শুক্রবার, ১১ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

সংস্কৃতি সপ্তাহ

সংস্কৃতি সপ্তাহ

চিত্রকর্ম প্রদর্শনী ‘প্রিয় বাংলাদেশ’

আবদুল মান্নানের ‘প্রিয় বাংলাদেশ’ শীর্ষক প্রদর্শনী

শিল্পী আবদুল মান্নানের চিত্রকর্ম নিয়ে ধানমন্ডির গ্যালারি চিত্রকে চলছে ‘প্রিয় বাংলাদেশ’ শীর্ষক ১৫দিনের একক চিত্রকর্ম প্রদর্শনী। ৫২টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রতর্শনীটি চলবে। ১৬  নভেম্বর শেষ হবে প্রদর্শনী।

 

 

বাতিঘর-এর ‘অলিখিত উপাখ্যান’

 শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে নাটকের দল বাতিঘর প্রযোজিত নাটক ‘অলিখিত উপাখ্যান’।

রিজিয়া রহমানের উপন্যাসকে উপজীব্য করে নাটকটির নাট্যরূপ ও নির্দেশনায় রয়েছেন মুক্তনীল।

নাটকটিতে প্রথমবারের মতো কথকের ভূমিকায় কণ্ঠ দিয়েছেন নাট্যব্যক্তিত্ব ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

ব্রিটিশবিরোধী আন্দোলনের অজানা এক দৃশ্যপট উঠে এসেছে নাটকের কাহিনীতে।

বিভিন্ন চরিত্রের অভিনয়শিল্পীরা হলেন : পান্থ আফজাল, স্মরণ বিশ্বাস, তারানা তাবাচ্ছুম চেরি, মনিরুজ্জামান ফিরোজ, সাফিন আহম্মেদ অশ্রু, সাদ্দাম রহমান, সাবরিনা  শারমিন, ফয়সাল, সাদিয়া ইউসুফ বৃতা, তাজিম আহমেদ শাওন, সঞ্জয় গোস্বামী, রুম্মান শারু, সঞ্জয় হালদার, শিশির সরকার, পরশ, শাম্মি মৌ, তানি, তন্ময় প্রমুখ।

 

শচীন দেব বর্মণ উৎসব

সাংস্কৃতিক সংগঠন বহ্নিশিখার আয়োজনে আজ শুরু হচ্ছে তিন দিনের শচীন দেববর্মণ উৎসব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিকেলে সুফিয়া কামাল কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বাংলাদেশের সাংস্কৃতিক সংগঠন ও শিল্পীদের সঙ্গে এ উৎসবে ভারতের শিল্পীরাও অংশগ্রহণ করবে।  ১৩ নভেম্বর শেষ হবে তিন দিনের এই আয়োজন।

 

টিএসসিতে উন্মুক্ত চিত্রাঙ্কন

জাতীয় নবান্নোৎসব উদ্যাপন পর্ষদের আয়োজনে নবান্ন উৎসব বিষয়ে আজ শুক্রবার টিএসসিতে অনুষ্ঠিত হবে শিশু-কিশোরদের উন্মুক্ত চিত্রাঙ্কন।

সকাল ১০টায় এই চিত্রাঙ্কনের উদ্বোধন করবেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী।

৩ থেকে ১৬ বছর বয়সী যে কোনো শিশু চিত্রাঙ্কনে অংশ নিতে পারবে।

আগ্রহীদের প্রয়োজনীয় রং-তুলি-বোর্ড সঙ্গে আনতে হবে, কার্টিজ পেপার আয়োজকরা সরবরাহ করবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর