Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৭ অক্টোবর, ২০১৬ ০২:৫৭
শিল্পকলায় ‘গহর বাদশা ও বানেছা পরী’
সাংস্কৃতিক প্রতিবেদক
শিল্পকলায় ‘গহর বাদশা ও বানেছা পরী’

মৈমনসিংহ গীতিকা’র বিখ্যাত লোকগাথার খণ্ডিত অংশ ‘গহর বাদশা ও বানেছা পরী’। গিলামাইট বনে বিশ্বিং বাদশার শিকার ও এর পরবর্তী সময়ের ঘটনাবলি নাট্যরূপে মঞ্চে আনে নাটকের দল নাগরিক নাট্যাঙ্গন।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। মৈমনসিংহ গীতিকা অবলম্বনে নাটকটির পুনর্কথন ও নির্দেশনায় ছিলেন হৃদি হক। নাচে, গানে ভরপুর নাটকটিতে ফুটে ওঠে আবহমান বাংলার লোকসংস্কৃতির শৈল্পিক সৌন্দর্য। নাটকটিতে বানেছা পরীর চরিত্রে অভিনয় করেন হৃদি হক। অন্যান্য চরিত্রে অভিনয় করেন নাগরিক নাট্যাঙ্গনের নিয়মিত নাট্যকর্মীরা।   অন্যদিকে একই সময়ে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় স্বপ্নদল প্রযোজিত নাটক ‘ত্রিংশ শতাব্দী’।

রুদ্র স্মরণ : অকাল প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৬০তম জন্মবার্ষিকীতে গতকাল মংলার মিঠেখালীতে কবির নিজ গ্রামের বাড়িতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ লক্ষ্যে মংলা রুদ্র স্মৃতি সংসদ সকালে শোভাযাত্রা বের করে। পরে কবির কবরে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়। এ ছাড়া বিকালে মিঠেখালী মাঠে অনুষ্ঠিত হয় প্রীতি ফুটবল খেলা। সন্ধ্যায় রুদ্র স্মৃতি সংসদে স্মরণ সভা, কবিতা আবৃত্তি ও রুদ্রের গানের অনুষ্ঠান করা হয়।

এই পাতার আরো খবর
up-arrow