Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৪ অক্টোবর, ২০১৬ ২২:৪৯
হ্যাংকস-ইরফান রসায়ন
পান্থ আফজাল
হ্যাংকস-ইরফান রসায়ন
‘ইনফারনো’ ছবিতে দুই অভিনেতা ইরফান খান ও টম হ্যাংকস

চলতি সপ্তাহে ভারতে মুক্তি পেয়েছে রবার্ট ল্যাংডন সিরিজের নতুন ছবি ‘ইনফারনো’। ২০০৬ সালে দ্য ভিঞ্চি কোড দিয়ে লঞ্চ করা ফ্র্যাঞ্চাইজির তৃতীয় ছবি ইনফারনো। ২০০৯ সালে মুক্তি পায় এই ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় ছবি এঞ্জেলেস অ্যান্ড ডেমনস। এবারের ইনস্টলমেন্টে হ্যাংকসের সঙ্গে অভিনয় করছেন বলিউড তারকা ইরফান খান।

গল্পের কাহিনী শুরু হয়েছে ইতালির ফ্লোরেন্সের এক হাসপাতালে। সাময়িক এমনেসিয়া আক্রান্ত ল্যানডনের কোনো ধারণা নেই কিভাবে বা কেন সে এখানে এসেছে আর কেনইবা ভয়ঙ্কর এক মহিলা গুপ্তঘাতক তাকে পৃথিবী থেকে সরিয়ে দিতে উঠেপড়ে লেগেছে।

গল্পে ম্যানহান্টের শিকার হয়ে ভেনিসের হাসপাতালে আসবেন ল্যাংডন। তবে, ডা. সিয়েনা ব্রুকসের  সহযোগিতায় সে তার হারানো স্মৃতি এবং স্বাধীনতা ফিরে পাওয়ার চেষ্টা করতে থাকে। সেখান থেকে সিয়েনা, একজন নার্স ও নিজের সিমবায়োলজির সাহায্যে পালানোর চেষ্টা করেন ল্যাংডন। এরপর ঘটতে থাকে রহস্যময় সব ঘটনা।

ইরফানের সঙ্গে এবারই প্রথম অভিনয় করেছেন হ্যাংকস। আর প্রথম অভিজ্ঞতা থেকে ইরফানের প্রশংসা করলেন হ্যাংকস। তিনি মনে করেন, তার সঙ্গে প্রতিযোগিতা করে দর্শক মাতাবেন ইরফান। ইরফান খান ছবিটিতে অভিনয় করছেন ‘হ্যারি সিমস’ নামে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে।

হ্যাংকস বলেন, ‘এতদিন রবার্ট ল্যাংডন চরিত্রে অভিনয় করে সব ছবির মূল আকর্ষণ ছিলাম আমিই। ছবিতে দেখানো হয় আমার নির্দেশেই সবকিছু হচ্ছে। তবে এবারের দৃশ্য ভিন্ন। ইরফানের এন্ট্রির সঙ্গে সঙ্গেই দর্শকের মনোযোগের কেন্দ্রবিন্দুতে চলে যাবেন তিনি।’ ইরফানের জাদুকরি অভিনয়ের প্রশংসা এভাবেই করেন তিনি। তবে অন্যদিকে মজাও করতে পারেন এই জাঁদরেল অভিনেতা। জানা যায় যে, সনি পিকচারস এন্টারটেইনমেন্টের একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরফানের সঙ্গে। তখন টম হ্যাংকস মজার ছলে বলেন, ‘ইরফানকে একটি ব্যাপারেই আমি অপছন্দ করি। আমি মনে করতাম, ঘরে যখন আমি থাকি, আমার থেকে কুল আর কেউ নন। আমার দিকেই সবাই মনোযোগী হয়ে রয়েছেন। তবে ইরফান যখন ঘরে আসেন, সবার মনোযোগের কেন্দ্রবিন্দু হয়ে ওঠেন তিনি একাই। তিনি তখন কুলেস্ট গাই ইন দ্য রুম।’

এই ছবিতে টম হ্যাংকস, ফেলিসিটি জোনসের সঙ্গে এক পর্দায় থাকছেন ইরফান। থ্রিলার ছবি ইনফারনোতে দেখা যাবে ৩ জনকে একসঙ্গে। ছবিতে শ্যাডোই গ্রুপের প্রধান প্রোভোস্টের ভূমিকায় থাকছেন ইরফান। রোগ প্রতিরোধ দলের নেতার ভূমিকায় থাকছেন সাই। আ মাইটি হার্ট, স্লামডগ মিলিওনিয়ার, দ্য অ্যামেজিং স্পাইডারম্যান ও লাইফ অব পাইয়ের পর ইরফান এখন হলিউডে পরিচিত নাম।

অন্যদিকে, দুইবারের অস্কারজয়ী অভিনেতা হ্যাংকস এর আগে অভিনয় করেছেন ‘ফরেস্ট গাম্প’, ‘সেভিং প্রাইভেট রায়ান’, ‘ক্যাচ মি ইফ ইউ ক্যান’, ‘দ্য টার্মিনাল’সহ বিভিন্ন উল্লেখযোগ্য ছবিতে। আর হলিউডের ছবিতে এবারই প্রথম নন ইরফান খান। এরই মধ্যে তিনি ‘লাইফ অব পাই’, ‘অ্যামেজিং স্পাইডারম্যান’, ‘জুরাসিক পার্ক’সহ বিভিন্ন ব্যবসাসফল ছবিতে অভিনয় করেছেন।

এই পাতার আরো খবর
up-arrow