শনিবার, ১৭ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

এলআরবির ২৫ বছরের কাণ্ডারি

আলী আফতাব

এলআরবির ২৫ বছরের কাণ্ডারি

আইয়ুব বাচ্চু

ব্যান্ড দল এলআরবিকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। সম্প্রতি এ প্রথিতযশা ব্যান্ড দলটি ২৫ বছরের যাত্রা পূর্ণ করেছে। এই চলার পথে শ্রোতাদের উপহার দিয়েছে অসংখ্য জনপ্রিয় গান। গানগুলোর মধ্যে রয়েছে— ‘চলো বদলে যাই’, ‘ঘুমন্ত শহরে’, ‘রুপালি গিটার’, ‘ঘুম ভাঙা শহরে’, ‘এখন অনেক রাত’, ‘হাসতে দেখো’ ইত্যাদি। এসব গান এলআরবির কাণ্ডারি আইয়ুব বাচ্চুর কণ্ঠে গাওয়া। সেই শুরু থেকে এ পর্যন্ত দলটি স্টুডিও অ্যালবাম করেছে মোট ১১টি, সংকলিত অ্যালবাম দুটি এবং মিক্স অ্যালবাম প্রকাশ করেছে ৯টি। রজতজয়ন্তী উদযাপন উপলক্ষে আগামী ২০ ডিসেম্বর একটি কনসার্টের আয়োজন করেছে এলআরবি। কনসার্টটির আসর বসবে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায়।

এবারের এ রজতজয়ন্তীর অনুষ্ঠানে  দর্শক-শ্রোতাদের জন্য কী থাকবে? এমন প্রশ্নের জবাবে আইয়ুব বাচ্চু বলেন, ‘দর্শক বন্ধুদের জন্য ১৯৯১ থেকে ২০১৬ সাল পর্যন্ত কী কী গান করেছি, তার সব একসঙ্গে থাকবে। কনসার্টে এই গানগুলো গাওয়া হবে। এত বছর আসতে পথে পথে কী বাধা ছিল তাও জানা যাবে কনসার্টে। সব মিলিয়ে একাধারে ৪০টির মতো গান থাকবে। যা দর্শক উপভোগ করবে। আরও গান, ফান সবই হবে। পুরো লাইভ। আমাদের ব্যান্ড স্পেসশিপে চড়ে সবাই একসঙ্গে উড়ব। আবার নিচে নামব। আরও অনেক চমক রয়েছে শ্রোতা বন্ধুদের জন্য।’ তিনি আরও বলেন, ‘নতুন প্রজন্ম যারা আছে তারাও এভাবে রজতজয়ন্তী, সুবর্ণজয়ন্তী উৎসব করুক, আমি সেই দোয়াই করি। তাদের জন্য পরামর্শের কথা যদি বলা হয় তবে বলব, একজন দলনেতার ভূমিকা অনেক। অনেক কিছু দেখেও না দেখার ভান করতে হবে, শুনেও না শোনার ভান করতে হবে। এভাবে একসঙ্গে ব্যান্ড টিকে থাকলে অনেক কিছুই করা সম্ভব। সব মিলিয়ে দলনেতাকে আত্মত্যাগ করতে হবে।’

 

এলআরবির যাত্রা

বর্তমানে শুধু বাংলাদেশি ব্যান্ড হিসেবে নয়, সব বাংলা গানের অঙ্গনে এলআরবি একটি লিজেন্ডারি গানের দল হিসেবে প্রতিষ্ঠিত। ১৯৯১ সালের ৫ এপ্রিল আনুষ্ঠানিকভাবে ব্যান্ড দল হিসেবে এলআরবি যাত্রা করলেও ১৯৯০ সাল থেকেই সংগঠিত হওয়া শুরু করে জনপ্রিয় এই ব্যান্ড দলটি। মূলত এলআরবির প্রধান সদস্য আইয়ুব বাচ্চুর হাত ধরেই ব্যান্ডটি যাত্রা শুরু করে। লিটল রিভার ব্যান্ড-এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে এলআরবি। যদিও পরবর্তীতে ‘লিটল রিভার ব্যান্ড’ নামটি পরিবর্তন করে রাখা হয় ‘লাভ রানস ব্লাইন্ড’।

এলআরবি প্রতিষ্ঠা পাওয়ার পরই বাংলা ব্যান্ড সংগীতে যেন একটা ঝাঁকুনি লাগে। একটি ডাবল অ্যালবাম দিয়ে সেই ঝাঁকুনি যেন আরও দীর্ঘস্থায়ী হয়। দুটি গান দিয়ে একটি পূর্ণাঙ্গ অ্যালবামের কাজও বাংলাদেশে এলআরবির আগে কেউ করেনি। নব্বই দশকের শুরুতে মাধবী এবং হকার নামে বের হয়েছিল এলআরবির সেই বিখ্যাত ডাবল অ্যালবাম।

 

যার হাত ধরে এলআরবির পথচলা

আশির দশকে টানা দশ বছর জনপ্রিয় ব্যান্ড ‘সোলস’-এর হয়ে গিটার বাজান আইয়ুব বাচ্চু। সেখান থেকে বের হয়ে এসে নিজেই প্রতিষ্ঠা করেন গানের দল ‘এলআরবি’। গানের প্রতি পরম ভালোবাসা থেকে জন্ম এলআরবি নামের ব্যান্ড দলটি। একটি ব্যান্ড দল যদিও একজন ব্যক্তির ওপর ভর করে দাঁড়াতে পারে না, কিন্তু আইয়ুব বাচ্চুর একাগ্রতায় আর গানের প্রতি পরম ভালোবাসায় বাংলাদেশের সংগীতে সত্যিকার অর্থেই দাঁড়িয়ে যায় ব্যান্ড দল এলআরবি। তাদের দর্শকপ্রিয়তা, জনপ্রিয়তা এতটাই যে, আজ এলআরবি এবং আইয়ুব বাচ্চু যেন একে অপরের পরিপূরক হয়ে গেছে। আইয়ুব বাচ্চু মানেই এখন এলআরবি আর এলআরবি মানেই আইয়ুব বাচ্চু! বাংলাদেশের ব্যান্ড জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্বদের একজন আইয়ুব বাচ্চু।

সর্বশেষ খবর