Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২১ অক্টোবর, ২০১৬ ০০:০৪
সংস্কৃতি সপ্তাহ
সংস্কৃতি সপ্তাহ
‘ঈর্ষা’ নাটকের একটি দৃশ্য

‘কান্ট্রি উইদাউট বর্ডার’ শীর্ষক প্রদর্শনী

শিল্প সাহিত্যের ম্যাগাজিন ভিন্নচোখের আয়োজনে আজ শুক্রবার বিশ্বসাহিত্য কেন্দ্রের আর্ট গ্যালারিতে শুরু হচ্ছে ‘কান্ট্রি উইদাউট বর্ডার ঢাকা-২০১৬’ শীর্ষক ইন্টারন্যাশনাল গ্রুপ আর্ট এক্সিবিশন।

 

আজ শুরু হচ্ছে গঙ্গা-যমুনা নাট্যোৎসব

গঙ্গা-যমুনা নাট্যোৎসব পর্ষদের আয়োজনে আজ শুক্রবার শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ১০ দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব ২০১৬’-এর পঞ্চম আসর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সন্ধ্যা সাড়ে ছয়টায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এই উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উৎসবে নাটক ও সাংস্কৃতিক কর্মকাণ্ড নিয়ে ভারত ও বাংলাদেশের ৮৩টি দল অংশগ্রহণ করবে। ৩০ অক্টোবর শেষ হবে ১০ দিনের এই উৎসব।

 

কলা কেন্দ্র গ্যালারিতে ‘ইনসাইড আউট’

কাল শনিবার মোহাম্মদপুরের কলাকেন্দ্র গ্যালারিতে শুরু হচ্ছে শিল্পী প্রমিতি হোসেনের ‘ইনসাইড আউট’ শীর্ষক একক চিত্রকর্ম প্রদর্শনী। জল রং ও মিশ্র মাধ্যমে আঁকা ৩০টি চিত্রকর্ম থাকবে ২০ দিনের এই প্রদর্শনী।

প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পানুরাগীদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি।

১০ নভেম্বর শেষ হবে ২০ দিনের এই প্রদর্শনী।

 

কবি শামসুর রাহমানের ৮৮তম জন্মদিনের আয়োজন

২৩ অক্টোবর দেশের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ৮৮তম জন্মদিন। এই উপলক্ষে ওইদিন বিকালে বাংলা একাডেমির রবীন্দ্র চত্বরে আলোচনা, নিবেদিত কবিতাপাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলা একাডেমি, জাতীয় কবিতা পরিষদ ও শামসুর রাহমান স্মৃতিপরিষদের যৌথ উদ্যোগের এই অনুষ্ঠানের আলোচনায় অংশগ্রহণ করবেন নাট্যাভিনেতা রামেন্দু মজুমদার, কবি রবিউল হুসাইন, কবি মুহম্মদ নুরুল হুদা এবং অধ্যাপক রফিকউল্লাহ খান।

এতে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমি ও শামসুর রাহমান স্মৃতিপরিষদের সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

 

সদ্যপ্রয়াত সৈয়দ শামসুল হক স্মরণে প্রাঙ্গণে মোরের ‘ঈর্ষা’

সদ্যপ্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক স্মরণে আজ শুক্রবার শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে প্রাঙ্গণে মোর প্রযোজিত ও সৈয়দ শামসুল হক রচিত নাটক ‘ঈর্ষা’। অনন্ত হীরার নির্দেশনায় নাটকটিতে অভিনয় করবেন নূনা আফরোজ, রামিজ রাজু ও  অনন্ত হীরা।

এই পাতার আরো খবর
up-arrow