Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:১৫
আলম খান শমরিতায় চিকিৎসাধীন
শোবিজ প্রতিবেদক
আলম খান শমরিতায় চিকিৎসাধীন

আবারও অসুস্থ হয়ে পড়েছেন দেশবরেণ্য সংগীত পরিচালক আলম খান। রবিবার বিকালে রাজধানীর শমরিতা হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে।

বিষয়টি ফোনে নিশ্চিত করে তার পরিবার। তারা জানান, ‘তিনি (আলম খান) এখন শমরিতা হাসপাতালে ভর্তি রয়েছেন। তার শরীরে অনেকগুলো সমস্যা রয়েছে। রবিবার বিকালে তাকে হাসপাতালে আনা হয়। তার শ্বাসকষ্টের সমস্যা হচ্ছে, তাই তাকে নেবুলাইজার দেওয়া হয়েছে। বতর্মানে তিনি বেডে রয়েছেন। সেখানেই চিকিৎসা দেওয়া হচ্ছে। ’

২০১০ সালে আলম খানের ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। এরপর তাকে চিকিৎসার জন্য ব্যাংককে নেওয়া হয়। সেখানে তার ফুসফুসে অস্ত্রোপচার করার পর কিছুদিন ভালো থাকলেও পরে তিনি আবার অসুস্থ হয়ে পড়েন। এ ছাড়াও ২০১৫ সালে তার হৃদযন্ত্রে ধরা পড়া একটি ব্লকে রিং-ও পরানো হয়েছে।

১৯৬৩ সালে রবিন ঘোষের সহকারী হিসেবে ‘তালাশ’ সিনেমায় সংগীত পরিচালনার মাধ্যমে মিডিয়ায় কাজ শুরু করেন আলম খান। এর পরের গল্পটা সবার জানা।

১৯৭০ সালে আবদুল জব্বারের ‘কাচ কাটা হীরে’ সিনেমায় এককভাবে সংগীত পরিচালনা করেন। তার সুরকৃত প্রথম জনপ্রিয় গান ‘স্লোগান’ সিনেমার ‘তবলার তেড়ে কেটে তাক। ’

তার সুরারোপিত কালজয়ী গানগুলোর মধ্যে রয়েছে ‘ওরে নীল দরিয়া’, ‘আমি একদিন তোমায় না দেখিলে’, ‘তুমি যেখানে আমি সেখানে’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘আমি রজনীগন্ধা ফুলের মতো’, ‘হায়রে মানুষ রঙিন ফানুস’, ‘জীবনের গল্প আছে বাকি অল্প’ ইত্যাদি। ১৯৮২ সালে ‘বড় ভালো লোক ছিল’ সিনেমার জন্য শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন এই সংগীতজ্ঞ। তার আসল নাম খুরশিদ আলম খান হলেও তিনি সংগীতাঙ্গনে আলম খান নামে পরিচিত।

up-arrow