শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে ছুটির আমেজ

প্রদর্শনী

গ্যালারি চিত্রকে দলীয় প্রদর্শনী

আজ শুক্রবার ধানমন্ডির গ্যালারি চিত্রকে শুরু হচ্ছে ইম্প্রেশন আর্ট গ্রুপের দ্বিতীয় যৌথ চিত্র প্রদর্শনী। বিকাল পাঁচটায় গ্যালারি চিত্রক প্রাঙ্গণে আট দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করবেন চিত্রশিল্পী মনিরুল ইসলাম। এতে বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

দলবদ্ধ এই প্রদর্শনীর শিল্পীরা হলেন নুরুন নাহার পাপা, মো. আলমগীর, শাম্মী ইয়াসমিন, শামিমা শারমিন, তাসলিমা জাহান, হোসনা বানু ছোটনা, শামীম আহমেদ, রোখসানা সাঈদা পপি, এ এফ এম মুনিরুজ্জামান শিপু, ইমরান হোসেন পিপলু, সমজিৎ রায় চৌধুরী, আবুল বারক আলভী, মোহাম্মদ ইউনুস, রোকেয়া সুলতানা, আহমেদ শামছুদ্দোহা, ফারেহা জেবা, মো. মনিরুজ্জামান ও কনকচাঁপা চাকমা।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পী ও শিল্পানুরাগীসহ সবার জন্য উন্মুক্ত থাকবে এই প্রদর্শনী। ৩০ ডিসেম্বর শেষ হবে আট দিনের এই প্রদর্শনী।

 

আলোকচিত্র প্রদর্শনী ‘বাঁচাও নদী বুড়িগঙ্গা’

আলোকচিত্র সাংবাদিক ফোজিত শেখ বাবুর একক আলোকচিত্র নিয়ে কাল শনিবার ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজে শেষ হচ্ছে ‘বাঁচাও নদী বুড়িগঙ্গা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। বুড়িগঙ্গার বিভিন্ন সময়ের ২০টি আলোকচিত্র নিয়ে ১০ ডিসেম্বর বিকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেন ইমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামান ও চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ।

 

এশীয় চারুকলা প্রদর্শনী

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা গ্যালারিতে চলছে ১৭তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সব শ্রেণির দর্শনার্থীর জন্য এই প্রদর্শনীটি উন্মুক্ত রয়েছে। ৫৪টি দেশের ১২৭ জন শিল্পীর ২৭৭টি শিল্পকর্ম স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। ৩১ ডিসেম্বর শেষ হবে মাসব্যাপী এই প্রদর্শনী।

 

‘মার্কারি ফলিং’ প্রদর্শনী

শিল্পী মুস্তাফা জামানের শিল্পকর্ম নিয়ে মোহাম্মদপুরের কলাকেন্দ্র আর্ট গ্যালারিতে চলছে ‘মার্কারি ফলিং’ শীর্ষক একক চিত্র প্রদর্শনী। প্রতিদিন বিকাল পাঁচটা থেকে রাত আটটা পর্যন্ত শিল্পানুরাগীদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি। ৪ জানুয়ারি পর্যন্ত চলবে এই প্রদর্শনী। ৯ ডিসেম্বর শুরু হয় এই প্রদর্শনী।

 

 

 

 সংগীত

‘শিকড়ের সুর : গল্পে ও যন্ত্র সংগীতে ওস্তাদ আশীষ খাঁন’

বিশ্বব্যাপী সংগীত মৈত্রী’র আয়োজনে আজ শুক্রবার ছায়ানটে অনুষ্ঠিত হবে ‘শিকড়ের

সুর : গল্পে ও যন্ত্রসংগীতে ওস্তাদ আশীষ খাঁন’ শীর্ষক সুরের আসর। অনুষ্ঠানটি শুরু হবে

সন্ধ্যা ৬টায় ও এরপর দ্বিতীয় দিন তথা আগামী ২৭ ডিসেম্বর অলিয়ঁস ফ্রঁসেজ অডিটোরিয়ামে অপেক্ষাকৃত তরুণ শিল্পীদের পরিবেশনা ‘তারুণ্যের উৎসবে শাস্ত্রীয় সংগীত-বিজয়ের ধুঁন’ অনুষ্ঠিত হবে। এই দিনের অনুষ্ঠানটি শুরু হবে বিকাল ৪টা থেকে।

 তৌশির চিকিৎসা তহবিল গঠনে নাটক ও গান

ক্যান্সার আক্রান্ত কলেজছাত্রী তৌশির চিকিৎসা তহবিল গঠনে নাটক মঞ্চায়ন ও সংগীতানুষ্ঠানের আয়োজন করেছে নাটকের দল নাটুকে ও থিয়েটার ক্যান ফান্ড।

আজ শুক্রবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিতব্য এই আয়োজনে একক সংগীত পরিবেশন করবেন বর্ণা ইয়াসমিন ও নাটুকে মঞ্চায়ন করবে কমেডি নাটক ‘বিয়ে বিড়ম্বনা’।

 

মঞ্চ নাটক

জাতীয় উদ্ভিদ উদ্যানে আজ পাখিমেলা

বন বিভাগ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং বাংলাদেশ বার্ড ক্লাবের যৌথ আয়োজনে আজ শুক্রবার মিরপুরের জাতীয় উদ্ভিদ উদ্যানে দিনব্যাপী পাখিমেলা অনুষ্ঠিত হবে। পাখির আলোকচিত্র প্রদর্শনী, ভিডিও শো এবং টেলিস্কোপ দিয়ে উদ্ভিদ উদ্যানের পাখি দেখার ব্যবস্থা থাকবে এই মেলায়। সকাল ১০টায় শুরু হয়ে বিকাল চারটা পর্যন্ত চলবে দিনব্যাপী এই পাখি মেলা।

 

চারুকলার আনন্দ আয়োজন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের পহেলা বৈশাখের ‘মঙ্গল শোভাযাত্রাটি এবছর ইউনেস্কার ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি’র  স্বীকৃতি পেয়েছে। চারুকলা অনুষদের এই গৌরবজনক সাফল্যে আনন্দানুষ্ঠানের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারম্নকলা অনুষদ। শনিবার দুপুরে চারুকলার বকুলতলায় অনুষ্ঠিত হবে এই গৌরবান্বিত অধ্যায়ের আনন্দ আয়োজন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর