শুক্রবার, ৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

সংস্কৃতি সপ্তাহ

সংস্কৃতি সপ্তাহ

‘নীলাখ্যান’ নাটকের একটি দৃশ্য

অলিয়ঁস ফ্রঁসেসে ‘নভেম্বরে প্যারিস’

অলিয়ঁস ফ্রঁসেসে আজ শুক্রবার শুরু হচ্ছে আলোকচিত্রী সুমন ইফসুফের ‘নভেম্বরে প্যারিস’ শীর্ষক দ্বিতীয় আলোকচিত্র প্রদর্শনী। ২১টি আলোকচিত্র দিয়ে সাজানো এই প্রদর্শনীর স্থান পেয়েছে। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। ১৫ নভেম্বর শেষ হবে এই প্রদর্শনী।

 

সংলাপের নতুন নাটক ‘বোধ’

রংপুর নাট্যকেন্দ্রের ১৮ বছর পূর্তি আয়োজনে আজ শুক্রবার রংপুরে এবং নীলফামারী থিয়েটারের সহযোগিতায় কাল শনিবার নীলফামারীতে মঞ্চায়ন হবে সংলাপ গ্রুপ থিয়েটার প্রযোজিত নাটক ‘বোধ’। মুন্সী প্রেমচাঁদের গল্প অবলম্বনে ও স্বপন দাসের নাট্যরূপে নাটকটির নির্দেশনায় রয়েছেন মোস্তফা হীরা।

 

আজ মহাকাল নাট্য সম্প্রদায়ের ‘নীলাখ্যান’

মণিপুরী থিয়েটারের ২০ বছর পূর্তি উপলক্ষে ২৭ অক্টোবর শুরু হওয়া ‘বিশ্ব তোমায় বাঁধব এবার আপন অঞ্চলে’ শীর্ষক নাট্যমেলায় আজ  সন্ধ্যায় মঞ্চে মঞ্চায়ন হবে মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজিত নাটক ‘নীলাখ্যান’।

দ্রোহ ও প্রেমের কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ গল্প আশ্রয়ে আনন জামানের নাট্যরূপে নাটকটির নির্দেশনায় রয়েছেন ড. ইউসুফ হাসান অর্ক।

 

‘প্রিয় বাংলাদেশ’ শীর্ষক প্রদর্শনী

গ্যালারি চিত্রক-এ আজ শুক্রবার শুরু হচ্ছে শিল্পী আবদুল মান্নানের ‘প্রিয় বাংলাদেশ’ শীর্ষক ১৩ দিনব্যাপী একক চিত্রকর্মের প্রদর্শনী।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে। ১৬ নভেম্বর শেষ হবে ১৩ দিনের এই প্রদর্শনী।

 

আজ রবীন্দ্রসংগীত পরিষদের সম্প্রীতি সম্মেলন

মৌলবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে দেশের সংস্কৃতিবান মানুষকে জোটবদ্ধ করে সাংস্কৃতিক জাগরণ গড়ে তোলার লক্ষ্যে ডা. সারোয়ার আলী, মফিদুল হক ও সুলতানা কামাল। বক্তৃতা ছাড়াও সম্মেলনে থাকবে আবৃত্তি, সম্মেলক ও একক গান। সংগীত পরিবেশন করবেন ফাহমিদা খাতুন, মিতা হক, লাইসা আহমদ লিসা, খায়রুল আলম শাকিল, চন্দনা মজুমদার, কিরণ চন্দতির আহ্বান জানাবেন শিল্পীরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর