Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:১৭
ঘড়ি ধরে ৫ মিনিট
মানহীন লিরিকে কাজ করি না
বাপ্পা মজুমদার
আলী আফতাব
মানহীন লিরিকে কাজ করি না

দুই দশকেরও বেশি সময় ধরে দর্শক-শ্রোতাদের সুরের জালে বন্দী করে রেখেছেন জনপ্রিয় গায়ক, সুরকার ও সংগীত পরিচালক বাপ্পা মজুমদার। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার আলাপন—

 

গান নিয়ে আপনার স্বপ্নের জায়গাটায় পৌঁছাতে পেরেছেন?

গান নিয়ে একজন শিল্পীর একেক ধরনের পরিকল্পনা থাকে।

আমি যখন গান গাইতে শুরু করেছিলাম; তখন আমার দৃষ্টিভঙ্গিটা ছিল ভিন্ন, ধারণাটা ছিল আমি ভিন্নধারা নিয়ে গান করতে এসেছি। কিন্তু সময়ের পরিপ্রেক্ষিতে গানের কথার সঙ্গে আমাকে অনেক কম্প্রোমাইজ করতে হয়েছে। তবে একটা বিষয় আমি সব সময় মেনে চলেছি— মানহীন লিরিক নিয়ে আমি কখনো কাজ করি না। এটাকে আমার জীবনের সবচেয়ে বড় অর্জন বলে মনে করি।

 

নতুনদের গান কেমন লাগে?

এই সময়ে নিঃসন্দেহে অনেক ভালো গান হচ্ছে। নতুনদের মধ্যে অনেকের গান আমার খুব ভালো লাগে। কিন্তু আমি মনে করি, লিরিক নিয়ে আরও বেশি কাজ করা উচিত। আরও বেশি ভাবা উচিত বলে আমি মনে করি।

 

‘দলছুট’-এর বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

আমরা এখন দলছুট হয়েই কাজ করছি।

এক্সপেরিমেন্টাল লাইনআপ ছিল বাপ্পা মজুমদার অ্যান্ড ফ্রেন্ডস, সেটাকে আমরা স্থগিত রেখেছি। আমরা আবার কাজ শুরু করেছি। দলছুটের অ্যালবামের কাজ চলছে।

 

একটি এক্সপেরিমেন্টাল অ্যালবাম করার কথা ছিল।

হ্যাঁ, সেটা তো করার চেষ্টা করছি। সবক্ষেত্রে তো আসলে ভিন্ন কিছু করা যায় না। তবে এক্সপেরিমেন্ট করতে গেলে কিছু অ্যালিমেন্ট দরকার। সেগুলো পেলে কিছু কাজ করা যেতে পারে। আর ভাবছি না, তা নয়। এটা পুরোপুরিই এক্সপেরিমেন্টাল একটা অ্যালবাম হবে। ভালো কিছু হবে বলে আশা করছি। আমরা এ বছরের শেষ নাগাদ অ্যালবাম মুক্তি দিতে চাই।

 

দীর্ঘ এই ক্যারিয়ারে আপনার কাজের মূল্যায়ন করুন।

আমার জীবনে কখনো খারাপ কথার গান নিয়ে কাজ করিনি। আমার সঙ্গে যারা কাজ করেন, তারা একেকজন দুর্দান্ত লেখক। সেটাও আমার জন্য অনেক বড় একটি বিষয়। অনেক বড় কিছু মানুষের সঙ্গে কাজ করেছি, এটাও বড় বিজয় বলে মনে করি।

up-arrow