শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে ছুটির আমেজ

‘দাঁড়াও... জন্ম যদি তব বঙ্গে’ নাটকের একটি দৃশ্য

নাটক

‘দাঁড়াও ...জন্ম যদি তব বঙ্গে’

চলচ্চিত্র গবেষক ও নাট্য বিশ্লেষক অপূর্ব কুমার কুণ্ডুর কাহিনী নিয়ে ২৬ জানুয়ারি প্রাঙ্গণেমোর মঞ্চায়ন করছে দলটির নতুন নাটক ‘দাঁড়াও...জন্ম যদি তব বঙ্গে’। ওই দিন সন্ধ্যায় শিল্পকলা একাডেমির মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে নাটকটি। মাইকেল মধুসূদনের জীবনের শেষ তিন ঘণ্টার কাহিনী নিয়ে নাটকটি রচনা করেছেন নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু ও নির্দেশনা দিয়েছেন অনন্ত হীরা।

 

‘শহরে নতুন’

সুষম নাট্যসম্প্রদায়ের প্রযোজনায় ২৫ জানুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হবে ব্যতিক্রমী গল্পের হাসির নাটক ‘শহরে নতুন’।

 

জহির আলম নাট্যোৎসব

বাঙলা নাট্যদলের প্রতিষ্ঠার দুই দশক উদযাপনে আজ শুক্রবার দনিয়ার এ কে স্কুল অ্যান্ড কলেজের শহীদ মিনার প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে জহির আলম পথনাট্যোৎসব। এই নাট্যোৎসবে অংশগ্রহণ করছে প্রাচ্যনাট, মৈত্রী থিয়েটার, নাট্যযাত্রা, হিরণ কিরণ থিয়েটার (মুন্সীগঞ্জ) এবং আয়োজক বাঙলা নাট্যদল।

 

প্রদর্শনী

‘লেডিস কাম ফ্লাইং’

গ্যালারি কসমসে আজ শেষ হচ্ছে রুশ চিত্রশিল্পী সার্জে র‌্যাজ্যিকের ‘লেডিস কাম ফ্লাইং’ শীর্ষক চার দিনব্যাপী চিত্রপ্রদর্শনী। শিল্পীর ২৮টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনী।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গত ১৭ জানুয়ারি এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর।

 

 

সংগীত

ওস্তাদ আজিজুল ইসলামের বাঁশিসন্ধ্যা

আজ শুক্রবার জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী মিলনায়তনে অনুষ্ঠিত হবে ওস্তাদ আজিজুল ইসলামের একক বাঁশিসন্ধ্যা। সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে একটানা রাত সাড়ে আটটা পর্যন্ত বাঁশির জাদুতে দর্শকশ্রোতাদের বিমোহিত করে রাখবেন এই বাঁশিশিল্পী। এই আয়োজনের আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

চলচ্চিত্র

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে রেইনবো ফিল্ম সোসাইটির আয়োজনে আজ শেষ হচ্ছে ‘পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। জাতীয় জাদুঘর, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, অলিয়ঁস ফ্রঁসেজ, আমেরিকান সেন্টার মিলনায়তন ও বসুন্ধরার স্টার সিনেপ্লেক্স এই পাঁচটি ভেন্যুতে একযোগে প্রদর্শিত হচ্ছে উৎসবের ছবিগুলো। উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৬৭ দেশের ১৮৮টি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। আজ সমাপনীতে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

 

অন্যান্য

শিল্পকলায় জাতীয় পিঠা উৎসব

জাতীয় পিঠা উৎসব উদযাপন পর্ষদের আয়োজনে ২৩ জানুয়ারি শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে আট দিনব্যাপী পিঠা উৎসব। উৎসব প্রাঙ্গণে প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত পিঠা তৈরি, প্রদর্শন ও বিক্রয় করা হবে। এ ছাড়া প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত উৎসবের উন্মুক্ত মঞ্চে পরিবেশিত হবে নাচ, গান, আবৃত্তি, পথনাটকসহ নানা সাংস্কৃতিক কার্যক্রম। ৩০ জানুয়ারি শেষ হবে ৫০টির অধিক স্টল দিয়ে সাজানো আট দিনের এই উৎসব।

গ্রন্থনা : মোস্তফা মতিহার

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর