Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
প্রকাশ : সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:৫২
৮৯তম একাডেমি অ্যাওয়ার্ড
যারা ইতিহাস গড়ার অপেক্ষায়
আলী আফতাব
যারা ইতিহাস গড়ার অপেক্ষায়

আজ বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে বসবে এ বছরের অস্কারের আসর। বিশ্বের কোটি কোটি দর্শক টিভি সেটের সামনে বসে থাকবেন বিজয়ীদের তালিকা জানার জন্য।

এবার অস্কার তো নয়, এ যেন এক ‘লা লা ল্যান্ড’! এর জয়জয়কার। হাতে গোনা কয়েকটি বিভাগ বাদে প্রতিটিতেই ছিল আলোচিত এই হলিউড ছবির আধিপত্য। এই ছবি ১৩টি বিভাগে ১৪টি মনোনয়ন পেয়েছে। আর এর মধ্য দিয়ে এই ছবি উঠে এসেছে অল অ্যাবাউট ইভ (১৯৫৯) ও টাইটানিক (১৯৯৭) ছবির কাতারে। সবচেয়ে বেশি অস্কার মনোনয়ন পাওয়া তৃতীয় ছবি এটি। অবশ্য সেরা চলচ্চিত্র বিভাগে ‘লা লা ল্যান্ড’-এর জন্য বড় হুমকি ‘মুনলাইট’। সব হিসাব পাল্টে দিতে পারে এটি। এর গল্প আশির দশকের প্রেক্ষাপটে মাদকের বেড়াজালে বন্দী মিয়ামির বয়ঃসন্ধিতে পড়া এক কৃষ্ণাঙ্গ তরুণকে ঘিরে। তেমন কোনো তারকা না থাকলেও বক্স অফিসেও সফল এই ছবি। তাই অস্কারে বড় ধরনের আপসেট ঘটিয়ে দেওয়ার আভাস দিয়ে রেখেছে ‘মুনলাইট’। সেরা চলচ্চিত্র বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘ম্যানচেস্টার বাই দ্য সি’, ‘অ্যারাইভাল’, ‘লায়ন’, ‘হ্যাকসো রিজ’, ‘হিডেন ফিগারস’ এবং ‘হেল অর হাই ওয়াটার’।

লড়াইয়ের মঞ্চে সেরা তিন ছবি

চমক দেখা যেতে পারে সেরা অভিনেত্রী বিভাগেও। ‘লা লা ল্যান্ড’ তারকা এমা স্টোনের শক্ত প্রতিদ্বন্দ্বী ৬৩ বছর বয়সী ফরাসি অভিনেত্রী ইসাবেল হুপার (এল)। গত মাসে ‘অস্কারের পূর্বাভাস’ হিসেবে পরিচিত গোল্ডেন গ্লোবসে নাটালি পোর্টম্যানকে (জ্যাকি) হতাশ করে সেরা হন তিনি। অস্কারেও এর পুনরাবৃত্তি ঘটবে বলে ধারণা করা হচ্ছে। তবে এমাই প্রথমবারের মতো অস্কার ট্রফি ঘরে নিয়ে যাবেন বলে মন্তব্য বিশেষজ্ঞদের। নাটালিকে অস্কারেও হতাশ হতে হবে বলে মনে হচ্ছে। এ ছাড়া সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত অন্য দুজন অর্থাৎ রুথ নেগা (লাভিং) ও মেরিল স্ট্রিপ (ফ্লোরেন্স ফস্টার জেনকিন্স) খালি হাতে বাড়ি ফিরলে অবাক হওয়ার কিছু থাকবে না। সেরা অভিনেতা বিভাগেও হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। ‘লা লা ল্যান্ড’ তারকা রায়ান গসলিংয়ের এই সম্মান জয়ের সম্ভাবনা খুব কম। তাকে হতাশ করতে পারেন ক্যাসি অ্যাফ্লেক (ম্যানচেস্টার বাই দ্য সি) ও ডেনজেল ওয়াশিংটন (ফেনসেস)। গত বছর শ্বেতাঙ্গ অভিনয় শিল্পীরাই শুধু মনোনয়ন পাওয়ায় যে সমালোচনা হয়েছিল, ভোটাররা তা মাথায় রাখলে ৬২ বছর বয়সী কৃষ্ণাঙ্গ তারকা ডেনজেল ওয়াশিংটনেরই জয়ের সম্ভাবনা বেশি। এর মধ্য দিয়ে তিনি নাম লেখাবেন তিনবার করে অস্কারজয়ী মেরিল স্ট্রিপ ও জ্যাক নিকোলসনের পাশে।

‘ফেনসেস’ ছবিতে ডেনজেল ওয়াশিংটনের সহশিল্পী ভায়োলা ডেভিস পার্শ্ব-অভিনেত্রী বিভাগে সেরার স্বীকৃতি জিতে যেতে পারেন। এবার এই বিভাগে আরও মনোনীত নিকোল কিডম্যান (লায়ন), নাওমি হ্যারিস (মুনলাইট), অক্টাভিয়া স্পেন্সার (হিডেন ফিগারস) ও মিশেল উইলিয়ামস (ম্যানচেস্টার বাই দ্য সী) সুবিধা করতে পারবেন বলে মনে হচ্ছে না। এতে মনোনয়ন পাওয়া হাড্ডাহাড্ডি লড়াই হবে দেব প্যাটেল (লায়ন) ও মাহারশালা আলির (মুনলাইট) মধ্যে। মাহারশালা প্রথম মুসলিম হিসেবে অস্কার জিতে ঢুকে যেতে পারেন ইতিহাসের পাতায়। জেফ ব্রিজেস (হেল অর হাই ওয়াটার), লুকাস হেজেস (ম্যানচেস্টার বাই দ্য সি) ও মাইকেল শ্যানন (নকটার্নাল অ্যানিমেলস) দর্শকসারিতে বসে দেব অথবা মাহেরশালার অস্কারজয় দেখার প্রস্তুতি নিয়ে রাখলে ভুল করবেন না! পরিচালক বিভাগে মেল গিবসনের (হ্যাকসো রিজ) মনোনয়ন পাওয়াটা চমক জাগিয়েছে। ব্যারি জেনকিন্স (মুনলাইট), কেনেথ লোনারগ্যান (ম্যানচেস্টার বাই দ্য সি), ডেনিস ভিলেন্যুভ (অ্যারাইভাল) মনোনয়ন পেয়েছেন। তবে এ বিভাগে ফেভারিট ড্যামিয়েন শেজেল (লা লা ল্যান্ড)। তারই অস্কারজয়ের সম্ভাবনা উজ্জ্বল।

এই পাতার আরো খবর
up-arrow