শিরোনাম
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
চিত্র পরিচালক সমিতির নির্বাচন কাল

উৎসবে বদলে গেছে এফডিসি

আলাউদ্দীন মাজিদ

উৎসবে বদলে গেছে এফডিসি

দীর্ঘদিন ধরেই এফডিসিতে কোনো কাজ নেই। স্থবির হয়ে আছে প্রতিষ্ঠানটি। এ নিয়ে চলচ্চিত্রকারদের আক্ষেপের অন্ত নেই। সুচন্দা বলেন, ‘একসময় কাজের চাপে এফডিসিতে দাঁড়াবার জায়গা পেতাম না। আর এখন জনশূন্য এফডিসি হয়ে পড়েছে পশু-পাখির বিচরণ ভূমি।’ তবে এখন আবার জনমানবের পদচারণায় মুখর হয়ে উঠেছে এফডিসি। কিন্তু তা চলচ্চিত্রের কাজের জন্য নয়। নির্বাচনী আমেজে এফডিসি এখন উত্সবমুখর। আগামীকাল এফডিসিতে অনুষ্ঠিত হবে চলচ্চিত্র পরিচালক সমিতির দ্বিবার্ষিক নির্বাচন। চলচ্চিত্রের পরিচালকদের বলা হয় ‘মাদার অব শিপ’। তাই চলচ্চিত্রের জন্য পরিচালকরা খুবই গুরুত্বপূর্ণ। এই অর্থবহ নির্বাচনে এবার তিনটি প্যানেল প্রার্থী দিয়েছে। প্যানেলগুলো হলো- আমজাদ হোসেন- জাকের হোসেন রাজু, সোহানুর রহমান সোহান- রায়হান মুজিব এবং মুশফিকুর রহমান গুলজার- বদিউল আলম খোকন প্যানেল।

সমিতির কার্যনির্বাহী পরিষদের ১৭টি পদের জন্য তিন প্যানেলে প্রার্থী হয়েছেন ৫১ জন। আর কার্যনির্বাহী সদস্য পদের জন্য চার স্বতন্ত্র প্রার্থীসহ মোট প্রার্থীর সংখ্যা ৫৫ জন। মোট ভোটারের সংখ্যা ৩৬৮ জন। শুক্রবার সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। মাঝে দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত এক ঘণ্টা নামাজ ও লাঞ্চ বিরতি থাকবে।

আজ রাত ১২টা থেকে সব ধরনের নির্বাচনী প্রচারণা বন্ধের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। তিন সদস্যের নির্বাচন কমিশনে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন হারুন উর রশিদ। বাকি দুজন সদস্য হলেন, আ স ম শফিকুল রহমান এবং বি এইচ নিশান। নির্বাচনে সহ-সভাপতি পদে প্রার্থী হয়েছেন- এফ আই মানিক, মনতাজুর রহমান আকবর ও আবুল খায়ের বুলবুল। এবার ৯টি সদস্য পদের জন্য প্রার্থী হয়েছেন ৩৬ জন। তাদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন হলেন- ছটকু আহমেদ, হাফিজউদ্দীন, শাহ আলম কিরণ, সাইদুর রহমান সাইদ, সিবি জামান, সিরাজ হায়দার, আওকাত হোসেন, আহমেদ আলী মণ্ডল, আবদুস সামাদ খোকন, এম এ আওয়াল, কমল সরকার, গাজী মাহাবুব, নাজমুল হুদা মিন্টু, নূর মোহাম্মদ মনি, শিল্পী চক্রবর্তী প্রমুখ। নির্বাচনে ভিন্ন ধারার চলচ্চিত্র নির্মাতা শাহীন কবির টুটুল প্রার্থী হয়েছেন আন্তর্জাতিক বিষয়ক ও সাংস্কৃতিক সম্পাদক পদে। এই নির্বাচনকে ঘিরে এখন এফডিসিতে সাজ সাজ রব। ব্যানার আর ফেস্টুনে ছেয়ে গেছে এফডিসি চত্বর। বিভিন্ন স্পটে বসেছে নির্বাচনী ক্যাম্প। ক্যান্টিনের সামনে এমনই একটি ক্যাম্প খুলে বসেছেন নির্মাতা গাজী জাহাঙ্গীর। তিনি নিজের ছবির শুটিং বন্ধ রেখে তার ভাই প্রার্থী গাজী মাহাবুবের জন্য ভোট চাইছেন। প্রার্থীদের প্রতিশ্রুতির ফুলঝুরিকে অন্ধ বিশ্বাসের গণ্ডিতে বন্দী না করে ভোটাররা এখন বাস্তবতার নিরিখে তা মিলিয়ে দেখার হিসাব কষতে ব্যস্ত। সবার প্রত্যাশা পরিবর্তন আর উন্নয়নের জন্য নির্বাচিত হউক সত্, যোগ্য, দক্ষ আর পরীক্ষিত প্রার্থী। এই প্রতীক্ষার অবসান ঘটতে বাকি আর মাত্র একটি দিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর