Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ১৬ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৫ অক্টোবর, ২০১৬ ২২:১২
সৈয়দ হকের গানে ফিরেছেন আলম খান
শোবিজ প্রতিবেদক
সৈয়দ হকের গানে ফিরেছেন আলম খান
আলম খান

গত বৃহস্পতিবার হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন কিংবদন্তি সংগীত পরিচালক আলম খান। শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হলেও এখন তিনি বেশ সুস্থ। সুরের মানুষ, সুর ছাড়া কি আর বেঁচে থাকতে পারেন। এরই মধ্যে তিনি মন বসাবেন নতুন গান তৈরির কাজে এবং সেটি সৈয়দ শামসুল হকের কথায় এন্ড্রু কিশোরের জন্য!

আলম খানের ছেলে আরমান জানান, ‘এখন তিনি কিছুটা ভালো আছেন। বাসায় ফেরার পর এখন আলম খানের মন পড়ে আছে সেই চারটি লিরিকের দিকে। যদিও ডাক্তার বলেছেন বাসায় ফেরার পর অন্তত কয়েক দিন বিশ্রামের কথা। তবুও তিনি মনে মনে নিশ্চয় অস্থির হয়ে আছেন এগুলোর সুর-সংগীতায়োজন করার জন্য। এরই মধ্যে সৈয়দ হকের কথাগুলোতে সুর বসানোর কাজ শুরু করেছেন বাবা। জীবদ্দশায় সব্যসাচী সাহিত্যিক সৈয়দ শামসুল হক চলচ্চিত্রের জন্য দুই শতাধিক গান রচনা করেছেন আমার বাবা। তার মধ্যে আজও শ্রোতাদের কাছে অন্যতম হয়ে আছে ‘হায়রে মানুষ রঙিন ফানুস’ গানটি। চলচ্চিত্রের জন্য এই গানটিতে কণ্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর। গানের এই তিন কিংবদন্তি কয়েক যুগ পেরিয়ে আবারও ফিরছেন একসঙ্গে। কারণ, মৃত্যুর কয়েক দিন আগে সৈয়দ হক চারটি লিরিক দিয়ে গেছেন বাবাকে। আর এখন তিনি সেই গানগুলোর সুর করবেন।

এ প্রসঙ্গে এন্ড্রু কিশোর বলেন, ‘‘হক ভাই চলে যাওয়ার কয়দিন আগে আমি হাসপাতালে গিয়েছিলাম দেখতে। যাওয়ার পর তিনি আমাকে দুটি গানের মুখ গেয়ে শোনাতে বলেন।

আমি সেখানে দাঁড়িয়েই গাইলাম ‘হায়রে মানুষ রঙিন ফানুস’ আর ‘চাঁদের সাথে’। কিছুক্ষণ পর হাসপাতাল থেকে বিদায় নেব, সে সময় আবার হক ভাই ডাকলেন। বললেন, ‘শরীর খারাপ অবস্থায় হাসপাতালে বসে আমি চারটা গান লিখেছি। চারটা গানই তোমাকে দিতে চাই।’ এ কথা শুনে আমার চোখ খুশিতে ছল ছল করে ওঠে। বললাম, ‘আমি না হয় গাইব কিন্তু গানগুলোর সুর করবে কে?’ হক ভাই এক কথায় জবাব দিলেন, ‘কে আবার, আলম! আমাদের আলম খান!’’

প্রসঙ্গত, বর্ষীয়ান সংগীত পরিচালক আলম খান তিনশর বেশি চলচ্চিত্রে সংগীত পরিচালনা করেছেন। গানের মাধ্যমে তিনি সমৃদ্ধ করেছেন বাংলা চলচ্চিত্র। আলম খানের জনপ্রিয় কিছু গানের মধ্যে রয়েছে ‘ওরে নীল দরিয়া’, ‘আজকে না হয় ভালোবাসো আর কোনোদিন নয়’, ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘তুমি আজ কথা দিয়েছো’, ‘হায়রে মানুষ রঙিন ফানুস’, ‘কী জাদু করিলা’, ‘আজ রাত সারারাত জেগে থাকব’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘তুমি যেখানে আমি সেখানে’, ‘বুকে আছে মন’, ‘আমি একদিন তোমায় না দেখিলে’, ‘মন্দ হোক ভালো হোক বাবা আমার বাবা’, ‘কোথায় স্বর্গ আর কোথায় নরক’ প্রভৃতি।

এই পাতার আরো খবর
up-arrow