শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

গ্র্যামী মনোনয়নে এগিয়ে বিয়ন্সে

শোবিজ ডেস্ক

গ্র্যামী মনোনয়নে এগিয়ে বিয়ন্সে

বছরের শুরু থেকেই নানা ঘটনায় খবরের শিরোনামে ছিলেন মার্কিন রিদম অ্যান্ডব্লুজ গায়িকা বিয়ন্সে। মনে হচ্ছে নতুন বছরটাও তার ভালো যাবে। গ্র্যামী অ্যাওয়ার্ডসের ৫৯তম আসরের মনোনয়ন তালিকা প্রকাশিত হলো মঙ্গলবার। সর্বাধিক নয়টি বিভাগে মনোনীত হয়েছেন মার্কিন এই গায়িকা। এর মধ্যে আছে গ্র্যামীর সামনের সারির তিন বিভাগ- অ্যালবাম, সং ও রেকর্ড অব দ্য ইয়ার। নিজের জনপ্রিয় গান ‘ফরমেশন’ ও ভিজ্যুয়াল অ্যালবাম ‘লেমোনেড’ মনোনয়নগুলো এনে দিয়েছে ৩৫ বছর বয়সী এই তারকাকে। গ্র্যামীর ইতিহাসে সবচেয়ে বেশিবার (৬২টি) মনোনীত গায়িকা বিয়ন্সে। এবারের আসরে মনোনীত সব বিভাগে পুরস্কার জিতলে গায়িকা হিসেবে সর্বাধিক গ্র্যামী জয়ের রেকর্ড গড়বেন তিনি। ঝুলিতে ২০টি গ্র্যামী পুরস্কার আছে ঠিকই, তবে কখনো অ্যালবাম অব দ্য ইয়ার সম্মান জেতা হয়নি তার। যদিও দুইবার এ বিভাগে মনোনয়ন পেয়েছেন তিনি। অ্যালবাম অব দ্য ইয়ার বিভাগে তিনি জিতলে গ্র্যামীর ইতিহাসে দ্বিতীয় গায়িকা হিসেবে দুইবার পুরস্কারটি জয়ের রেকর্ড গড়বেন। এটি এখন আছে টেলর সুইফটের দখলে। অ্যালবাম অব দ্য ইয়ার বিভাগে আরও মনোনীত হয়েছে জাস্টিন বিবারের ‘পারপাস’, ড্রেকের ‘ভিউজ’ ও কান্ট্রি সংগীতশিল্পী স্টারগিল সিম্পসনের ‘অ্যা সেইলরস গাইড টু আর্থ’।

আটটি করে মনোনয়ন পেয়েছেন কানাডিয়ান হিপ-হপ তারকা ড্রেক, বারবাডোজের গায়িকা রিয়ান্না ও মার্কিন র্যাপার কানইয়ে ওয়েস্ট। এর মধ্যে ড্রেক ও রিয়ান্নার দ্বৈত গানের মনোনয়ন আছে তিনটি। দুটি এসেছে ‘ওয়ার্ক’ গানের সুবাদে। অন্যটি হলো ‘ভিউজ’। তৃতীয় সর্বাধিক সাতটি বিভাগে মনোনীত হয়েছেন শিকাগোর ২৩ বছর বয়সী চান্স দ্য র্যাপার। এর মধ্যে আছে বেস্ট নিউ আর্টিস্ট।

 চোখে পড়ার মতো হতাশার ব্যাপার হলো, কানইয়ে ওয়েস্টের ‘দ্য লাইফ অব পাবলো’ কিংবা জানুয়ারিতে মৃত্যুবরণ করা ডেভিড বোওয়ির ‘ব্ল্যাকস্টার’ মনোনীত হয়নি সামনের সারির কোনো বিভাগে। যদিও ‘ব্ল্যাকস্টার’ বেস্ট অল্টারনেটিভ অ্যালবামসহ মনোনয়ন পেয়েছে চারটি। আরেক প্রয়াত শিল্পী প্রিন্স তার শেষ অ্যালবাম ‘হিট এন রান ফেজ টু’র জন্য বেস্ট ইঞ্জিনিয়ার্ড, নন-ক্লাসিক্যাল বিভাগে পেয়েছেন মরণোত্তর মনোনয়ন। কোল্ডপ্লের জন্যও এ তালিকা হতাশার। ‘অ্যা হেড ফুল অব ড্রিমস’ বিশ্বব্যাপী সাড়া জাগালেও ব্রিটিশ ব্যান্ডটি কেবল বেস্ট মিউজিক ভিডিও বিভাগে মনোনীত হয়েছে।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে স্টেপলস সেন্টারে গ্র্যামী অ্যাওয়ার্ডসের এবারের আসর বসবে আগামী বছরের ১২ ফেব্রুয়ারি। এটি উপস্থাপনা করবেন ব্রিটিশ অভিনেতা, কমেডিয়ান, টিভি উপস্থাপক জেমস গর্ডেন।

সর্বশেষ খবর