Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৫০
নগর জুড়ে ছুটির আমেজ
নগর জুড়ে ছুটির  আমেজ
বটতলার ‘ক্রাচের কর্নেল’ নাটকের একটি দৃশ্য

একুশে নাট্যমেলায় আজ ‘সাপুড়ে’ আশ্রয়ে ‘নীলাখ্যান’

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনভুক্ত অন্যতম নাট্যদল অনির্বাণ থিয়েটার, দর্শনা, চুয়াডাঙ্গা আয়োজিত আট দিনব্যপী নাট্যোৎসবের চতুর্থ দিন আজ দর্শনা পৌর উদ্যানে মঞ্চায়ন হবে মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘নীলাখ্যান’।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গল্প আশ্রয়ে আনন জামানের নাট্যরূপে নাটকটির নির্দেশনায় রয়েছেন ড. ইউসুফ হাসান অর্ক।

বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন পলি বিশ্বাস, মনামী ইসলাম কনক, জেরিন তাসনীম এশা, কোনাল আলী চৈতী সাথী, শাহিনুর প্রিতী, নশিন আদিবা, সুরেলা নাজিম, নির্ঝর অধিকারী, তন্ময় ঘোষ তনু, জাহিদ কামাল চৌধুরী দিপু, সৈয়দ ফেরদৌস ইকরাম, আমিনুল আশরাফ, আসাদুজ্জামান রাফিন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তৌহিদুর রহমান শিশির, রাজিব হোসেন, ইকবাল চৌধুরী, মো. শাহনেওয়াজ,মীর জাহিদ হাসান প্রমুখ।

 

বটতলার ‘ক্রাচের কর্নেল’

আজ শুক্রবার মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হবে বটতলা প্রযোজিত নাটক ‘ক্রাচের কর্নেল’। এক কর্নেলের গল্প, এক বা একাধিক স্বপ্নবাজ, পাগল, মৃত্যুর নেশায় পাওয়া মানুষদের গল্প এবং একটি সময় ও দুঃসময়ের গল্প নিয়ে বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনী।

শাহাদুজ্জামানের উপন্যাস অবলম্বনে সৌম্য সরকার ও সামিনা লুত্ফা নিত্রার যৌথ নাট্যরূপে নাটকটির নির্দেশনায় রয়েছেন মোহাম্মদ আলী হায়দার। অভিনয় করবেন ইমরান খান মুন্না, কাজী রোকসানা রুমা, সামিনা লুত্ফা নিত্রা, তৌফিক হাসান ভুঁইয়া, বাকীরুল ইসলাম, পংকজ মজুমদার, ইভান রিয়াজ, ম. সাঈদ, নাফিজ বিন্দু, মনজুরুল ইসলাম রনি, গোলাম মাহবুব মাসুম, নাফিউল ইসলাম প্রমুখ।

 

আজ মুক্তির উৎসব

মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজনে আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্র  খেলার মাঠে অনুষ্ঠিত হবে মুক্তির উৎসব। সকাল ৯ টায় শুরু হয়ে অনুষ্ঠান চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এই অনুষ্ঠানে অংশ নেবেন মুক্তিযোদ্ধা, শহীদ পরিবারের সদস্যবৃন্দ, শিল্পী, সাহিত্যিক ও গায়ক-গায়িকাসহ বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা। উৎসবে অংশগ্রহণকারী ১০ হাজারের বেশি ছাত্র-ছাত্রীকে শপথবাক্য পাঠ করাবেন মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন আকরাম আহমেদ বীরউত্তম। এতে বক্তৃতা করবেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ড. মুহম্মদ জাফর ইকবাল, জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, কবি ও স্থপতি রবিউল হুসাইন, জিয়াউদ্দিন তারিক আলী, মফিদুল হক, আক্কু চৌধুরী, অভিনেতা আলী যাকের, সারা যাকের প্রমুখ। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন লাইসা আহমেদ লিসা, ফেরদৌস আরা, বাপ্পা মজুমদার ও ব্যান্ডদল জলের গান। এতে নৃত্য পরিবেশন করবেন সাংস্কৃতিক সংগঠন স্পন্দন ও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

 

শামীম আরা নীপার একুশ পদক প্রাপ্তিতে সংবর্ধনা

নৃত্যশিল্পী শামীম আরা নীপার একুশে পদক প্রাপ্তিতে তাকে সংবর্ধনা দিচ্ছে বাংলাদেশ লোক-সংস্কৃতি পরিষদ নামের একটি সংগঠন। ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে এই সংবর্ধনা অনুষ্ঠান। কথা, কবিতা, নৃত্য ও গান দিয়ে সাজানো থাকবে এই আয়োজন।

এই পাতার আরো খবর
up-arrow