Bangladesh Pratidin

প্রকাশ : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০৫
ঘড়ি ধরে ৫ মিনিট
বিচ্ছিন্ন নয়, শৈল্পিক আন্দোলন চাই
শহীদুল আলম সাচ্চু
পান্থ আফজাল
বিচ্ছিন্ন নয়, শৈল্পিক আন্দোলন চাই

অভিনেতা শহীদুল আলম সাচ্চু। সম্প্রতি নির্বাচিত হয়েছেন অভিনয়শিল্পী সংঘের সভাপতি হিসেবে। জিতেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। নানা বিষয় নিয়ে কথা বলেছেন তিনি।

 

বসন্তের শুভেচ্ছা... কীভাবে কাটাবেন দিন?

আপনাকেও শুভেচ্ছা। বসন্ত এখন আমার কাছে অন্যরকম। একসময় অনেক ভালো লাগার ছিল। তরুণ বয়সের বসন্ত ছিল ভিন্ন। কিশোরকালে আরেকরকম। তবে যুবক বয়সের বসন্ত হলো শ্রেষ্ঠ সময়। সবাই শুভেচ্ছা জানাচ্ছে। দিনটি প্রতিদিনকার মতো ব্যস্ততায় কাটবে।

 

নির্বাচনী প্রচারণায় খুব একটা সরব ছিলেন না কিন্তু জয়ী হলেন। রহস্যটা কী?

রহস্যের কিছু নেই। অভিনয়শিল্পীরা যা চায়, যাকে চায় তাকেই জয়ী করেছে। ভোটাররা বোকা নয়, সঠিক সিদ্ধান্ত নিতে জানে। তবে মজার বিষয় হচ্ছে, যারা নির্বাচিত হয়েছেন তাদের সবার ব্যাকগ্রাউন্ড মঞ্চের। এতেই প্রমাণ হয়, প্রকৃৃত শিল্পী তৈরির কারখানা আসলে মঞ্চ।

 

জয়ের উদযাপন...

বিজয়ী হওয়ার পর যেন কোনো মিছিল না হয় সেজন্য সবাইকে বলেছি মাত্র ৬ বার হর্ষধ্বনি করে পালন করতে। সভাপতির জন্য ৩ বার আর ৩ বার সাধারণ সম্পাদকের জন্য। সবাই কথা মেনেছে। তারপর বিভিন্ন বিষয় নিয়ে এক-দেড় ঘণ্টা মিটিং করেছি। আশা করছি, এই কমিটি সব অভিনয়শিল্পীর জন্য ভালো কিছু বয়ে নিয়ে আসবে।  

 

কী কী প্রত্যাশা পূরণ করবেন?

বাস্তবায়ন সামর্থ্য অনুযায়ী করার চেষ্টা করব। সবার আগে একটি সঠিক এবং আধুনিক গণতন্ত্র তৈরি করতে চাই। সংগঠন যেন মর্যাদাপূর্ণ হয়। সারা দেশে এটি ছড়িয়ে দেব। নতুন এবং প্রবীণ শিল্পীদের আন্তর্জাতিকভাবে পরিচিত করতে যা যা করার তাই করতে চাই। বিভিন্ন দূতাবাসের মধ্যে সংস্কৃৃতির আদান-প্রদান, যৌথ উদ্যোগে অভিনয় কর্মশালাসহ অন্যান্য পরিকল্পনা আছে।

 

টেলিভিশনের বিভিন্ন ইস্যু নিয়ে বর্তমান সময়ের আন্দোলন কতটুকু যুক্তিসঙ্গত?

আমি সব সময় আন্দোলনের সঙ্গে ছিলাম এবং আছি। শিল্পীদের স্বার্থ সংরক্ষণের আন্দোলনকে আমি যুক্তিসঙ্গত মনে করি। তবে বিচ্ছিন্ন কোনো আন্দোলন নয়। আন্দোলন হতে হবে সৃজনশীল-শৈল্পিক। চ্যানেল, অভিনয়শিল্পীদের মধ্যে যেন ভালো সম্পর্ক থাকে। শিগগিরই এসব বিষয় নিয়ে সবার সঙ্গে বসার ইচ্ছে রয়েছে।

 

একসঙ্গে চাকরি এবং অভিনয় ...

হা হা ..আমি চাকরিজীবী অভিনেতা। তবে, প্রথমে আমার পেশাগত কাজ তারপর অভিনয়। পেশাগত জীবনে আমি চ্যানেল আইয়ের সঙ্গে আছি।

এই পাতার আরো খবর
up-arrow