Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:২৪
অস্কার দৌড়ে ৯ ছবি
অস্কার দৌড়ে ৯ ছবি
লা লা ল্যান্ড

২৬ ফেব্রুয়ারি ৮৯তম অস্কার অনুষ্ঠানে কার ভাগ্যে জুটবে সেরা ছবির পুরস্কার, তা নিয়ে এখন জল্পনা-কল্পনা তুঙ্গে। চলছে নানা বিশ্লেষণও।

একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের বিচারে অস্কারে এ বছর সেরা ছবির বিভাগে মনোনয়ন পেল ৯টি চলচ্চিত্র।

 

লা লা ল্যান্ড

অভিনেত্রী মিয়া এবং জ্যাজ সংগীতশিল্পী সেবাস্টিয়ানের প্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘লা লা ল্যান্ড’ ছবিটি। এমা স্টোন আর রায়ন গসলিং অভিনীত এবং ড্যামিয়েন শ্যাজেল পরিচালিত এ ছবিটি এবারের অস্কারে মনোনয়ন পেয়েছে ১৪টি বিভাগে।

অ্যারাইভাল

বিজ্ঞানের কল্পকাহিনীমূলক চলচ্চিত্র ‘অ্যারাইভাল’। ড্যানিশ ভিলেনিউভ পরিচালিত এ ছবিটি এবার ৮টি বিভাগে মনোনয়ন পেয়েছে।

মুনলাইট

এবারের অস্কারে ৮টি বিভাগে মনোনয়ন পেয়েছে টেরেল অ্যালভিন ম্যাকক্রানের ‘ইন মুনলাইট বল্গ্যাক বয়েজ লুক’ নাটক অনুসারে ‘মুনলাইট’ ছবিটি। এটির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন বেরি জ্যানকিন্স।

হ্যাকসো রিজ

ডেসমন্ড ডস দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া এক মার্কিন যোদ্ধা। হ্যাকসো রিজ অস্কারে এবার মোট ছয়টি বিভাগে মনোনয়ন পেয়েছে।

লায়ন

কলকাতায় হারিয়ে যাওয়া ভারতীয় এক বালকের জীবন নিয়ে নির্মিত হয়েছে লুক ডেভিসের ‘লায়ন’। ছবিটি ছয়টি বিভাগে মনোনয়ন পেয়েছে।

ম্যানচেস্টার বাই দ্য সি

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ছোট্ট শহর ম্যানচেস্টার বাই দ্য সি। ছবির মতো সুন্দর এ শহরের নামানুসারে ছবিটি নির্মাণ করেছেন ক্যানেথ লোনারগান। বড় ভাই জো-এর আকস্মিক মৃত্যুর পর লি নিজের শহরে আসেন।

ফেন্সেস

ট্রয় ম্যাক্স পঞ্চাশের দশকে যুক্তরাষ্ট্রে বসবাস করত। নিজের জীবনের সব দুর্গতির জন্য গায়ের রংকেই দায়ী করে সে। এমন একটি কাহিনী নিয়ে গড়ে উঠেছে এর গল্প।

হেল অর হাই ওয়াটার

টেক্সাসের রুক্ষ মরুভূমি আর বিস্তীর্ণ প্রান্তরে দুর্ধর্ষ কাউবয়দের দাপট। হ্যাট, ব্যান্ডানা, বুট, জ্যাকেট আর কোমরে গোঁজা রিভলবার দেখলে চেনা ছবিটি অস্কার মনোনয়ন পেয়েছে চারটি বিভাগে।

হিডেন ফিগার্স

একটি সত্যি ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে ‘হিডেন ফিগার্স’ ছবিটি। মার্গট লি শেটারলির ‘হিডেন ফিগার্স’ বই অবলম্বনে তিন নারীর অজানা কথা রুপালি পর্দায় তুলে এনেছেন পরিচালক।

এই পাতার আরো খবর
up-arrow