শনিবার, ১২ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

কালে কালে যত ‘দেবদাস’

কালে কালে যত ‘দেবদাস’

প্রথম সবাক দেবদাস ছবিতে প্রমথেশ বড়ুয়া ও যমুনা দেবী

মৃত্যুর আগে পারুর দরজায় এসে দেবদাস পৌঁছতে পারলেও সমাজের নিগড় ভাঙা যায়নি, শেষ স্পর্শটুকু পাওয়া হয়নি প্রেমিকার। এই ট্র্যাজেডি সম্ভবত দেবদাসকে অমর করেছে। আর তাই রুপালি পর্দায় বারবার ফিরে এসেছে দেবদাসের প্রেম। বাংলাদেশ, ভারত আর পাকিস্তানে এ পর্যন্ত ১৬ বার নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘দেবদাস’। মাত্র ১৭ বছর বয়সে ‘দেবদাস’ উপন্যাসটি লিখেছিলেন শরত্চন্দ্র চট্টোপাধ্যায়। ‘দেবদাস’-এ ভালোবাসার যে করুণ, সরল, সর্বজয়ী ও আবেগী চিত্রায়ণ রয়েছে তার তুলনা অন্য কোনো লেখায় পাওয়া বিরল বলেই যুগে যুগে রুপালি পর্দায় দর্শক-হূদয়কে জয় করেছে বাঙালির প্রেমের প্রতীক দেবদাস ও পার্বতী। চলচ্চিত্রে দেবদাস নিয়ে লিখেছেন— আলাউদ্দীন মাজিদ

 

ফণী শর্মা-তারকবালা [১৯২৭]

শরত্চন্দ্রের ‘দেবদাস’ অবলম্বনে প্রথম চলচ্চিত্র নির্মিত হয় কলকাতায় ১৯২৭ সালে। নির্বাক এ ছবিটি পরিচালনা করেন নরেশ মিত্র। এতে অভিনয় করেন ফণী শর্মা, তারকবালা ও নিহার বালা।

 

প্রমথেশ-যমুনা [১৯৩৫]

১৯৩৫ সালে কলকাতায় আবার নির্মিত হয় সবাক ‘দেবদাস’। পরিচালক প্রমথেশ বড়ুয়া। তিনি নিজেই দেবদাসের ভূমিকায় অভিনয় করেন। পার্বতী ও চন্দ্রমুখী ছিলেন যমুনা ও চন্দ্রাবতী দেবী।

 

কুন্দলাল-যমুনা [১৯৩৬]

১৯৩৬ সালে হিন্দিতে ‘দেবদাস’ নির্মাণ করেন প্রমথেশ বড়ুয়া। এতে অভিনয় করেন কুন্দলাল সায়গল, যমুনা ও রাজকুমারী।

 

ফণী-জুবাইদা [১৯৩৭]

প্রমথেশ এরপর অহমিয়া ভাষায় ‘দেবদাস’ নির্মাণ করেন ১৯৩৭ সালে। এতে অভিনয় করেন ফণী শর্মা, জুবাইদা ও মোহিনি।

 

আক্কিনেনি নাগেশ্বর-সাবিত্রী [১৯৫৩]

১৯৫৩ সালে তেলেগু ও তামিল ভাষায় নির্মিত হয় দেবদাসু। পরিচালক বেদান্তম রাঘোবৈঁয়া। অভিনয় করেন আক্কিনেনি নাগেশ্বর রাও, সাবিত্রী ও ললিতা।

 

দিলীপ কুমার-সুচিত্রা [১৯৫৫]

১৯৫৫ সালে বলিউডের বাঙালি পরিচালক বিমল রায় হিন্দিতে ‘দেবদাস’ নির্মাণ করেন। দেবদাস চরিত্রে অভিনয় করেন দিলীপ কুমার। বৈজয়ন্তি মালা চন্দ্রমুখী আর সুচিত্রা সেন হলেন পার্বতী।

 

হাবিব তালিশ-শামীমা আরা [১৯৬৫]

১৯৬৫ সালে পাকিস্তানে উর্দু ভাষায় নির্মিত হয় ‘দেবদাস’। পরিচালক খাজা সারফারাজ। তিনটি প্রধান ভূমিকায় ছিলেন হাবিব তালিশ, শামীম আরা ও নায়ার সুলতানা।

 

ঘাট্টামানেনি-বিজয়া [১৯৭৪]

১৯৭৪ সালে তেলেগু ভাষায় ‘দেবদাসু’ নির্মাণ করেন বিজয়া নির্মলা। অভিনয় করেন ঘাট্টামানেনি কৃষ্ণা, বিজয়া নির্মলা (পারু) এবং জয়ন্তি।

 

সৌমিত্র-সুমিত্রা [১৯৭৯]

১৯৭৯ সালে কলকাতায় দিলীপ রায় পরিচালনা করেন দেবদাস। অভিনয় করেন সৌমিত্র চট্টোপাধ্যায়, সুমিত্রা মুখোপাধ্যায় এবং সুপ্রিয়া দেবী। এ ছবিতে চুণীলাল হয়েছিলেন উত্তম কুমার।

বুলবুল-কবরী [১৯৮২]

১৯৮২ সালে বাংলাদেশে চাষী নজরুল ইসলামের পরিচালনায় নির্মিত হয় ‘দেবদাস’। এতে নাম ভূমিকায় বুলবুল আহমেদ, পারু ছিলেন কবরী এবং চন্দ্রমুখী হন আনোয়ারা। চুণীলালের ভূমিকায় ছিলেন রহমান।

 

বেনু-রামাইয়া [১৯৮৯]

১৯৮৯ সালে মালায়াম ভাষায় দেবদাস পরিচালনা করেন ক্রসবেল্ট মানি। অভিনয় করেন বেনু নাগাবল্লী, রামাইয়া কৃষ্ণা।

 

শাহরুখ-ঐশ্বরিয়া [২০০২]

২০০২ সালে বলিউডে সঞ্জয় লীলা বানসালি নির্মিত আধুনিক দেবদাস ছিলেন শাহরুখ খান,পার্বতী ঐশ্বরিয়া, চন্দ্রমুখী মাধুরী ও চুণীলাল হন জ্যাকি শ্রফ।

প্রসেনজিৎ-অর্পিতা [২০০২]

২০০২ সালে কলকাতায় ফের নির্মিত হয় ‘দেবদাস’। শক্তি সামন্ত পরিচালিত ছবিটিতে অভিনয় করেন প্রসেনজিৎ, অর্পিতা পাল এবং ইন্দ্রানী হালদার। এখানে চুণীলালের ভূমিকায় ছিলেন তাপস পাল।

 

নাদিম-জারা [২০১০]

২০১০ সালে পাকিস্তানে ‘দেবদাস’ নির্মিত হয়। ইকবাল কাশ্মিরি পরিচালিত ছবিটিতে অভিনয় করেন নাদিম শাহ, জারা শেখ এবং মীরা।

শাকিব-অপু [২০১৩]

২০১৩ সালে বাংলাদেশে চাষী নজরুল ইসলাম নতুনভাবে ‘দেবদাস’ নির্মাণ করেন।

দেবদাসের ভূমিকায় শাকিব খান, পার্বতীরূপে অপু বিশ্বাস এবং মৌসুমী চন্দ্রমুখী হন। শহীদুজ্জামান সেলিম হন চুণীলাল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর