শিরোনাম
শুক্রবার, ৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মঞ্চে সেরা যত নাটক

মঞ্চে সেরা যত নাটক

মঞ্চনাটকের দর্শকপ্রিয়তা ফিরতে শুরু করেছে। কয়েক বছর দেশব্যাপী নাটকের যে জাগরণ তৈরি হয়েছে তা আমাদের সংস্কৃতিতে নাটককে আরও বেশি শক্তিমান করেছে। ঢাকার প্রথম সারির দলগুলো ছাড়াও নতুন কিছু নাটক মঞ্চে এসেছে। এসব নাটকের বেশির ভাগই প্রশংসিত হয়েছে। ঢাকার মঞ্চে আসা কয়েকটি দলের আলোচিত ও প্রশংসিত মঞ্চনাটক নিয়ে প্রতিবেদন সাজিয়েছেন পান্থ আফজাল।

 

‘গহর বাদশা ও বানেছা পরী’

ঢাকার মঞ্চে নতুন নাটক নাগরিক নাট্যাঙ্গনের ‘গহর বাদশা ও বানেছা পরী’। লোকজ গল্প নিয়ে ঢাকার মঞ্চে এর আগে আরও অনেক নাটক এলেও নাগরিক নাট্যাঙ্গনের কর্মীদের কাছে এ অভিজ্ঞতা প্রথম। নাটকটির নির্দেশনা দিয়েছেন হৃদি হক। এখানে লোকগাথাটির পুনঃকথন করা হয়েছে। মানুষের খুব গভীরে যেতে চাই বলেই লোকগাথাকে বেছে নিয়েছে নাগরিক নাট্যাঙ্গন। নির্দেশক হৃদি হক নিজে বানেছা পরীর চরিত্রে অভিনয় করছেন। লোকজধারা ঠিক রেখে কিছুটা আধুনিকতার মিশেল আছে নাটকে। পোশাকে রঙের চাকচিক্য আছে। গানে নাচে ভরপুর এ নাটক। গল্পটি মূল পালার মতোই।

 

‘অলিখিত উপাখ্যান’

বাতিঘর প্রযোজনা ‘অলিখিত উপাখ্যান’। জনপ্রিয় উপন্যাসিক রিজিয়া রহমানের উপন্যাসকে উপজীব্য করে অলিখিত উপাখ্যান উপন্যাসকে গবেষণার ভিত্তিতে নাট্যরূপ দিয়েছেন নির্দেশক মুক্তনীল। নাট্যব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর প্রথম এই নাটকে কথকের ভূমিকায় কণ্ঠ দিয়েছেন। কথাসাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ডায়েরির পাতায় লেখা হয়েছিল ব্রিটিশবিরোধী বিপ্লবীর বীরত্বগাথার কথা। এ পর্যন্ত এই নাটকটির ৩টি সফল প্রদর্শনী হয়েছে এবং প্রশংসিত হয়েছে সবার কাছে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন পান্থ আফজাল, স্মরণ বিশ্বাস, তারানা তাবাচ্ছুম চেরি, মনিরুজ্জামান ফিরোজ, সাফিন আহম্মেদ অশ্রু, সাদ্দাম রহমান, সাবরিনা শারমিন, ফয়সাল, সাদিয়া ইউসুফ বৃতা, তাজিম আহমেদ শাওন, সঞ্জয় গোস্বামী, রুম্মান শারু, সঞ্জয় হালদার, শিশির

সরকার, পরশ, শাম্মি মৌ, তানি, তন্ময় প্রমুখ।

 

‘নদ্দিউ নতিম’

ঢাকার মঞ্চে আরেকটি নতুন নাটক মঞ্চায়ন করেছে ম্যাড থেটার। হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নাটকটির শিরোনাম ‘নদ্দিউ নতিম’। ‘ম্যাড থেটার’ প্রযোজনা ‘নদ্দিউ নতিম’ নাটকের রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন আসাদুল ইসলাম।

 

‘প্রণয় যমুনা’

সুবচন নাট্য সংসদের নতুন নাটক ‘প্রণয় যমুনা’ দর্শক নন্দিত নাটক। সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘রাধাকৃষ্ণ’ উপন্যাসের নাট্যরূপ ‘প্রণয় যমুনা’। নাটকটি রচনা করেছেন আসাদুল ইসলাম ও নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। নাটকটিতে রাধাকৃষ্ণের প্রেমাখ্যান দেখানো হয়েছে। নাটকটির কৃষ্ণ চরিত্রে ফজলুল হক রাসেল ও রাধা চরিত্রে রূপ দান করেছেন সোনিয়া হাসান। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আহাম্মেদ গিয়াস, মোহাম্মদ আনসার আলী, তানভীর দিপু প্রমুখ।

 

‘মর্ষকাম’

ঢাকার মঞ্চে যোগ হয়েছে আরেকটি নতুন নাটক। থিয়েটার আর্ট ইউনিট মঞ্চে নিয়ে এসেছে ‘মর্ষকাম’। আনিকা মাহিন একার লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী। ‘মর্ষকাম’ একটি তিন অঙ্কের নাটক। চলমান বৈশ্বিক রাজনীতির সবচেয়ে ক্ষমতাধর পরাশক্তির পররাষ্ট্রনীতি নিয়ে লেখা নাটক। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মেহমুদ সিদ্দিকী, নুরুজ্জামান বাবু, মাহফুজ সুমন, এস আর সম্পদ, সোনিয়া নাসরিন, সূচি চৌধুরী, ফারহানা আক্তার প্রমুখ।

 

বাতিঘরের ’ঊর্ণাজাল’

ঢাকার মঞ্চে যুক্ত হয়েই প্রথম প্রযোজনাতেই প্রশংসিত হয় নাটকের দল বাতিঘরের নতুন

নাটক ‘ঊর্ণাজাল’। এটি রচনা ও নির্দেশনা দিয়েছেন বাকার বকুল। এটি নাট্যদল বাতিঘরের প্রথম পূর্ণাঙ্গ মঞ্চনাটক। এমনকি নির্দেশকেরও লেখা প্রথম নাটক এটি। আসছে ১০ জানুয়ারি এই নাটকটির ১০ম প্রদর্শনী মঞ্চস্থ হবে। মানুষের সুশিক্ষায় স্থির থাকতে না পারা, অশিক্ষাকে শিক্ষা বলে গ্রহণ করা এবং নিজস্ব সংস্কৃতিকে চিনতে না পারার দৃষ্টিহীনতা এই নাটকে ঘুরেফিরে এসেছে। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মুক্ত নীল, ফিরোজ মুনীর, সঞ্জয় হালদার,শাফিন আহমেদ অশ্রু, সঞ্জয় গোস্বামী, শিশির সরকার, তাজিম আহমেদ শাওন, সাবরিনা শারমিন, সাদিয়া ইউসুফ বৃতা, সায়মা করিম, ফয়সাল, স্মরণ, অপূর্ব কুমার কুণ্ডু প্রমুখ।

 

‘কনডেমড সেল’

নাটকের দল প্রাঙ্গণেমোর মঞ্চে আনে নতুন নাটক ‘কনডেমড সেল’। রচনায় অনন্ত হীরা ও নির্দেশনায় আউয়াল রেজা। নতুন এ নাটকে ঘটনাপ্রবাহ এবং সব চরিত্র কাল্পনিক। ‘কনডেমড সেল’ নাটকটিতে অভিনয় করেছেন নুনা আফরোজ, অনন্ত হীরা, রামিজ রাজু প্রমুখ।

 

‘ট্র্যাজেডি পলাশবাড়ি’

প্রাচ্যনাটের প্রযোজনায় মঞ্চে আসে নাটক ‘ট্র্যাজেডি পলাশবাড়ি’। এই নাটকটি সবার কাছে প্রশংসিত হয়। এই নাটক বরাবরই ২টি প্রদর্শনী হয়। মূল ভাবনা ও নির্দেশনায় ছিলেন রফিকুল ইসলাম। নির্দেশনায় আজাদ আবুল কালাম। সাভারের পলাশবাড়িতে ধসে পড়ার পরে শতাধিক কর্মীর ভয়াল দৃশ্যের ঘটনাকেই কেন্দ্রীভূত করে লেখা। যেখানে একক চরিত্র তারাভান (পারভীন পারু/ পারভীন সুলতানা কলি)।

 

‘মুল্লুক’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ৬৪ জেলার শিল্পকলা একাডেমির আয়োজনে ৬৪টি মূল্যবোধের নাটক নির্মাণ কর্মসূচির আওতায় প্রথম মঞ্চায়িত নাটক ’মুল্লুক’। রচনা ও নির্দেশনা বাকার বকুল। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় ঢাকা জেলার প্রথম পরিবেশনা এটি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রবিউল ইসলাম শশী, শশাংক শাহা, রুনা কাঞ্চন, সোহেল মণ্ডল, নায়ীমী নাফসীন, মেবিন হাসান প্রমুখ।

 

‘নীলাখ্যান’

মহাকাল নাট্য সম্প্রদায়ের নতুন প্রযোজনা ‘নীলাখ্যান’। দ্রোহ ও প্রেমের কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ গল্প আশ্রয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন একই বিভাগের অধ্যাপক ড. ইউসুফ হাসান অর্ক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর