Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৬ অক্টোবর, ২০১৬ ২৩:২৪
সংস্কৃতি সপ্তাহ
সংস্কৃতি সপ্তাহ
‘প্যারালাল জার্নি’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের একটি দৃকজ্ঝ

‘সিরাজ যখন নবাব সিরাজউদ্দৌলা’

 

৯ অক্টোবর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে বাংলাদেশ থিয়েটার প্রযোজিত নাটক ‘সিরাজ যখন নবাব সিরাজউদ্দৌলা’।

 

শচীন্দ সেনগুপ্তের রচনা অবলম্বনে নাটকটির নবনাট্যরূপ ও নির্দেশনায় রয়েছেন আবদুল আজিজ।

 

বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজিত সাত দিনব্যাপী আয়োজন করা হয়েছে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব। আয়োজনে আজ ও আগামীকাল প্রচার হবে তারেক আজিজ নিশকের দুটি প্রামাণ্য চিত্র। তার মধ্যে ‘ইউটার্ন’ দেখানো হবে আজ সকাল ১০টা ৩০ মিনিটে। আর আগামীকাল একই সময় দেখানো হবে ‘প্যারালাল জার্নি’।

 

আলোকচিত্র প্রদর্শনী

রাঙামাটি হোক বিশ্ব পর্যটকদের লীলাভূমি— এই স্লোগান নিয়ে পিছিয়ে পড়া পার্বত্য চট্টগ্রাম রাঙামাটির পর্যটন শিল্প উন্নয়নের লক্ষ্যে ৯ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে শুরু হচ্ছে আলোকচিত্রী শামীমুল আহসানের ‘নৈসর্গিক লীলাভূমি রাঙামাটি’ শীর্ষক প্রদর্শনী।

 

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য শ্যুজ’

তরুণ নির্মাতা সাদাত হোসাইনের নির্বাক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য শ্যুজ’। ৭ অক্টোবর ঢাকাসহ দেশের ৬৪টি জেলায় প্রদর্শিত হবে।

এক জোড়া জুতা, সন্তানের শখের জিনিস না পাওয়ার আক্ষেপ, প্রাপ্তি ও মায়ের প্রতি সন্তানের ভালোবাসাকে উপজীব্য করে গড়ে উঠেছে স্বল্পদৈর্ঘ্য নির্বাক চলচ্চিত্র ‘দ্য শ্যুজ’। হোসাইন। চলচ্চিত্রটির গল্প ও চিত্রনাট্য লিখেছেন নির্মাতা নিজেই।

সাদাত হোসাইন বলেন, এই সব সময়ের জন্য প্রাসঙ্গিক গল্পের সিনেমা এটি। সিনেমার মাধ্যমে সংবেদনশীলতা তৈরি হবে। কারণ প্রতিটি সৃজনশীল মাধ্যম হচ্ছে একটি গল্প বলার মাধ্যম। নির্বাক স্বলদৈর্ঘ্য চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন জয়িতা মহালনবিস ও শিশুশিল্পী আপন। নির্বাক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির সময়সীমা ১৯ মিনিট ৫৩ সেকেন্ড।

 

কাল শুরু হচ্ছে বরদেশ্বরী শারদীয় নাট্যোৎসব-২০১৬

বাসাবোর বরদেশ্বরী কালীমাতা মন্দির প্রাঙ্গণে কাল শনিবার শুরু হচ্ছে চারদিনব্যাপী ‘বরদেশ্বরী শারদীয় নাট্যোৎসব-২০১৬’।

কাল উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চায়ন হবে দেশ অপেরা প্রযোজিত যাত্রাপালা ‘বাংলার মহানায়ক’, দ্বিতীয় সন্ধ্যায় মঞ্চায়ন হবে থিয়েটার (বেইলী রোড) প্রযোজিত নাটক ‘মুক্তি’ তৃতীয় সন্ধ্যায় মঞ্চায়ন হবে প্রাঙ্গণেমোর এর নাটক ‘আমিও রবীন্দ্রনাথ’ ও সমাপনী সন্ধ্যায় মঞ্চায়ন হবে অগ্নিবীণা নাট্যদলের নাটক ‘ঢাকার অসুখ-ডাক্তার চাই’।

 

আজ শরৎ বরণ করবে ছায়ানট

সাদা কাশফুলের অনিন্দ্য সৌন্দর্যে ভিন্নরূপে সাজে প্রকৃতি। আর সেই সৌন্দর্যের মুগ্ধতা ছড়িয়ে যায় প্রকৃতিপ্রেমীদের মাঝে। কাশফুলের সৌন্দর্যে মোহিত হয়ে প্রকৃতিকে অপরূপ সাজে সাজায় শরৎ। শরতের আগমনে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে সাংস্কৃতিক সংগঠন ছায়ানট।

আজ শুক্রবার নানা আয়োজনে শরৎ বরণ করবে সংগঠনটি।

সকাল ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় শুরু হবে এই আয়োজন।

একক গান, দ্বৈত ও সম্মেলক গানের পাশাপাশি নাচের সমাহারে সাজানো থাকবে শারদীয় এই আয়োজন।

up-arrow