শনিবার, ৫ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

রুনার সম্মানে কোনাল

আলাউদ্দীন মাজিদ

রুনার সম্মানে কোনাল

সিটি ব্যাংক-এনএ বাংলাদেশ আয়োজিত ‘গানে গানে গুণীজন সংবর্ধনা’ অনুষ্ঠানের ১৩তম আসরে সংবর্ধিত হচ্ছেন উপমহাদেশের জীবন্ত কিংবদন্তি গায়িকা রুনা লায়লা। আজ সন্ধ্যায় র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলের উৎসব হলে আনুষ্ঠানিকভাবে গুণী এই শিল্পীর হাতে সম্মাননা তুলে দেওয়া হবে। ‘গানে গানে গুণীজন সংবর্ধনা’ অনুষ্ঠানে কিংবদন্তি শিল্পী রুনা লায়লার সম্মানে গাইবেন এ প্রজন্মের গায়িকা কোনাল। সম্মানজনক এই আয়োজনের প্রস্তুতি ও অন্যান্য প্রসঙ্গে নিজের অনুভূতির কথা জানিয়েছেন শিল্পী  কোনাল। তিনি বলেন, এ অনুভূতি ব্যাখ্যাতীত। এটা আমার সংগীতজীবনের একটা পরম পাওয়াও বলতে পারেন। ম্যাডাম রুনা লায়লা আমার আদর্শ। বিভিন্ন অনুষ্ঠানে তার গান গাই।  শ্রোতারা অবশ্য তার গানগুলো তারই কণ্ঠে শুনে  বেশি অভ্যস্ত। এবার যেটা হতে যাচ্ছে, তারই সামনে তার সম্মানে তার গাওয়া গানের বিশাল ভাণ্ডার থেকে কয়েকটা গান গাইতে হবে। ব্যাপারটা যেমন অনেক বেশি সম্মান আর অনুপ্রেরণার, ঠিক তেমনি অনেক বেশি ভয়েরও।  ম্যাডাম যে মনে করেছেন তার গাওয়া গানগুলো  গেয়ে আমি তার সম্মান রাখতে পারব, এটাই আমার পরম পাওয়া।

কোনাল বলেন, গানের রেওয়াজ তো নিয়মিত করতেই হয়। আর যে কোনো স্টেজশোর আগে যন্ত্রশিল্পীরা মিলে একবার অন্তত মহড়া করি। কিন্তু এই অনুষ্ঠানের আগে আমাকে দুই দিন মহড়া করতে হয়েছে। শুক্রবার পুরো সকালও মহড়া নিয়ে ব্যস্ত ছিলাম। আর গত এক মাস ধরে তো আমার মাথায় শুধুই এই অনুষ্ঠান নিয়ে যত ভাবনা। রুনা ম্যাম অনেক দিন ধরে লন্ডনে ছিলেন, তার সঙ্গে ফোনে আলাপ করে কী কী গান গাইব তা ঠিক করেছি। আরও কিছু পরামর্শ তার কাছ থেকে পেয়েছি। তিনি আমাকে অনেক সাহস আর অনুপ্রেরণা দিয়েছেন। কোনাল বলেন, যতদূর জানি এখন পর্যন্ত রুনা ম্যামের গাওয়া গানের সংখ্যা ১০ হাজারেরও বেশি। তার সেই বিশাল ভাণ্ডার থেকে আজ অল্প কয়েকটা গান গাওয়ার সুযোগ হবে। এর মধ্যে আছে ‘বাড়ির মানুষ কয় আমায়’, ‘সুখ তুমি কী বড় জানতে ইচ্ছে করে’, ‘যখন থামবে কোলাহল’, ‘আমার মন বলে তুমি আসবে’, ‘প্রতিদিন তোমায় দেখি’ ও ‘শিল্পী আমি তোমাদের গান শোনাব’। রুনা ম্যাম বলেছেন, শেষ গানটিতে তিনিও আমার সঙ্গে কণ্ঠ দেবেন। বিষয়টি ভাবতেই খুব আনন্দ হচ্ছে। আর এটা অনুষ্ঠানে আগত অতিথিদের জন্য বাড়তি পাওনাও হতে পারে।

সম্প্রতি প্রকাশ হয়েছে কোনালের নতুন গান ‘মন’। এ প্রসঙ্গে তিনি বলেন, মন আমার প্রথম বাণিজ্যিক ধাঁচের গান। এই গানটা কিছু শ্রোতার জন্য, পারফরম্যান্সের জন্য। স্টেজে যখন পারফর্ম করব তখন এ ধরনের একটা গান দরকার হয়। নিজের জন্য গান করা এক রকম ব্যাপার, আর পারফরম্যান্স করা আরেক রকম। দর্শক যে তালে নাচতে চাইছে এটা সেই রিদমেরই গান। আবদার রহমানের কথা ও ফুয়াদ আল মুক্তাদিরের সুরে গানটির ভিডিও প্রকাশ হয়েছে ইউফ্যাক্টর-এর ব্যানারে। এটা দেখে অনেকে ভাববে সিনেমার গান। পুরো গানটা সেই আদলে বানানো এবং ভিডিওতে তা তুলে ধরার চেষ্টা করা হয়েছে। এতে পুরো একটা গল্প আছে। এক দম্পতির ব্যাংক ডাকাতির গল্প। বাকিটা দর্শক  দেখার পর বুঝতে পারবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর