Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৪৮
বইমেলায় আছেন তারাও
শোবিজ প্রতিবেদক
বইমেলায় আছেন তারাও
[বাঁ থেকে] তারিক আনাম খান, চিত্রনায়িকা কবরী, হানিফ সংকেত, আফজাল হোসেন, বৃন্দাবন দাস, লতিফুল ইসলাম শিবলী। সবারই বই এসেছে এবারের মেলায়।

 শোবিজ অঙ্গনের অনেকেই লেখালেখির সঙ্গে যুক্ত। গীতিকার, সুরকার অভিনয়শিল্পী, উপস্থাপক- অনেকেরই নতুন বই এসেছে এবারের বইমেলায়।

তারকা ও সংস্কৃতিকর্মীদের বইয়ের খোঁজ নিয়েই এই আয়োজন—

 

তারিক আনাম খান

বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব তারিক আনাম খান অসংখ্য জনপ্রিয় নাটক উপহার দিয়েছেন। এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে তার একটি নাটক সমগ্র। ছোট, বড় নাটক ও লোকগাথাসহ ১০টি নাটক নিয়ে এই ‘নাটক সমগ্র’। বইটি  প্রকাশ করেছে চারুলিপি প্রকাশনী।

 

কবরী

একসময়ে ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা কবরী এবার লেখিকা হিসেবে আত্মপ্রকাশ করেছেন। বইমেলায় তার লেখা ‘স্মৃতিটুকু থাক’ নামের একটি বই প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড- বিপিএল।

 

হানিফ সংকেত

এবারের অমর একুশের বইমেলায় বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ও লেখক হানিফ সংকেতের দুটি বই প্রকাশিত হয়েছে। একটির নাম—‘সৎ খোঁজার পথ খোঁজা’ ও অন্যটি ‘বিস্ময়ের বিশ্ব পথে’। ‘সৎ খোঁজার পথ খোঁজা’ বইটিতে ফুটে উঠেছে চলমান জীবনের সমস্যা পীড়িত এমনই নানান অসঙ্গতি এবং সমসাময়িক বিষয় আর দেশে এবং দেশের বাইরে নানান জায়গার ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি নিয়ে ‘বিস্ময়ের বিশ্ব পথে’ বইটি। বই দুটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী।

 

আফজাল হোসেন

দর্শকনন্দিত অভিনেতা, নাট্যকার ও নির্মাতা আফজাল হোসেন। প্রায় তিন বছর পর তার তিনটি নতুন বই প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। এগুলো হচ্ছে— কাব্যগ্রন্থ ‘কোনো জোনাকি এ অন্ধকার চেনে না,’  গল্পগ্রন্থ ‘জাহাঙ্গীর বাদশার ঘোড়া’ ও নির্বাচিত সংকলন ‘কথায় কথায় রাত’। বই তিনটি প্রকাশ করেছে অনন্যা  প্রকাশনী।

 

বৃন্দাবন দাস

বৃন্দাবন দাস নাট্যকার হিসেবে সুপরিচিত। অভিনেতা হিসেবেও তার সুনাম রয়েছে। তার রচিত ‘সুরের আলো’ নাটক অবলম্বনে বইটি বের হয়েছে শব্দশিল্প প্রকাশনী থেকে।

 

শাহেদ শরীফ খান

ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা শাহেদ শরীফ খান। এবারের বইমেলায় ‘তোমার জন্য’ নামে তার একটি  উপন্যাস প্রকাশিত হয়েছে। প্রকাশিত হয়েছে শব্দশিল্প প্রকাশনী থেকে।

 

লতিফুল ইসলাম শিবলী

৯০ দশকের লিজেন্ড গীতিকবি লতিফুল ইসলাম শিবলীকে এবার পাওয়া গেল কথা সাহিত্যে। এই ফেব্রুয়ারির বইমেলার প্রথম দিন থেকেই প্রকাশনা প্রতিষ্ঠান নালন্দার স্টল নং ৩৭৩-৩৭৬-এ মিলছে তার প্রথম উপন্যাস ‘দারবিশ’। যদিও তার লেখা কয়েকটি গানের শিরোনাম পড়লেই তাকে কেউ কেউ চিনে ফেলতে পারেন, জেল থেকে বলছি, তুমি আমার প্রথম সকাল, আমি কষ্ট পেতে ভালোবাসি, কেউ সুখি নয়, ৯০ দশক জুড়ে লিখেছেন এমন তিন ৪০০ গান। তিন দশকের চমৎকার প্রেক্ষাপটে রচিত শিবলীর এই উপন্যাসটির প্রথম মুদ্রণ এরই মধ্যে শেষ হয়ে গেছে।

 

শানারেই দেবী শানু

লাক্স- চ্যানেল আই সুপার স্টার শানারেই দেবী শানু। অভিনয়, মডেলিং এবং নাচ ছাড়াও লেখালেখির ঝোঁক রয়েছে। এবারের বইমেলায় তার প্রথম কবিতার বই ‘নীল ফড়িং কাব্য’ বেরিয়েছে। বইটি  প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী।

 

 

অনুরূপ আইচ

নন্দিত গীতিকার ও নাট্যকার অনুরূপ আইচ সাহিত্যের নানান শাখায় লেখালেখি করেন। ৫টি ভিন্নধর্মী প্রেমের গল্প নিয়ে তিনি প্রকাশ করেছেন ‘প্রেমময়’ শিরোনামের একটি বই। এটি প্রকাশ করেছে— কালো প্রকাশনী। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার ১৬৮ নম্বর স্টলে।

 

তানভীর তারেক

এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে সংবাদিক, কণ্ঠশিল্পী, সংগীত পরিচালক ও লেখক তানভীর তারেকের একটি উপন্যাস। নাম ‘একলা কোলাহল’।

উপন্যাসের প্লটটা গড়ে উঠেছে নিউইয়র্কে মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ের কিছু মানুষের গল্প নিয়ে। দেশ পাবলিকেশন্স থেকে বের হয়েছে বইটি। প্রচ্ছদ করেছেন সোহেল আশরাফ।

 

ইশতিয়াক আহমেদ

বইমেলায় প্রকাশিত হয়েছে সংবাদিক ও গীতিকার ইশতিয়াক আহমেদের উপন্যাস ‘শিল্পী স্টুডিও’। দেশ পাবলিকেশন্স থেকে বের হওয়া বইটির দ্বিতীয় মুদ্রণ বেরিয়েছে। বইটির  প্রচ্ছদ করেছেন সোহেল আশরাফ।

 

লুত্ফর হাসান

ঘুড়ি তুমি কার আকাশে ওড়োখ্যাত গায়ক ও গীতিকার-সুরকার লুত্ফর হাসানের ৩টি বই এসেছে এবারের বইমেলায়। এর মধ্যে ‘মানিব্যাগ’ ও ‘আয়না ভাঙা রোদ’ প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স। ‘সুতো ছাড়া সংসার’ প্রকাশ করেছে নাগরিক।

 

রেজাউর রহমান রিজভী

এবারের মেলায় বেরিয়েছে গীতিকার, নাট্যকার ও সাংবাদিক  রেজাউর রহমান রিজভীর প্রথম কবিতাগ্রন্থ ‘ভালোবাসার অবাক চোখ’। দোয়েল প্রকাশনীর ৩২৮ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

 

ওমর ফারুক

গীতিকার, সাংবাদিক, লেখক ও গাজী টেলিভিশনের ঊর্ধ্বতন জনসংযোগ কর্মকর্তা ওমর ফারুকের লেখা বই ‘ফেইক আইডির জেনুইন স্ট্যাটাস’ প্রকাশ করেছে বর্ষা দুপুর। বইটি পাওয়া যাচ্ছে গ্রন্থমেলার ৬০৩ ও ৬০৪ নং স্টলে। এই বইয়ের বিশেষত্ব হচ্ছে কণ্ঠশিল্পী আসিফ আকবরের ভূমিকা লিখেছেন।

 

ইকবাল খন্দকার

উপস্থাপক ও গীতিকার ইকবাল খন্দকারের ১০টি বই বেরিয়েছে এবারের বইমেলায়। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হচ্ছে বিদায় মা [বর্ষা দুপুর], কালাদিঘি রহস্য [কথাপ্রকাশ], অন্ধ গোয়েন্দা [কলি প্রকাশনী] ইত্যাদি।

 

আহসান সারোয়ার 

গতবারের মতো এবারও নতুন বই নিয়ে হাজির হয়েছেন চলচ্চিত্র নির্মাতা আহসান সারোয়ার। এবার প্রকাশিত হয়েছে তার নতুন গল্পগ্রন্থ ‘কেন বল মন রেখে দিলে’। কলি প্রকাশনী থেকে প্রকাশিত বইটি মেলায় স্টল নম্বর ৩৬৭-৩৬৮তে পাওয়া যাচ্ছে।

এই পাতার আরো খবর
up-arrow