রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

‘প্রেমী ও প্রেমী’ ‘লিপ ইয়ার’র নকল?

রণক ইকরাম

‘প্রেমী ও প্রেমী’ ‘লিপ ইয়ার’র নকল?

উপরে প্রেমী ও প্রেমী এবং লিপ ইয়ারের পোস্টার। মাঝখানে ইউটিউবে দর্শক কমেন্টের স্ন্যাপশট

‘নকল’ শব্দটিতে আপত্তি থাকতে পারে অনেকের। সে কারণেই প্রশ্নবোধক চিহ্নের অবতারণা। শুক্রবার সন্ধ্যায় জাজ মাল্টিমিডিয়ার অফিশিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছে জাকির হোসেন রাজু পরিচালিত ‘প্রেমী ও প্রেমী’র অফিশিয়াল হল ট্রেলার। ট্রেলার প্রকাশের পর আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। প্রশংসার চেয়ে সমালোচনার পাল্লাই বেশি ভারী। যদিও আগে মুক্তি পাওয়া গানগুলোর বেশির ভাগই দর্শক পছন্দ করেছেন। বেশির ভাগ দর্শকের ধারণা ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত হলিউড সিনেমা ‘লিপ ইয়ার’-এর নকল ‘প্রেমী ও প্রেমী’। ট্রেলার মুক্তির পর প্রায়ই এমন গুঞ্জন ওঠে। তবে বেশির ভাগ ক্ষেত্রেই গুঞ্জন সত্যে পরিণত হয়।

পেছনের কারণ অনুসন্ধান করতে গিয়ে দেখা গেছে প্রেমী ও প্রেমীর  ৩ মিনিট ২৩ সেকেন্ডের ট্রেলারটির প্রায় সিংহ ভাগ মিলে যাচ্ছে লিপ ইয়ারের সঙ্গে। ইউটিউবে লিপ ইয়ারের ১ নম্বর ট্রেলারটির ব্যাপ্তি ২ মিনিট ৩২ সেকেন্ড। কয়েকটি গানের আর মারপিটের দৃশ্য বাদে প্রায় পুরোটাই মিলে যাচ্ছে। দুয়েকটি দৃশ্য কেবল পারিপার্শ্বিকতা পাল্টানো হয়েছে। থিম একই। প্রেমী ও প্রেমীর ট্রেলার মতে নুসরাত ফারিয়া লন্ডনের মেয়ে। আর শুভ বাংলাদেশের ছেলে। ফারিয়া প্লেনে করে তার পছন্দের মানুষকে প্রপোজ করতে যাচ্ছে। প্লেনের এই দৃশ্যটি হুবহু মিলে যাচ্ছে লিপ ইয়ারের ট্রেলারের সঙ্গে। নুসরাত ফারিয়ার দেওয়া ডায়ালগও মিলে যাচ্ছে লিপ ইয়ারের নায়িকা অ্যামি অ্যাডামসের ডায়ালগের সঙ্গে। শুধু তাই নয়, এরপর গল্পের নানা দিক প্রায় অবিকল মিল খুঁজে পাওয়া যাচ্ছে দুটি ট্রেলারের। ফারিয়া-শুভর জার্নি, ফান, বাসা খোঁজা, গাড়ি বিভ্রাটসহ টুকরো দৃশ্যগুলোর প্রায় সবই লিপ ইয়ারের কপি। দর্শকরা ইউটিউবে দুটি ট্রেলার দেখলেই অনুমান করতে পারবেন। মজার ব্যাপার হলো, ট্রেলারটি আপলোড হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ইউটিউবে একাধিক দর্শক কমেন্ট করেছেন যে এটি ‘লিপ ইয়ারের কপি’। এ রিপোর্ট যখন লেখা হচ্ছে তখনো ট্রেলারের নিচে এই কমেন্ট শোভা পাচ্ছে এবং জাজ মাল্টিমিডিয়ার তরফ থেকে এর কোনো ব্যাখ্যা এখনো পর্যন্ত দেওয়া হয়নি। অথচ এরই মধ্যে এই ট্রেলারটি প্রায় ২৫ হাজার বার দেখা হয়েছে।

ইতিহাস বলছে, বেশির ভাগ ক্ষেত্রে এরকম বিষয়ে দর্শকের অনুমান সঠিক হয়। তবে দক্ষিণ ভারতীয় সিনেমার রিমেক স্বত্ব নিয়ে জাজ বেশ কটি সিনেমা নির্মাণ করেছে। তবে এটিও তেমন কিছু কিনা পরিষ্কার জানায়নি প্রযোজনা প্রতিষ্ঠান।

এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে সিনেমার পরিচালক জাকির হোসেন রাজু গ্রহণযোগ্য কোনো ব্যাখ্যা দিতে পারেননি। তিনি বলেন, ‘বিষয়টি আমার ঠিক জানা নেই। আপনাদের কাছেই প্রথম শুনলাম। আসলে প্রোডাকশন হাউস আর স্ক্রিপ্ট রাইটার আমাকে যে গল্প দিয়েছেন আমি সেটাই বানিয়েছি। এটা ঠিক কোনো কিছুর সঙ্গে মিলে গেল কি-না সেটা আমি বলতে পারব না।’

এর আগেও একই প্রোডাকশন ও একই পরিচালকের পোড়ামন সিনেমাটির বিরুদ্ধে হুবহু নকলের অভিযোগ উঠেছিল। এটি ছিল তামিল ব্লকবাস্টার মায়না-এর আদলে নির্মিত। তবে এবারের অভিযোগটি কতখানি সত্য সেটি জানা যাবে ছবি মুক্তির পরই। তবে ট্রেলারে যেমনটা দেখা গেছে এতে করে সিনেমাটি নকলের অভিযোগ এড়াতে পারবে কিনা এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

ডিরেক্টর টাকারের লিপ ইয়ার সিনেমাটি মুক্তি পেয়েছিল ২০১০ সালে। এর গল্প লিখেছেন কাপলান ও হ্যারি। রোম্যান্টিক কমেডি ঘরানার সিনেমাটিতে অভিনয় করেছিলেন অ্যামি অ্যাডামস, ম্যাথু গুডি ও অ্যাডাম স্কট। সিনেমার গল্পের শুরুতে দেখা যায়, আনা তার প্রেমিক জেরেমিকে বিয়ের প্রস্তাব দিয়ে চমকে দিতে চায়। আইরিশদের রীতি অনুযায়ী লিপ ইয়ার মানে ফেব্রুয়ারির ২৯ তারিখে বিয়ের প্রস্তাব ফিরিয়ে দেওয়া হয় না। এই শুভক্ষণে পৌঁছতে আনাকে যেতে হবে আয়ারল্যান্ড, যেখানে তার প্রেমিক থাকছেন। ডাবলিনের উদ্দেশে যাত্রা শুরু করে আনা। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে ডাবলিন এয়ারপোর্টের আগেই বিমান জরুরি অবতরণ করে। অবশ্য আনা হাল ছেড়ে দেওয়ার পাত্রী নন। তিনি একাই পথ চলতে শুরু করেন। নির্জন, অচেনা পথ চলতে চলতে এক রেস্টুরেন্টে তার সঙ্গে পরিচয় হয় ডেকলানের। তারপর থেকেই দুজন দুজনের সঙ্গী। আনা-ডেকলানের মজার কাণ্ড-কারখানা পুরো যাত্রাটিকে রোমাঞ্চকর করে তোলে। তাদের বন্ধু কখন প্রণয়ে পৌঁছায় সেটা কেউই টের পায় না। একপর্যায়ে তারা ডাবলিনে পৌঁছায়। সেখানে গিয়েই ডেকলান জানতে পারে আনার পুরো যাত্রা তার প্রেমিক জেরেমির জন্য। কিন্তু জেরেমি লিপ ইয়ারে নিজে বিয়ের প্রস্তাব দিয়ে উল্টো আনাকে চমকে দেয়। মন ভাঙে ডেকলানের। লিপ ইয়ারে বিয়ের প্রস্তাব পেয়ে আনা টের পায় সেও ডেকলানকে ভালোবেসে ফেলেছে। সবার ধারণা প্রেমী ও প্রেমীতে আনার চরিত্রে নুসরাত ফারিয়া এবং ডেকলানের চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। ছবিটি সত্যি সত্যি লিপ ইয়ারের আদলে নির্মিত কিনা সেটি জানতে অপেক্ষা করতে হবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। ছবিটি ওইদিন মুক্তি পাওয়ার কথা।

দেখুন ‘লিপ ইয়ার’র সেই ট্রেলারটি-

 

দেখুন সম্প্রতি ‘প্রেমী ও প্রেমী’ প্রকাশিত সেই ট্রেলারটি-

 

সর্বশেষ খবর