Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৬ অক্টোবর, ২০১৬ ২১:৫৬
আলাপন...
লালন শুধু গাইলেই হবে না অন্তরে ধারণ করতে হবে
বাংলাদেশে লালনগীতির স্বরলিপি তৈরির পাশাপাশি লালন গানকে অন্তরে ধারণ করে আছেন কণ্ঠশিল্পী ফরিদা পারভীন। আর আজ ফকির লালনের ১২৬তম তিরোধান দিবস উপলক্ষে আজ তার আলাপন—
আলী আফতাব
লালন শুধু গাইলেই হবে না অন্তরে ধারণ করতে হবে

আজ লালন সাঁইয়ের প্রয়াণ দিবস। কোনো অনুষ্ঠানে গান পরিবেশন করছেন?

এখনো কোনো ডাক আসেনি কোনো জায়গা থেকে। আজ কাল আমাদের ডাক একটু কমে গেছে মনে হচ্ছে। টিভি অনুষ্ঠানগুলোতে এখন নতুনরা বেশি ডাক পাচ্ছে। এটা আমাদের জন্য খুশির খবর। কিন্তু তাদের গায়কি শুনলে মাঝে মধ্যে অনেক কষ্ট হয়।

 

কেন? তারা কি ভালো করছে না।

লালন শুধু গাওয়ার বিষয় না। এটাকে অন্তরে ধারণ করতে হবে। লালনের কয়েকটা গান গাইতে পারলেই সে লালন শিল্পী হতে পারে না। আবার অনেকে দেখছি লালনের কথা বিকৃতি করছে। এটা আমাদের জন্য একটি কষ্টের বিষয়। আমি নতুন শিল্পীদের বলতে চায়, গাওয়া আর ধারণ করা এক নয়। এর জন্য ভালো গুরু ধরতে হবে, শিক্ষা নিতে হবে। 

 

অপনি স্বরলিপি নিয়ে কাজ করছেন। এখান থেকে এই প্রজন্মের শিল্পীরা কতটুকু শিখতে পারবে বলে আপনি মনে করেন?

এ প্রজন্মের সংগীত শিক্ষার্থীদের কথা ভেবেই এ আয়োজন। নতুনরা স্বরলিপি অনেক কিছু শিখবে এটাই আমার ধারণা। যদিও এবারের আয়োজনটি ব্যয়বহুল। তারপরও আগামী প্রজন্ম মাটির গানে আগ্রহী হবে ভেবেই পিছপা হয়নি।

 

আপনার একক অ্যালবাম কবে প্রকাশ হবে?

স্টেজ শো, গানের স্কুল ও ফাউন্ডেশনের কার্যক্রম নিয়ে ব্যস্ত থাকায় অ্যালবামের কাজে মন দিতে পারিনি। মাসখানেকের মধ্যে অ্যালবামের কাজ নিয়ে পুরোদমে ব্যস্ত হয়ে পড়ব। এ বছরের মাঝামাঝি সময়ে একটি একক অ্যালবাম প্রকাশ করার পরিকল্পনা রয়েছে।

 

সংগীত জীবন নিয়ে সন্তুষ্টি?

কখনো তো ভাবনাতেই ছিল না আজকের অবস্থানের কথা। বেতারে গান দিয়ে স্বপ্ন শুরু। এরপর টেলিভিশনে এলাম, সারা দেশ ঘুরে জাতীয়ভাবে গাইলাম। বিদেশেও গেলাম এই গানের জন্যই। এত সম্মানও তো চাইনি। না চাইতেই পেয়ে গেছি অনেক কিছু। সবচেয়ে বড় বিষয় একজন রিকশাওয়ালা যেমন আমায় চেনেন, একজন সরকারি সচিবও চেনেন। আর মাঝামাঝি যারা আছেন তারাও অন্তত আমার নামটা জানেন। এটা আমার ওপর আল্লাহর বিশেষ রহমত। তার কাছে আমি কৃতজ্ঞতা প্রকাশ করে শেষ করতে পারব না। না হলে আরও অনেক ভালো কণ্ঠ ছড়িয়ে ছিটিয়ে আছে। সবাই তো আমি যতটা পেয়েছি, পাচ্ছি ততটা পায় না।

এই পাতার আরো খবর
up-arrow