Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১১ জানুয়ারি, ২০১৭ ২৩:০৯
জীবনের আরও একটি স্বপ্ন পূরণ হলো
আলী আফতাব
জীবনের আরও একটি স্বপ্ন পূরণ হলো

সম্প্রতি রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে নতুন একটি চলচ্চিত্র ‘তুমি রবে নীরবে’ বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেল। এটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন জনপ্রিয় অভিনেত্রী মাহবুবা ইসলাম সুমি।

নতুন ছবি ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার আলাপন—

 

আপনার পরিচালনায় প্রথম চলচ্চিত্রটি সেন্সর পেল। কেমন লাগছে?

আমি এর আগে প্রায় ১০টি রবীন্দ্রনাথের নাটক নির্মাণ করেছি। আমার অনেক আগে থেকেই ইচ্ছা ছিল রবীন্দ্রনাথের একটি গল্প নিয়ে চলচ্চিত্র নির্মাণ করব। আমি ইমপ্রেস টেলিফিল্মকে ধন্যবাদ জানাচ্ছি আমার স্বপ্নটা পূরণ করার জন্য। অনেক ভালোভাবেই কাজটি শেষ করেছি এবং বিনা কর্তনে ছবিটি সেন্সর ছাড়পত্র পেল।

 

এই চলচ্চিত্রটি নিয়ে কিছু বলুন?

এই ছবিতে অভিনয় করেছেন কলকাতার অভিনেতা ভাস্কর। তিনি উত্তম কুমারের নাতজামাই। ভাস্কর অনেক ভালো অভিনয় করেছেন। এ ছাড়া অমৃতা নামে আরও একজন অভিনেত্রীও অভিনয় করেছেন ছবিতে।

আর বাংলাদেশ থেকে অভিনয় করেছেন সাজ্জাদ। আমি চেষ্টা করেছি রবীন্দ্রনাথের গল্পটিকে এ চরিত্রগুলোর মধ্য দিয়ে ফুটিয়ে আনতে। ইমপ্রেস প্রযোজিত এই ছবিটি মে মাসে মুক্তি দেওয়ার ইচ্ছা আছে।

 

শুনেছি এই ছবির বেশির ভাগ কাজ হয়েছে কলকাতায়?

হ্যাঁ, গল্পের প্রয়োজনেই আমাকে কলকাতায় শুটিং করতে হয়েছে। ভবানীপুর, বলপুর ও একটি স্টুডিওতে কাজ হয়েছে। এ ছাড়া ঢাকায়ও এই ছবির কিছু অংশের কাজ হয়েছে। গল্পের প্রয়োজনে যা যা করা প্রয়োজন আমি চেষ্টা করেছি তা করতে।

 

যেহেতু এটি আপনার প্রথম ছবি পরিচালনা, প্রত্যাশার জায়গাটি নিয়ে কিছু বলুন।

রবীন্দ্রনাথের গল্পের ধারা কিন্তু অন্য ধাঁচের। সব ধরনের দর্শক যে ছবিটি পছন্দ করবে তা কিন্তু নয়। আমি চেষ্টা করেছি অল্প সময়ে, স্বল্প বাজেটে ভালো একটি ছবি বানাতে। সব ধরনের দর্শকের কথা মাথায় রেখেই ছবিটি নির্মাণ করেছি।

 

নতুন কোনো চলচ্চিত্রের কাজ শুরু করছেন?

আমার হাতে বর্তমানে দুটি ভালো স্ক্রিপ্ট আছে। ইচ্ছা আছে নতুন বছরে নতুন একটি ছবির কাজে হাত দেব। আর এই ছবিতে আমাদের দেশের শীর্ষস্থানীয় অভিনেতা-অভিনেতীরা অভিনয় করবেন।

 

নাটক নির্মাণের কী খবর?

ছবির কাজের জন্য গত বছর তেমন বেশি কিছু কাজ করতে পারিনি। আপাতত ছবির কাজ নিয়েই ব্যস্ত থাকতে চাই।

up-arrow