Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৯ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২০
সংস্কৃতি সপ্তাহ
সংস্কৃতি সপ্তাহ
বারামখানা নাটকের একটি দৃশ্য

শুরু হচ্ছে বয়স ও বিষয়ভিত্তিক নৃত্য প্রতিযোগিতা

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার যৌথ আয়োজনে ৩ অক্টোবর সোমবার শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে বয়স ও বিষয়ভিত্তিক দেশব্যাপী ১০ দিনের নৃত্য প্রতিযোগিতা। সাধারণ নৃত্য, লোকনৃত্য, লোকদলীয় নৃত্য. কথক নৃত্য, ভরত নাট্যম, মণিপুরী, মুক্তিযুদ্ধভিত্তিক দলীয় নৃত্য ও ওড়িশি নৃত্য বিভিন্ন ধরনের নাচে  প্রতিযোগীরা অংশগ্রহণ করবেন।

 

৪ অক্টোবর ‘বারামখানা’

৪ অক্টোবর সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে থিয়েটার প্রযোজিত নাটক ‘বারামখানা’।

পান্থ শাহরিয়ার রচিত এই নাটকটির নির্দেশনায় রয়েছেন ত্রপা মজুমদার।

লালন সাঁইয়ের জীবন ও কর্মের ওপর ভিত্তি করে রচিত এই নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন থিয়েটারের নিয়মিত নাট্যকর্মীরা।

 

নাটক ‘সাপুড়ে আশ্রয়ে ও ‘নীলাখ্যান’

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র যৌথ আয়োজনের ১৮ দিনের জাতীয় নাট্য উৎসবের নবম সন্ধ্যায় ২ অক্টোবর শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘নীলাখ্যান’।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে আশ্রয়ে’ নাটকটির নির্দেশনায় রয়েছেন ইউসুফ হাসান অর্ক।

 

‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬

শিল্পকলা একাডেমির আয়োজনে দেশব্যাপী শুরু হচ্ছে ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’। ২ অক্টোবর থেকে ৮ অক্টোবর একযোগে সারা দেশের ৬৪টি জেলার শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে এই উৎসব। 

 

আজ ‘ইপোচ’ শীর্ষক প্রদর্শনী

গ্যালারি টোয়েন্টি ওয়ানে আজ শুক্রবার শুরু হচ্ছে শিল্পী মনসুরুল করিমের ‘ইপোচ’ শীর্ষক পক্ষকালব্যাপী চিত্র প্রদর্শনী। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবশ্রেণির দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে গ্যালারি প্রাঙ্গণ। ১৪ অক্টোবর শেষ হবে ১৫ দিনের এই প্রদর্শনী।

 

কাল সৈয়দ হকের নাগরিক স্মরণসভা

সদ্যপ্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক স্মরণে কাল শনিবার বিকেল চারটায় কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হবে নাগরিক স্মরণসভা। এতে উপস্থিত থেকে সৈয়দ হকের জীবন ও কর্মের উপর আলোকপাত করবেন দেশের রাজনীতি, শিল্প-সংস্কৃতি ও সাহিত্যাঙ্গনের বিশিষ্টজনরা।

এই পাতার আরো খবর
up-arrow