ্রিস্টাব্দে রাজা হরিশচন্দ্র নামক ভারতের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন।

 

দাদা সাহেব ফালকে পুরস্কার

দাদা সাহেব ফালকে পুরস্কার ভারতের সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার। ভারত সরকারের সূচনা এবং প্রসারণ মন্ত্রণালয় দ্বারা প্রতিষ্ঠিত ডিরেক্টরেট অব ফিল্ম ফেস্টিভ্যাল নামক সংস্থা জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সঙ্গে এই পুরস্কার প্রদান করে। ভারতীয় চলচ্চিত্রের প্রগতি ও উন্নতির জীবনব্যাপী অবদানের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেওয়া হয়।

 

২০১৫ সাল পর্যন্ত পুরস্কারপ্রাপ্তদের তালিকা

দেবিকা রানী, বীরেন্দ্রনাথ, পৃথ্বীরাজ কাপুর, পংকজ মল্লিক, রুবি মেয়ারস, বোমিরেড্ডি নরাসিনা রেড্ডি, ধীরেন্দ্রনাথ গাঙ্গুলী, কানন দেবী, নিতিন বোস, রাইচান্দ বরাল, সোহরাব মোদী, পাইদী জাইরাজ, নওশাদ, এল ভি প্রসাদ, দুর্গা খোটে, সত্যজিৎ রায়, ভি শান্তারাম, ভি নাগী রেড্ডি, রাজ কাপুর, অশোক কুমার, লতা মঙ্গেশকর, এক্কিনেনি নাগীশ্বরী রাও, ভালজী পেন্দারকার, ভূপেন হাজারিকা, মাজরুহ সুলতানপুরী, দিলীপ কুমার, রাজ কুমার, শিবাজী গণেশন, কবি প্রদীপ, বি আর চোপড়া, হৃষিকেশ মুখার্জি, আশা ভোঁসলে, যশ চোপড়া, দেব আনন্দ, মৃণাল সেন, আদর গোপাল কৃষ্ণ, শ্যাম বেনেগাল, তপন সিনহা, মান্না দে, ভি কে মূর্তি, ডি রামানাইডু, কে বালচন্দর, সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রাণ, গুলজার, শশী কাপুর ও মনোজ কুমার।

এই পাতার আরো খবর
up-arrow