শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে ছুটির আমেজ

আরণ্যকের নাটক বঙ্গভঙ্গ

নাটক

ভারতে আমন্ত্রিত ‘আরণ্যক’

সম্প্রতি আরণ্যক নাট্যদল আমন্ত্রিত হয়ে ২টি প্রযোজনা নিয়ে ভারত সফরে গেছে। আরণ্যক নাট্যদলের প্রযোজনা ‘বঙ্গভঙ্গ’ এবং ‘দ্যা জুবলী হোটেল’ মঞ্চস্থ করার উদ্দেশে গত বুধবার রাতে ভারতের উদ্দেশে রওনা হয়। মামুনুর রশিদের রচনায় ও ফয়েজ জহিরের নির্দেশনায় ‘বঙ্গভঙ্গ’ এবং মান্নান হীরার রচনা ও নির্দেশনায় ‘দ্যা জুবলী হোটেল’ ভারতের কৃঞ্চনগর, কল্যাণী এবং কলকাতায় মঞ্চস্থ হবে।

 

প্রদর্শনী

‘অনন্ত যাত্রা’ চিত্রশিল্পী নাজমুল হক বাপ্পীর চিত্রকর্ম নিয়ে আজ অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকায় শুরু হচ্ছে ‘অনন্ত যাত্রা’ শীর্ষক প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করবেন চিত্রশিল্পী মুস্তফা মনোয়ার। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত। ৪ ফেব্রুয়ারি শেষ হবে ৩০টি শিল্পকর্ম দিয়ে সাজানো এই প্রদর্শনী।

 

ভুটান ডাইরিস

সম্প্রতি ধানমন্ডির দৃক গ্যালারিতে অনুষ্ঠিত হলো এক চিত্র প্রদর্শনী। অপার সৌন্দর্যের দেশ ভুটানকে নিয়ে প্রদর্শনী ‘ভুটান ডাইরিস’। এই প্রদর্শনীতে উপস্থিত ছিল দেশের স্বনামধন্য চিত্রশিল্পী ও গুণী ব্যক্তিরা। বৃস্পতিবার বিকাল ৫টায় উদ্বোধন হয় এই চিত্র প্রদর্শনীর। দিনব্যাপী এই প্রদর্শনী চলে।

 

৯ম ‘ছবিমেলা’

বাংলাদেশসহ ১৯টি দেশের আলোকচিত্রীদের ছবি নিয়ে ৩ ফেব্রুয়ারি শুরু হচ্ছে দুই সপ্তাহব্যাপী উৎসব নবম ‘ছবি মেলা’। এতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ২২ জন আলোকচিত্রীরও এ উৎসবে যোগ দেওয়ার কথা রয়েছে। এ বছরই প্রথমবারের মতো ছবি মেলায় ১০ জন বাংলাদেশি শিল্পীকে ‘ফেলো’ হিসেবে নির্বাচিত করে তাদের বিভিন্ন মাধ্যমের শিল্পকর্ম প্রদর্শন করা হবে।

 

চলচ্চিত্র

শিশু চলচ্চিত্র উৎসব

ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’  স্লোাগান নিয়ে ৩০ জানুয়ারি শেষ হচ্ছে চিলড্রেন্স ফিল্ম সোসাইটির দশম শিশু চলচ্চিত্র উৎসব।

এবার প্রথমবারের মতো বিভিন্ন দেশের শিশুদের বানানো চলচ্চিত্র নিয়ে একটি প্রতিযোগিতা বিভাগ থাকছে, যেখান থেকে একটি চলচ্চিত্রকে পুরস্কার দেওয়া হবে।

উৎসবে বিভিন্ন দেশ থেকে ১৮ জন বিদেশি অতিথি প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করছেন।

সংগীত

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কনসার্ট

সুবিধাবঞ্চিত শিশুদের সহায়তায় ৩ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ‘জাগো উচ্ছ্বাসে’ শিরোনামের একটি ফান্ড রাইজিং কনসার্ট। ওই দিন  বিকাল সাড়ে ৫টায় রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউটে এই কনসার্টটি অনুষ্ঠিত হবে।

 

অন্যান্য

শিল্পকলায় চলছে জাতীয় পিঠা উৎসব

জাতীয় পিঠা উৎসব উদযাপন পর্ষদের আয়োজনে শিল্পকলা একাডেমিতে চলছে আট দিনব্যাপী পিঠা উৎসব।

উৎসব প্রাঙ্গণে প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত পিঠা তৈরি, প্রদর্শন ও বিক্রয় করা হচ্ছে। উৎসবের উন্মুক্ত মঞ্চে পরিবেশিত হচ্ছে নাচ, গান, আবৃত্তি, পথনাটকসহ নানা সাংস্কৃতিক কার্যক্রম।

 

‘কালি ও কলম তরুণ কবি ও  লেখক পুরস্কার’

২৯ জানুয়ারি বিকাল সাড়ে ৫টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে নবম বারের মতো ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৬’ প্রদান করা হবে।

 

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

১ ফেব্রুয়ারি বাংলা একাডেমিতে শুরু হচ্ছে চার দিনের আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন। এই সাহিত্য সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে উপস্থিত থাকবেন দেশ-বিদেশের বরেণ্য সাহিত্যিকরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর