বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

দাবি আদায়ে শহীদ মিনারে শিল্পী-কলাকুশলীরা

শোবিজ প্রতিবেদক

দাবি আদায়ে শহীদ মিনারে শিল্পী-কলাকুশলীরা

কেন্দ্রীয় শহীদ মিনারে টেলিভিশন শিল্পী-কলাকুশলীদের মহাসমাবেশ

রঙিন জগতের তারকাদের জমকালো উপস্থিতিতে সকাল থেকেই মুখরিত কেন্দ্রীয় শহীদ মিনার। টেলিভিশনের শিল্পী ও কলাকুশলীদের সমন্বয়ে গঠিত ‘ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও)’-এর ব্যানারে সরকারের কাছে পাঁচ দফা দাবি তুলে ধরার পাশাপাশি নিজেদের পেশাগত জীবনের নানা প্রতিকূলতার কথা তুলে ধরে টেলিভিশন শিল্পী ও কলাকুশলীদের এই সংগঠন।

বেসরকারি চ্যানেল বাংলায় ডাবকৃত বিদেশি সিরিয়াল ও অনুষ্ঠান বন্ধ করতে হবে, টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ, ক্রয় ও প্রচারের ক্ষেত্রে ক্লায়েন্ট বা এজেন্সির হস্তক্ষেপ ব্যতীত চ্যানেলের অনুষ্ঠান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা নিয়ন্ত্রিত হতে হবে, টেলিভিশন শিল্পের সর্বক্ষেত্রে এর ন্যূনতম ও যৌক্তিক হার পুনঃনির্ধারণ করতে হবে, দেশের টেলিভিশন শিল্পে বিদেশি শিল্পী ও কলাকুশলীদের অবৈধভাবে কাজ করা বন্ধ করতে হবে, বিশেষ প্রয়োজনে কাজ করতে হলে সরকারের অনুমতি এবং সংশ্লিষ্ট সংগঠনসমূহে নিবন্ধিত হতে হবে ও ডাউনলিংক চ্যানেলের মাধ্যমে বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে হবে’। এই পাঁচ দফা দাবি তুলে ধরে ১৩টি সংগঠনের সমন্বয়ে গঠিত এফটিপিও।

 

 

এফটিপিওর অন্তর্ভুক্ত সংগঠনগুলো হলো টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, টেলিভিশন নাট্যশিল্পী ও নাট্যকার সংসদ, সহকারী পরিচালক সমিতি, শুটিং হাউস ওনার্স অ্যাসোসিয়েশন, ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন লাইট হাউস অ্যাসোসিয়েশন, অভিনয় শিল্পী সংঘ, প্রযোজনা ব্যবস্থাপক সমিতি, টেলিভিশন মেকআপ আর্টিস্ট অ্যাসোসিয়েশন, অডিও ভিজ্যুয়াল টেকনিক্যাল ওনার্স অ্যাসোসিয়েশন, ক্যামেরাম্যান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, টেলিভিশন লাইট ক্রু অ্যাসোসিয়েশন, শিল্পী ঐক্যজোট ও টেলিভিশন নাট্যকার সংঘ। ‘শিল্পে বাঁচি, শিল্প  বাঁচাই’ শীর্ষক দিনব্যাপী এই সমাবেশের শুরুতেই মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন এফটিপিওর অন্তর্ভুক্ত ১৩টি সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকরা।

এরপর জাতীয় সংগীত পরিবেশন করেন শিল্পী ও কলাকুশলীরা। জাতীয় সংগীত পরিবেশনের পর প্রয়াত শিল্পী ও কলাকুশলীদের নাম ঘোষণা ও শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। সংগঠনের আহ্বায়ক মামুনুর রশীদের সভাপতিত্বে শিল্পাঙ্গনের বিশিষ্টজনেরা বক্তব্য রাখেন। এফটিপিওর দাবির প্রতি সংহতি প্রকাশ করে চ্যানেল আইর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, প্রথম দিনেই আমরা শিল্পীদের পাশে ছিলাম, আজও আছি এবং ভবিষ্যতেও থাকব। সব শিল্পীর সুখে-দুঃখে চ্যানেল আই সবসময়ই আছে। মামুনুর রশীদ বলেন, ঐক্যের প্রয়োজন আছে বলেই আজ আমরা সমবেত হয়েছি। শিল্পী ও কলাকুশলীদের ব্যাপক উপস্থিতি আমাদেরকে নতুনভাবে অনুপ্রাণিত করেছে। সদস্য সচিব গাজী রাকায়েত বলেন, এফটিপিওর দাবির কথা আমরা তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে তুলে ধরেছি। তিনি আমাদের দাবির প্রতি সমর্থন করেছেন। আগামীতে আরও বড় পরিসরে আমরা ঐক্যবদ্ধ হব। শিল্পী ও কলাকুশলীদের পক্ষে এ সময় আরও বক্তৃতা করেন অভিনেতা রাইসুল ইসলাম আসাদ, খায়রুল আলম সবুজ, তারিক আনাম খান, মাসুম রেজা প্রমুখ। বক্তৃতার ফাঁকে ফাঁকে সংগীত পরিবেশন ও কবিতা আবৃত্তিতে আয়োজনকে মনোমুগ্ধকর করে রাখেন শিল্পী ও কলাকুশলীরা।

দিনব্যাপী এই সমাবেশে শিল্পী ও কলাকুশলীদের দাবির প্রতি সংহতি প্রকাশ করে স্যাটেলাইট চ্যানেল আরটিভি, এনটিভি, বাংলা ভিশন, এটিএন বাংলা, চ্যানেল আইসহ বিভিন্ন স্যাটেলাইট চ্যানেল।

সর্বশেষ খবর