মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

মার্কিন নির্বাচনে তারকারা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে তোলপাড় বিশ্ব মিডিয়া। এবারের প্রধান দুই প্রার্থী হিলারি ক্লিনটন আর ডোনাল্ড ট্রাম্প চালিয়ে যাচ্ছেন প্রচারণা। এই প্রচারণায় তাদের সঙ্গে অনেক আগে থেকেই যোগ দিয়েছেন নামিদামি সব হলিউড তরকারাও। এবারই প্রথম নয়, আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে প্রচারণায় প্রতিবারই দেখা যায় তারকাদের সরব উপস্থিতি। এর আগে বারাক ওবামাকে নির্বাচনে জেতাতে কোমর বেঁধে নেমে পড়েন যুক্তরাষ্ট্রের বিনোদন জগতের অনেকেই। লিওনার্ডো ডি ক্যাপ্রিও, জর্জ ক্লুনি, রবার্ট ডি নিরো, মর্গান ফ্রিম্যান, স্যামুয়েল এল জ্যাকসন, রবার্ট রেডফোর্ড থেকে শুরু করে স্টিভি ওয়ান্ডার, কেটি পেরি, আর্থ উইন্ড অ্যান্ড ফায়ারও ওবামার পক্ষে করে গেছেন একের পর এক অনুষ্ঠান। এবারও এর ব্যতিক্রম ঘটেনি। নিজ নিজ পছন্দের প্রার্থির পক্ষে প্রচারণা চালিয়ে যাচ্ছেন বিখ্যাত সব হলিউড তারকারা। কেটি পেরি, লিওনার্দো ডিকাপ্রিও, মেরিল স্ট্রিপ, জুলিয়া রবার্টস, কিম কার্দাশিয়ান, লেডি গাগাসহ এই মিছিলে আরও অংশ নিয়েছেন বিয়ন্সে, জন ভয়েট, আজালিয়া ব্যাংকস, গ্যারি বুসের মতো আলোচিত সব তারকারা। এমনকি বলিউডের তারকারা পর্যন্ত নিজেদের পছন্দ অপছন্দের কথা জানান দিচ্ছেন সোশ্যাল মিডিয়ায়। লিখেছেন— সাইফ ইমন

 

হিলারি প্যানেল

হিলারির জন্য সমর্থন এবং অনুদান সংগ্রহে নিউইয়র্কে সম্প্রতি আয়োজন করা হয় ‘স্ট্রংগার টুগেদার: ব্রডওয়ে ফর হিলারি’ শীর্ষক ইভেন্টের। অস্কারজয়ী জুলিয়া রবার্টস থেকে শুরু করে অস্কারের সঞ্চালক নিল প্যাট্রিক হ্যারিস পর্যন্ত সকলেই হাজির ছিলেন সেখানে। উপস্থিত ছিলেন হেলেন মিরেন, অ্যান হ্যাথওয়ে, সারা জেসিকা পার্কার, হিউ জ্যাকম্যান, এমিলি ব্লান্ট, জন হ্যাম, জেক গিলেনহসহ অনেকে। অনুষ্ঠানের প্রবেশমূল্য ছিল ১০ হাজার ডলার। সেন্ট জেমস থিয়েটারে আয়োজিত অনুষ্ঠানে পারফর্ম করেছেন হলিউড তারকারা। হিলারির স্বামী প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং মেয়ে চেলসি ক্লিনটন হাজির ছিলেন সেখানে।

কেটি পেরিকে হিলারির ভক্ত, সমর্থক বললেও কম বলা হয়। হিলারির বেশির ভাগ নির্বাচনী প্রচারণায় হাজির হয়েছেন এই তারকা। আবার অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও হিলারির একনিষ্ঠ সমর্থক। অক্টোবরে ‘আ কনভারসেশন উইথ হিলারি’ নামে তহবিল সংগ্রহের অনুষ্ঠানের মূল উদ্যোক্তা ছিলেন ক্যাপ্রিও। এদিকে মেরিল স্ট্রিপ আরও বছরখানেক আগেই বলে দিয়েছেন হিলারিই হবেন তার দেশের প্রথম নারী প্রেসিডেন্ট। হিলারির আরও এক অন্ধ ভক্ত হচ্ছেন জুলিয়া রবার্টস। হিলারির জন্য তহবিল সংগ্রহের জন্য লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানের উপস্থাপনা করেন জর্জ ক্লুনি। এছাড়াও সান ফ্রান্সিসকোতে আরেকটি তহবিল সংগ্রহ অনুষ্ঠানেও ছিলেন তিনি। কিম কার্দাশিয়ান অনেক আগে থেকেই ডেমোক্র্যাট সমর্থক। সেই ধারা মেনেই হিলারির সমর্থনে কথা বলেছেন কিম। তিনি ইনস্টাগ্রাম এ হিলারির সঙ্গে তোলা সেলফি পোস্ট করে সেখানে লিখেন, আমি তাকে (হিলারি) ভোট দিচ্ছি। তার মুখে দেশকে নিয়ে পরিকল্পনা শুনতে সত্যিই ভালো লাগে।

 

 

ট্রাম্প প্যানেল

হিলারির মতো ডোনাল্ড ট্রাম্পের সেলিব্রিটি সমর্থকদের তালিকা খুব বেশি লম্বা না হলেও আবার কমও নয়। নানা কারণে বিতর্কিত ও সমালোচিত হলেও এক শ্রেণির মানুষের কাছে ডোনাল্ড ট্রাম্পের আলাদা গ্রহণযোগ্যতা আছে। এ তালিকায় আছেন ক্লিন্ট ইস্টউড, কিড রক, চার্লি শিন, টিলা টাকিলা, চার্লি শিন, উইলি রবার্টসন, টম ব্রেডি, ওয়াইন নিউটন, আজালিয়া ব্যাংকস, মাইক টাইসনের মতো তারকারা।

পাঁচবারের গ্র্যামি মনোনয়ন পাওয়া গায়ক কিড রক ভক্তদের আহ্বান জানিয়েছেন রিপাবলিকান প্রার্থীকে ভোট দিতে। আজালিয়া ব্যাংকসও ট্রাম্পের সমর্থক।

পয়েন্ট ব্ল্যাক, লেথাল ওয়েপনখ্যাত অভিনেতা গ্যারি বুসে এ বছরের এপ্রিলে ট্রাম্পের প্রতি সমর্থন প্রকাশ করেন। ভক্তদের জানিয়েছেন, নির্বাচনে ট্রাম্প ছাড়া ভোট দেওয়ার মতো যোগ্য প্রার্থী দেখতে পাচ্ছেন না। অ্যাঞ্জেলিনা জোলির বাবা জন ভোইট ট্রাম্পের সমর্থক। এনবিএর সাবেক খেলোয়াড় ডেনিস রোডম্যান সমর্থন দিয়েছেন ট্রাম্পকে। জনপ্রিয় মডেল-অভিনেত্রী  ক্রিস্টি অ্যালি ট্রাম্পের সমর্থক। টুইটে বলেন, হ্যালো ছেলেরা! ডোনাল্ড ট্রাম্পের প্রতি আমার আনুষ্ঠানিক সমর্থন। এছাড়া ক্যালিফোর্নিয়ার গভর্নরের দায়িত্বও পালন করা টার্মিনেটরখ্যাত তারকা আর্নল্ড শোয়ার্জনেগার রিপাবলিকানদের সমর্থক। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকেই সমর্থন করছেন তিনি। বিখ্যাত অভিনেতা, পরিচালক ও রাজনৈতিক ব্যক্তিত্ব ক্লিন্ট ইস্টউড এবার ট্রাম্পের প্রতি সমর্থন জানান। তিনি বলেন, একজনকে বেছে নেওয়া সত্যিই কঠিন ছিল। কিন্তু এটা করতেই হতো। হিলারিকে উদ্দেশ করে ক্লিন্ট ইস্টউড বলেন, তিনি ঘোষণা দিয়েছেন ওবামার পদাঙ্ক অনুসরণ করবেন। যেটা আমার পছন্দ নয়। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমর্থক গোষ্ঠীর মধ্যে তাকেই বলা যায় সবচেয়ে বড় তারকা।

 

বাদ নেই বলিউড

হিলারির সমর্থনে বিগ বি

এবারের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অমিতাভ বচ্চন হিলারির পক্ষে সমর্থন দিয়েছেন। উল্লেখ্য, এবার হিলারির গোপন ই-মেইলে  উঠে এসেছে অমিতাভ বচ্চনের নাম। ফাঁস হওয়া এক ই-মেইলে একবার অমিতাভ সম্পর্কে জানতে চান হিলারি তার বিতর্কিত পাক বংশোদ্ভূত সহকারী হুমা আবেদিনের কাছে। ২০১১ সালে পাঠানো ওই ই-মেইলে হুমাকে হিলারি প্রশ্ন করেন, ‘যার সঙ্গে বছর কয়েক আগে দেখা হয়েছিল, সেই বিখ্যাত, বয়স্ক ভারতীয় অভিনেতার নাম কী?’ জবাবে হুমা লিখে পাঠান, ‘অমিতাভ বচ্চন’। বিগ বি সম্পর্কে হিলারি কেন জানতে চেয়েছিলেন তা জানা যায়নি। 

 

হিলারির সমর্থনে সালমান খান

বলিউড অভিনেতা সালমান খান হিলারি ক্লিনটনের পক্ষে সমর্থন জানিয়েছেন। নিজের আইডি থেকে টুইট করে এই সমর্থন জানান তিনি। যেখানে সালমান খান বলছেন ডেমোক্র্যাট পার্টির মনোনীত প্রার্থী হিলারি ক্লিনটন জিতলে তিনি খুশি হবেন। টুইটে হিলারি ক্লিনটনের একটি ছবির সঙ্গে ক্যাপশনে তিনি লিখেন, আশা করছি আপনি জিতবেন। বিধাতা আপনাকে সংবিধান এবং মানুষের মূল্যবোধের দাম দেওয়ার শক্তি দেবে। পরে অল দ্য বেস্ট উল্লেখ করে পোস্টটি তিনি ‘হিলারি ক্লিনটন ফর প্রেসিডেন্ট’ নামে হ্যাশট্যাগ দিয়েছেন।

 

‘আবকি বার ট্র্যাম্প সরকার’

২০১৪ সালে ভারতের জাতীয় নির্বাচনে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্লোগান ছিল- ‘আবকি বার মোদি সরকার’। এবার যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভারতীয় বংশোদ্ভূত ভোটারদের দলে টানতে ট্র্যাম্প শিবিরের পক্ষে স্লোগান আসছে— ‘আবকি বার ট্রাম্প সরকার’।

সর্বশেষ খবর