মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

সবাই ব্যস্ত শিল্পী সংঘের নির্বাচনে

পান্থ আফজাল

সবাই ব্যস্ত শিল্পী সংঘের নির্বাচনে

ছোটপর্দার অভিনয় শিল্পীদের সংগঠন ‘অভিনয় শিল্পী সংঘ’ এর নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১০ ফেব্রুয়ারি। এ নির্বাচন নিয়ে জমে উঠেছে প্রচার-প্রচারণা। ঢাকার নানা প্রান্তে বারবার মিলিত হচ্ছেন সবাই। আড্ডা আর নির্বাচনী মুখরতায় কাটছে সবার ব্যস্ত সময়। সন্ধ্যার নীরবতা ভেঙে রাজধানীর মগবাজার, শিল্পকলা একাডেমিসহ নানান জায়গায় দেখা যাচ্ছে শিল্পীদের। সেইসঙ্গে ফেসবুকের টাইমলাইনে চলছে আলোচনা আর প্রচারণা।

অনেক দিন নিষ্ক্রিয় থাকার পর মাস তিনেক আগে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। গত বছরের শেষ দিকে রাজধানীর তেজগাঁওয়ের এক রেস্টুরেন্টে সাধারণ সভায় একসঙ্গে মিলিত হন সংঘের পুরনো সদস্যরা। সেই সাধারণ সভা শেষে নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদকে আহ্বায়ক করে নয় সদস্যবিশিষ্ট নতুন একটি কমিটি গঠন করা হয়। কমিটিতে আরও ছিলেন তুষার খান, আহসানুল হক, রোকেয়া প্রাচী, শিরিন বকুল, শামস সুমন, আহসান হাবীব নাসিম, রওনক হাসান ও সিদ্দিকুর রহমান। সভায় সর্বসম্মতিক্রমে ২০১৭ সালের ১৪ জানুয়ারি সংগঠনের নতুন কমিটির নির্বাচনের দিন ধার্য করা হলেও সেটা পিছিয়ে গিয়ে ১০ ফেব্রুয়ারি ঠিক করা হয়। মূলত এর পর থেকেই শিল্পীদের মধ্যে নির্বাচনী হাওয়া লাগে।

অভিনয় শিল্পী সংঘের এবারের নির্বাচনে সভাপতি পদে নির্বাচন করছেন মোট ৪ জন। তারা হচ্ছেন— শহীদুল আলম সাচ্চু, শহীদুজ্জামান সেলিম, ডি এ তায়েব এবং গোলাম মোস্তফা। অন্যদিকে তিনটি সহসভাপতি পদের জন্য লড়ছেন আজাদ আবুল কালাম, তানভিন সুইটি, আদিত্য আলম, ইকবাল বাবু, তারিন, জাহিদ হোসেন শোভন এবং রফিকুল্লাহ সেলিম। অন্যদিকে সাধারণ সম্পাদকের পদের জন্য লড়ছেন আহসান হাবীব নাসিম, মীর সাব্বির ও সিদ্দিকুর রহমান।

নির্বাচন প্রসঙ্গে জানতে চাইলে সভাপতি পদপ্রাথী শহীদুল আলম সাচ্চু বলেন, ‘আসলে আমি চাই এই সংগঠনটা একটি মর্যাদাপূর্ণ সংগঠন হোক। সব শিল্পীর মর্যাদা সমুন্নত থাকুক। মানসিক, সামাজিক এবং রাষ্ট্রীয়ভাবে যেন তাদের সম্মান জানানো হয় সর্বক্ষেত্রেই। শিল্পীদের দক্ষতার জায়গাটা যেন মজবুত হয়।’

নির্বাচনে সভাপতি হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন শহীদুজ্জামান সেলিম। তিনি বলেন, ‘আমার স্লোগান হচ্ছে— বিভাজন নয়, গতিশীলতা। আমি এই বিষয়কে সামনে রেখে সবাইকে নিয়ে এগিয়ে যেতে চাই। শিল্পী স্বার্থসংশ্লিষ্ট যে কোনো বিষয়ে ঐক্যবদ্ধ থাকাটা সব শিল্পীর জন্য জরুরি। টেলিভিশনের মান উন্নয়নে যেন অভিনয় শিল্পীরা অবদান রাখতে পারেন, আমি তাই চাই। চাই সব শিল্পীর সামাজিক, অর্থনৈতিক এবং রাষ্ট্রীয় নিরাপত্তা। তবে সব ক্ষেত্রে দরকার অভিনয় শিল্পীদের জন্য সঠিক ওয়ার্কশপ এবং ট্রেনিং।’

অন্যদিকে আরেক সভাপতি প্রার্থী ডি এ তায়েব বলেন, ‘আমি কথায় নয়, কাজে বিশ্বাস করি। আমি কাউকে মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে জিততে চাই না। সবার সঙ্গে কাঁধে কাঁধ রেখে এগিয়ে যেতে চাই। শিল্পীদের সম্মান, মর্যাদা ও মান উন্নয়নই আমার অঙ্গীকার।’

সাধারণ সম্পাদক প্রার্থী আহসান হাবীব নাসিম বলেন, ‘আমরা অভিনয় শিল্পীরা যেন যে কোনো সুন্দর কাজে একত্রে দাঁড়িয়ে কথা বলতে পারি। চাই সুস্থ, সুন্দর একটা নির্বাচন। সব সংকট কাটিয়ে সম্ভাবনার দিকে যেতে চাই।’

এ ছাড়াও অভিনেতা শহিদ আলমগীর অভিনয় শিল্পী সংঘের নির্বাচনে সাংগঠনিক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন  লুত্ফর রহমান জর্জ।

অভিনেতা আনিসুর রহমান মিলন লড়ছেন যুগ্ম সহসভাপতি পদে।

আইন ও কল্যাণ সম্পাদক হিসেবে লড়ছেন শামীমা ইসলাম তুষ্টি এবং শিরিন বকুল। এ ছাড়াও তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে হিল্লোল এবং অনি, দফতর সম্পাদক পদে শামস সুমন, তানভীর এবং আবদুল হান্নান লড়ছেন। অর্থ সম্পাদক হিসেবে তানিয়া আহমেদ একাই প্রার্থী হয়েছেন। যুগ্ম সম্পাদক হিসেবে রওনক হাসান, সুমনা সোমা প্রমুখ লড়ছেন। এ ছাড়াও কার্যনির্বাহী সদস্য হিসেবে ৭ পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন নির্জন আজাদ, নিকুল কুমার মণ্ডল, ইন্তেখাব দিনার, জাকিয়া বারী মম, মুকুল সিরাজ, নওশীন নাহরীন মৌ, সনি রহমান, সেলিম মাহবুব, সুজাত শিমুল প্রমুখ।  

এই নির্বাচনে মোট ২১টি পদসংখ্যার জন্য ৫১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে প্রার্থী পরিচিতি সভা। বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৩ নং কক্ষে ১০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে নির্বাচন।

সর্বশেষ খবর