রবিবার, ৬ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ফারুকীকে বিষয়টি পরিষ্কার করে বলতে হবে

আলী আফতাব

ফারুকীকে বিষয়টি পরিষ্কার করে বলতে হবে

বর্তমানে মিডিয়ার গরম খবর হচ্ছে, দেশের নন্দিত কথাসাহিত্যিক-নির্মাতা হুমায়ূন আহমেদকে ঘিরেই একটি চলচ্চিত্র নির্মাণ করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। আর এ ছবিতে নাকি উঠে এসেছে হুমায়ূন আহমেদের বর্ণাঢ্য জীবনের ছোট্ট একটি বিতর্কিত বিষয়। যদিও এমন গুঞ্জনের সত্যতা পাওয়া যায়নি ফারুকীর কড়া নজরদারির কারণে। আর এ বিষয় নিয়ে মুখ খুলেছেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন—

 

মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত ‘ডুব’ ছবির গল্প যে গড়ে উঠেছে হুমায়ূন আহমেদকে ঘিরে, এ বিষয়টি প্রথম কখন আপনি জেনেছেন?

আমি এ বিষয়টি জানতে পাই আনন্দবাজার পত্রিকার কাছ থেকে। আর তখন বিষয়টি আমার ভালো লাগেনি। সে প্রসঙ্গে আমরা কেউ কিছু জানলাম না! এবং এ খবরটি আমাদের জানতে হয় ভারতের আনন্দবাজার পত্রিকার কাছ থেকে!

 

মোস্তফা সরয়ার ফারুকী তো বলেছেন তিনি হুমায়ূন আহমেদের ওপর কোনো বায়োপিক বানাচ্ছেন না?

আমরা ধরেই নিলাম ফারুকী সাহেব হুমায়ূন আহমেদের কোনো বায়োপিক বানাচ্ছেন না।

তিনি এটাও বলছেন না, এই চলচ্চিত্রের সঙ্গে হুমায়ূন আহমেদের কোনো সম্পর্ক নেয়। এ বিষয়টি ফারুকী সাহেবকে পরিষ্কার করতে হবে। তিনি আসলে কী বানিয়েছেন?

 

তবে কি হুমায়ূন আহমেদকে নিয়ে কোনো কাজ হবে না?

কেন হবে না। হুমায়ূন আহমেদকে নিয়ে কাজ করতে হবে দুভাবে। এক. হুমায়ূন আহমেদের নিজেকে নিয়ে লিখা কিছু গল্প আছে। সেখান থেকে যে কোনো একটি গল্প নিয়ে কাজ করা যেতে পারে।  দুই. হুমায়ূন আহমেদের পরিবারের অনুমতি নিয়ে। যেমন তিনি কেমন মানুষ ছিলেন, তিনি কী করতে পছন্দ করতেন ইত্যাদি ইত্যাদি।

 

বিষয়টি কেমন হলে ভালো হতো?

হুমায়ূন আহমেদ হচ্ছে আমাদের জাতীয় সম্পদ। এই কিংবদন্তি মানুষটিকে নিয়ে কিছু করতে হলে তাকে নিয়ে গবেষণা করতে হবে। তার সম্পর্কে ভালোভাবে জানতে হবে। তার পর কিছু করতে হবে। কারণ আমাদের মাথায় রাখতে হবে, তিনি আমাদের দেশের সম্পদ।

 

এ বিষয়ে কী কোনো আইনগত ব্যবস্থা নেবেন?

আমার মনে হয় এখনো সে সময় আসেনি। আরও কিছু সময় দেখি। সামনে কী হয়। তারপর ব্যবস্থা নেওয়া যাবে।

সর্বশেষ খবর