সোমবার, ১৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

বিদেশি চ্যানেলের অবৈধ ডাউনলিংক ও বিজ্ঞাপন বন্ধের দাবি

শোবিজ প্রতিবেদক

বিদেশি চ্যানেলের অবৈধ ডাউনলিংক ও বিজ্ঞাপন বন্ধের দাবি

বাংলাদেশে বিদেশি টেলিভিশন চ্যানেল চালানো এবং বিদেশে দেশীয় বিজ্ঞাপন বন্ধে আইন করার দাবি জানিয়েছে গণমাধ্যম ব্যক্তিত্বদের সংগঠন মিডিয়া ইউনিটি। গতকাল রাজধানীর ঢাকা ক্লাব মিলনায়তনে সংগঠনটির উদ্যোগে আয়োজিত সমাবেশ থেকে এই দাবি জানানো হয়। বেসরকারি টেলিভিশন মালিক, টেলিভিশনের শিল্পী-কলাকুশলী, পরিচালক, নাট্যকার, সাংবাদিক ও গণমাধ্যমের বিভিন্ন বিভাগে কর্মরতদের ১৬টি সংগঠন নিয়ে মিডিয়া ইউনিটি গঠিত হয়েছে। 

সমাবেশ থেকে ৬ দফা দাবি তুলে ধরা হয়। অপর দাবিগুলো হলো— বিদেশি কোনো চ্যানেল বাংলাদেশে ডাউনলিংক করতে ৫ কোটি টাকা এককালীন ফি ও প্রতি বছর আড়াই কোটি টাকা নবায়ন ফি দেওয়ার বিধান করা, ইতিমধ্যে বাংলাদেশে প্রেরিত সব অবৈধ ডাউনলিংক চ্যানেল বন্ধ করা, কোনো চ্যানেল ডাউনলিংক করা হলে সে দেশের মূল চ্যানেল করতে হবে, বাংলাদেশের জন্য আলাদা করে করা যাবে না এবং বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচারের নামে অর্থ পাচার বন্ধ করতে হবে।

সমাবেশ থেকে দাবি মানার জন্য সরকার ও সংশ্লিষ্টদের জন্য ৩০ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। তা না হলে ওই দিন ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ করা হবে বলে জানানো হয়।

বক্তাদের মধ্যে এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান এবং মিডিয়া ইউনিটির উপদেষ্টা মাহফুজুর রহমান এই অবৈধ ডাউনলিংক ও বিজ্ঞাপন ব্যবসার জন্য একটি মাত্র বেসরকারি টেলিভিশন চ্যানেলের মালিককে দায়ী করেন। তিনি এ পথ থেকে ওই মালিককে সরে আসার আহ্বান জানান। তিনি শিল্পী-কলাকুশলীদের তাদের এই দাবির প্রতি সমর্থন দেওয়া ও আন্দোলনের সঙ্গে থাকার অনুরোধ জানিয়ে বলেন, সঙ্গে না থাকলে  ওই একটি চ্যানেল ছাড়া বাকি ২৬টি চ্যানেলে তাদের কোনো অনুষ্ঠান প্রচার হবে না।

সমাবেশে উপস্থিত ছিলেন মিডিয়া ইউনিটির আহ্বায়ক ও একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক ও নিউজ  টোয়েন্টিফোরের প্রধান নির্বাহী নঈম নিজাম, সদস্যসচিব ও দেশ টিভির উপব্যবস্থাপনা পরিচালক আরিফ হাসান, আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম, বাংলাভিশনের চেয়ারম্যান আবদুল হক, এশিয়ান টেলিভিশনের চেয়ারম্যান হারুনুর রশিদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী মনজুরুল আহসান বুলবুল, সময় টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ জোবায়ের, গাজী টিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফয়েজ, বিজয় টিভির ব্যবস্থাপনা পরিচালক মুহিবুল হাসান চৌধুরী, মিডিয়া ব্যক্তিত্ব হানিফ সংকেত, পরিচালকদের সংগঠন ডিরেক্টর গিল্ট-এর সভাপতি গাজী রাকায়েত, অভিনয় শিল্পী সংঘের সভাপতি নাসিম, অভিনেতা জাহিদ হাসান, শহিদুল আলম সাচ্চু, শহীদুজ্জামান সেলিম প্রমুখ।

সর্বশেষ খবর