Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:৪১
পহেলা বৈশাখেই শুভমুক্তি!
‘ডুব’-এর ফার্স্টলুক পোস্টার প্রকাশিত
রণক ইকরাম
‘ডুব’-এর ফার্স্টলুক পোস্টার প্রকাশিত

‘বুকের ভেতর বয়ে চলে পাহাড় নামের নদী।

আহারে জীবন, আহা! জীবন!’

ডুব সিনেমার ফার্স্টলুক পোস্টার নিয়ে এমনটাই মন্তব্য করলেন ছবির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী।

বললেন, ‘ফার্স্টলুক পোস্টার এলো। চলছে বাকি সব প্রস্তুতি। প্রযোজক তুমুল আগ্রহে চালাচ্ছেন কাজকর্ম। যে যত কথাই বলুক, আমরা থামছি না। তবে ছবি মুক্তি সংক্রান্ত সব বিষয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়াই করছে। ’

বহুল আলোচিত সিনেমা ‘ডুব’-এর ফার্স্টলুকে ইরফান খানকে মেঘের মতো সংশয়ে আচ্ছন্ন বিষণ্নচিত্তের মধ্যবয়সী একজন মানুষের ভূমিকায় দেখা যাচ্ছে। ঠিক ছবি নয়, অ্যাবস্ট্রাক্ট বা শৈল্পিক কল্পচিত্রের আদলে জীবনের আঁকাবাঁকা সড়ক মেঘ ফুঁড়ে চলে গেছে অনন্তে। সেসব ফুঁড়ে স্পষ্ট ইরফানের মুখাবয়ব। পরিচালক ফারুকী বরাবরই বলে এসেছেন, ‘ডুব’ মূলত মানবিক গল্পনির্ভর ছবি।

জীবনের নানা টানাপড়েন, সম্পর্ক আর সংশয়ের নানা দিক ছবির মূল উপজীব্য। হাহাকারময় জীবনের সেই চিত্রটাই উঠে এসেছে ছবিটির ফার্স্টলুক পোস্টারে।

এদিকে ফার্স্টলুক পোস্টার প্রকাশের পরই আলোচনা-সমালোচনায় নতুন মাত্রা যোগ হয়েছে। ব্যতিক্রমী ফার্স্টলুক পোস্টারে মুগ্ধতা প্রকাশ করেছেন অনেকেই। একই সঙ্গে তথ্য মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা ডিঙিয়ে কবে মুক্তি পাবে ছবিটি সেটাই সবার আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে এর আগেই ছবিটির বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ পহেলা বৈশাখে ‘ডুব’ মুক্তির ঘোষণা দেন। তিনি বলেন, “আমরা আমাদের সর্বোচ্চ প্রস্তুতি সম্পন্ন করছি। যত জটিলতাই থাক না কেন, আগামী পহেলা বৈশাখই কলকাতা-বাংলাদেশসহ সারা বিশ্বে একযোগে মুক্তি দেওয়া হবে ‘ডুব’। আগামী বৈশাখ পালন হবে ‘ডুব’-এর মাধ্যমে। ”

এদিকে ছবির নির্মাতা ফারুকী জানান, ‘ডুব’-এর সেন্সর এবং মুক্তি কেন স্থগিত করা হয়েছে সে বিষয়ে জানতে চেয়ে তথ্য মন্ত্রণালয়ে চিঠি দেব। আশা করছি শিগগিরই সব ঝামেলা মিটে যাবে।

‘ডুব’ ছবিটি কিংবদন্তি লেখক ও নির্মাতা হুমায়ূন আহমেদের জীবনী নিয়ে নির্মিত হয়েছে বলে চাউর হয়েছে। চলছে অনেক তর্ক-বিতর্ক। হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন এ নিয়ে আপত্তিও তুলেছেন। ‘ডুব’ ছবিটি প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া, কলকাতার এসকে মুভিজ ও বলিউডের ইরফান খান।   ছবিতে অভিনয় করেছেন ইরফান খান, নুসরাত ইমরোজ তিশা ও কলকাতার পার্ণো মিত্র।

এই পাতার আরো খবর
up-arrow