Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৫ অক্টোবর, ২০১৬ ২২:০৭
আলাপন...
বহুজনের সাধনা একসঙ্গে হয় না
রবীন্দ্রসংগীত শিল্পী অনিমা রায়। আসন্ন দুর্গাপূজায় প্রকাশ হচ্ছে এই শিল্পীর একটি মিউজিক ভিডিও। এ নিয়ে ও অন্যান্য প্রসঙ্গে আজ তার সঙ্গে আলাপচারিতা—
পান্থ আফজাল
বহুজনের সাধনা একসঙ্গে হয় না

এই পূজায় আপনার একটি নতুন মিউজিক ভিডিও প্রকাশ হচ্ছে। এ মিউজিক ভিডিওটি সম্পর্কে জানতে চাই।

রবীন্দ্রনাথের স্বদেশ ভাবনাকে ভিত্তি করে এই মিউজিক ভিডিওটি করা হয়েছে। আবহমান গ্রামবাংলার প্রকৃতি নিসর্গ, রূপময়তা ও জীবনবোধ এই মিউজিক ভিডিওটিতে উঠে এসেছে। মা তো অপরূপ! দুর্গার সঙ্গে তুলনীয়। দুর্গা মায়ের রূপের ১০টি প্রতিচ্ছবি এখানে দেখতে পাবেন। ধান কাটার দৃশ্য থেকে শুরু করে বাংলার সৌন্দর্য এই মিউজিক ভিডিওতে দেখতে পারবেন। সাধারণত রবীন্দ্রনাথকে ভিত্তি করে অন্য যেসব মিউজিক ভিডিওগুলো হয় তা খুবই অপ্রাসঙ্গিক মনে হয় আমার কাছে। রবীন্দ্র ভাবনার সঙ্গে তা মিলাতে পারি না। তবে এই মিউজিক ভিডিওটি আমার রবীন্দ্র ভাবনার সঙ্গে প্রাসঙ্গিক। ‘আজি বাংলাদেশের হৃদয় হতে’ নামের এ গানটির সম্পূর্ণ দৃশ্যায়ন রবীন্দ্রনাথের ভাবনার চিত্রপটে করা। এই দুর্গাপূজাকে উপলক্ষ করেই মিউজিক ভিডিওটি নির্মাণ করা হয়েছে।

 

মিউজিক ভিডিওটির সংগীতায়োজন কে করেছেন?

স্বদেশ পর্যায়ের গান নিয়ে তৈরি এ মিউজিক ভিডিওটির সংগীতায়োজন করেছেন প্রত্যুষ মুখোপাধ্যায়।

 

ইউটিউব চ্যানেল ‘অনিমা রায় ট্যাগরস সং’ খোলার অনুভব কেন করলেন?

আসলে ইন্ডিয়াতে গিয়েই অনুভব করলাম যে একটি ইউটিউব চ্যানেল থাকা দরকার। যেখানে আমি আমার গানগুলো জমা রাখতে পারব। অডিও সিডির বাজার বন্ধ হওয়ার উপক্রম। তাই সংগীতকে বাঁচাতে বিকল্প চিন্তার খুব দরকার। একটি পথ বন্ধ হলে আরেকটি পথ খুলে যাবে। আমার গানকে কেন বাণিজ্য করতে  দেব? আমার গান তো আমার সম্পদ। কোনো কোম্পানির নয়। নিজস্ব ইউটিউব চ্যানেল থাকলে আমার গানগুলো দর্শক দেখবে। সফল প্রাপ্তিটা শিল্পীরই থাকবে।

 

এই অ্যালবামের গান নিয়ে আর কোনো মিউজিক ভিডিও করার ইচ্ছা আছে কী?

আর দুটি মিউজিক ভিডিও হয়েছে— ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে’ এবং ‘ও আমার দেশের মাটি’ শিরোনামের গান দুটি একই সঙ্গে প্রকাশ হবে। যদিও এগুলো গত মাসে করা। তবে গর্বের মাস ডিসেম্বরেই আসবে।

 

আপনার সামনের একক অ্যালবামের কাজ কত দূরে?

একক অ্যালবাম তো করলামই। ডিসেম্বরের ১ তারিখে প্রকাশ হবে। ‘মাতৃভূমি’ অ্যালবামটি স্বদেশ পর্বের ১২টি গান নিয়ে প্রস্তুত করা হয়েছে।

 

রবীন্দ্রসংগীতের বাইরে আধুনিক ধারায় গান করার ইচ্ছা রয়েছে কী?

এখন ইচ্ছা নেই। আধুনিক ধারা আসলে অন্যরকম। যদিও রবীন্দ্রসংগীতের বাইরে আধুনিক গান করলে অনেক শো অফ পেতাম। আমি রবীন্দ্রনাথের একজন একনিষ্ঠ সাধক। বহুজনের সাধনা একসঙ্গে হয় না। পঞ্চ কবির গান তো করি। একেক ধারা একেক রকম। তবে নজরুলের গান করার ইচ্ছা আছে।

 

দেশের বাইরে কি কোনো প্রোগ্রাম আছে?

হুম। আমেরিকার ওয়াশিংটনে এবং অস্ট্রেলিয়ায় একটি শো করার কথা চলছে।

এই পাতার আরো খবর
up-arrow