Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০৩
ভালোবাসার যত সিনেমা
ভালোবাসার যত সিনেমা

চলচ্চিত্র আর গানের ক্ষেত্রে বরাবরই থাকে প্রেমের ছড়াছড়ি। মানব-মানবীর চিরন্তন সম্পর্ককে পুঁজি করে বিশ্বব্যাপী নির্মিত হয়েছে অসংখ্য চলচ্চিত্র।

এই সিনেমাগুলো সময়কে জয় করে নাম লিখিয়েছে ক্ল্যাসিক তালিকায়। বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষার এরকমই কিছু চলচ্চিত্রের জানান দিতে এ আয়োজন।

 

 

ঢালিউড

অশ্রু দিয়ে লেখা

বাবুল চৌধুরী নির্মাণ করেন ত্রিভুজ প্রেমের ছবি ‘অশ্রু দিয়ে লেখা’। সত্তরের দশকে মুক্তি পাওয়া রাজ্জাক, সুচন্দা ও সুজাতা অভিনীত এই ছবিটি বড় মাপের সাড়া জাগায়।

 

অবুঝ মন

কাজী জহির সত্তরের দশকে নির্মাণ করেন ‘অবুঝ মন’ ছবিটি। এই ছবিটি তখন রীতিমতো ক্রেজে পরিণত হয়। ত্রিভুজ প্রেমের এই ছবিতে অভিনয় করেন রাজ্জাক, শাবানা, সুজাতা।

 

সুজন সখী

সত্তরের দশকের আরেকটি সাড়া জাগানো ছবি হলো ‘সুজন সখী’। খান আতাউর রহমান নির্মাণ করেন ছবিটি।

এতে নাম ভূমিকায় অভিনয় করেন ফারুক ও কবরী।

 

ময়নামতি

ষাটের দশকে কাজী জহির নির্মাণ করেন বিয়োগান্তক প্রেমের ছবি ‘ময়নামতি’। ব্যাপক আলোচিত এই ছবিতে অভিনয় করেন রাজ্জাক ও কবরী।

 

অনন্ত প্রেম

সত্তরের দশকে নায়করাজ রাজ্জাক নির্মাণ করেন আধুনিক প্রেমের ছবি ‘অনন্ত প্রেম’। ঢাকার ছবিতে প্রথম চুম্বন দৃশ্যের কারণে ছবিটি আলোড়ন জাগায়। এত অভিনয় করেন রাজ্জাক ও ববিতা।

 

মনের মাঝে তুমি

নব্বইর দশকে মতিউর রহমান পানু নির্মাণ করেন সবুজ প্রেমের ছবি ‘মনের মাঝে তুমি’। রিয়াজ ও পূর্ণিমা অভিনীত এই ছবিটি সর্বস্তরের দর্শকের গ্রহণযোগ্যতা পায়।

 

চাঁদনী

আশির দশকে এহতেশাম নির্মাণ করলেন কিশোর প্রেমের গল্প নিয়ে ছবি ‘চাঁদনী’। কিশোর জুটি শাবনাজ আর নঈমের অভিনয় আর আধুনিক গল্পের কারণে ছবিটি আকাশছোঁয়া জনপ্রিয়তা লাভ করে।

 

বলিউড

দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে

১৯৯৫ সালে মুক্তি পাওয়া ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিটিকে আদিত্য চোপড়া পরিচালিত শাহরুখ খান ও কাজলের মিষ্টি প্রেমের অভিনয় দর্শকদের কাছে ছবিটিকে চির অমর করে রেখেছে।

কুুচ কুচ হোতা হ্যায়

ত্রিভুজ প্রেমের কাহিনী নিয়ে নির্মিত এই ছবিটি এখনো  স্যাটেলাইট চ্যানেলে অন্যতম সেরা রোমান্টিক ছবি হিসেবে প্রদর্শিত হয়। শাহরুখ ছাড়াও ছবিতে আরও অভিনয় করেছেন কাজল ও রানী মুখার্জি।

 

বীর-জারা

২০০৪-এ মুক্তি পাওয়া ইয়েশ চোপড়া পরিচালিত এ ছবিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন শাহরুখ খান, প্রীতি জিনতা ও রানী মুখার্জি।

 

কেয়ামত সে কেয়ামত তক

নাসির হোসাইন পরিচালিত ও আমির খান ও জুহি চাওলা অভিনীত এই ছবিটি রোমান্টিক ছবি হিসেবে এখনো সেরা আসন দখল করে আছে।

 

 

হলিউড

 

লাভ ইজ অল ইউ নিড

সুজানে বিয়ার পরিচালিত মিষ্টি ভালোবাসার গল্প নিয়ে নির্মিত এই ড্যানিশ চলচ্চিত্রে দেখা যায় এক হেয়ার ড্রেসারের বিয়োগান্তক প্রেম কাহিনী।

 

ভিকি, ক্রিস্টিনা, বার্সেলোনা

রেবেকা হল, স্কারলেট জনসন, পেনেলোপে ক্রুজ ও জভিয়ার বারডেমকে নিয়ে নির্মিত এই রোমান্টিক কমেডি চলচ্চিত্রটিতে উডি অ্যালেন খুব সহজ আর ছোট্ট একটি গল্পকে বর্ণনা করেছেন।

দ্য ট্যালেন্টেড মিস্টার রিপলি

অ্যান্থনি মিংঘেলা পরিচালিত চলচ্চিত্রটির গল্প নেওয়া হয় নির্মাতার লেখা বই দ্য ট্যালেন্টেড মিস্টার রিপলি থেকে।   অভিনয় করেছেন ফিলিপ স্যামন হফম্যান, কেট বল্যাংকচেট, জুডি ল, ম্যাট ডেমন ও আরও অনেকে।

দ্য গ্রিন রে

জুলিস ভার্নের লেখা দ্য গ্রিন গল্প অনুসারে তৈরি করা হয় চলচ্চিত্রটি। তবে আমেরিকায় সামার নামে মুক্তি দেওয়া হয় একে। এতে ডেলফাইন নামের এক নারীর কথা বলা হয়।

এই পাতার আরো খবর
up-arrow